• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

একদিনে কলা পাকাতে ৪ নিয়ম

  অধিকার ডেস্ক    ১৭ অক্টোবর ২০১৯, ২২:৫১

কলা
কলা (ছবি : সংগৃহীত)

কলা একটি জনপ্রিয় ফল। সুস্বাদু ও পুষ্টিকর খাবার হিসেবে কলা খুবই পরিচিত একটি ফল। কলা খাওয়ার অনেক উপকারও রয়েছে, এটা অনেকেরই জানা নেই। কলা শরীরে শক্তি যোগায় এবং বিভিন্ন শারীরিক সমস্যা দূর করতে সহায়তা করে। বাজার থেকে অধিকাংশ সময় কলা কেনা হয় কিছুটা আধা কাঁচা ও আধা পাকা দেখে। পাকা কলা কিনলে দ্রুত নষ্ট হয়ে যায় বলে পাকা কলা কিনতে চায় না, আবার কিছুটা কাঁচা কলা কিনলে সহজে পাকতে চায় না। ওই আধা কাঁচা ও আধা পাকা কলা দুই-তিনদিন পরেও খাওয়ার উপযোগী হয় না। কিন্তু সাধারণ চারটি নিয়মের যেকোনো একটি নিয়ম মেনে কাজ করলে সহজেই কলা খাওয়ার মতো পেকে যাবে।

চলুন জেনে নেয়া যাক, কলা পাকানোর সাধারণ চারটি নিয়ম সম্পর্কে-

উষ্ণ স্থানে সংরক্ষণ : সাধারণত যেসব জায়গায় কলা ফল রাখা হয়, তার থেকে তুলনামূলক উষ্ণ স্থানে কলা রাখা হলে ২৪-৪০ ঘণ্টার মধ্যেই খাওয়ার মতো সুন্দরভাবে পেকে যাবে। উষ্ণতা ফলের ভেতরে থাকা চিনিকে বের করে আনে, যা ফলকে পাকতে সাহায্য করে। তাই বলে কলাকে রান্নাঘরে বা চুলার আশেপাশে রাখা যাবে না। এতে করে অতিরিক্ত তাপমাত্রার কারণে কলা পাকার বদলে নষ্ট হয়ে যাবে।

চালের ভেতর রাখা : চালের ভেতরে কলা রেখে দিতে হবে। চালের ভেতর বদ্ধ আবহাওয়া ও কলা থেকে নির্গত ইথিলিন মিলে কলাকে সুন্দরভাবে পাকিয়ে ফেলতে পারবে। এই পদ্ধতিতে ১৮-২৪ ঘণ্টাই যথেষ্ট।

কাগজের ব্যাগে কলা সংরক্ষণ : ঘরে যদি ভালো মানের কাগজের ব্যাগ থাকে, সেই ব্যাগে কলা সংরক্ষণে মাধ্যমে বেশ দ্রুত পাকানো যায় কলাকে। সেক্ষেত্রে কাগজের ব্যাগে কলা রেখে ব্যাগের মুখ বন্ধ করে রাখলে কলা থেকে নির্গত ইথিলিন ব্যাগের ভেতরেই বদ্ধ থাকবে। যা কলাকে দ্রুত পাকতে সাহায্য করবে। আর এই পদ্ধতিতে ১২-২৪ ঘণ্টার মাঝেই কলা ভালোভাবে পেকে যাবে।

অন্য ফলের সঙ্গে মিশিয়ে রাখা : অন্যান্য ফল থেকেও ইথিলিন নির্গত হয়। তাই ঘরে অন্য ফলের সাথে মিলিয়ে রেখে দিতে হবে কলাকে। এই পদ্ধতিতে ১২-৩০ ঘণ্টার মাঝেই কলা খাওয়ার মতো পেকে যাবে।

ওডি/টিএএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড