• শনিবার, ১৯ অক্টোবর ২০১৯, ৩ কার্তিক ১৪২৬  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

ছেলেদের একা থাকতে চাওয়ার ৬ কারণ

  লাইফস্টাইল ডেস্ক

১০ অক্টোবর ২০১৯, ১৯:০৮
ছেলে
ছেলেরা যে কারণে একা থাকতে চায় (ছবি : সংগৃহীত)

‘একা ছিলাম, ভালো ছিলাম’ যারা বিবাহিত তাদের অনেকেই এমনটাই মনে করেন। অন্য দিকে, আবার যারা একাকী জীবন কাটাচ্ছেন, তারা প্রতিনিয়ত একজন মনের মতো সঙ্গী পাওয়ার জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছেন। আসলে সব কিছুরই ভালো বা মন্দ দিক রয়েছে। জীবনের স্বাধীনতা ও স্বাভাবিক ছন্দ হারানোর ভয়ে অনেকের বিবাহিত জীবন বা নিছক প্রেমের সম্পর্কে জড়ানোর ক্ষেত্রেও অনীহা কাজ করে। এমন আরও বেশ কিছু যুক্তি দেখিয়ে ছেলেরাই একা থাকতে পছন্দ করে। অবশ্য এক এক জনের একা থাকার কারণ একেক রকম হয়ে থাকে।

এ বিষয়ে মার্কিন মনোবিজ্ঞানী অধ্যাপক লিসা ফায়ারস্টোন জানান, সোশ্যাল মিডিয়ায় ২০ হাজারেরও বেশি সিঙ্গেল পুরুষের উপর সমীক্ষা চালিয়ে তাদের মতামত সংগ্রহ করে যে উত্তরগুলো পাওয়া গেছে সেগুলোকে ৪৩টি বিভাগে ভাগ করা হয়েছে। এ উত্তরগুলো বিশ্লেষণ করে মনোবিজ্ঞানীরা প্রধান ছয়টি কারণ জানতে পারেন।

ইভলিউশনারি সাইকোলজিকাল সায়েন্স নামে মার্কিন পত্রিকায় এ প্রকাশিত হয়েছে ছেলেদের সিঙ্গেল থাকার পেছনে প্রধান ছয়টি কারণ।

চলুন জেনে নেওয়া যাক, ছেলেদের একা থাকতে চাওয়ার প্রধান ৬টি কারণ সম্পর্কে-

১. সমীক্ষা থেকে জানা গেছে, ছেলেদের সম্পর্কে জড়ানোর ক্ষেত্রে মূলত আত্মবিশ্বাসের অভাব বড় বাধা হয়ে দাঁড়ায়। তাই তারা একা থাকতে চায়।

২. আবার অনেকেই বলেছেন, সম্পর্ক এগিয়ে নিয়ে যাওয়ার ক্ষেত্রে তারা খুব বেশি মাথা ঘামাতে চান না। আর এ থেকেই সম্পর্ক থেকে দূরে থাকার সিদ্ধান্ত নেন ছেলেরা।

৩. অনেকে তাদের ভেঙে যাওয়া সম্পর্ককে কারণ হিসেবে দেখিয়েছেন এবং তারা যে নারীদের আর বিশ্বাস করতে পারেন না। সেটাও বলেছেন তারা।

৪. সমীক্ষা উঠে এসেছে, অনেক পুরুষই নাকি খুব ইন্ট্রোভার্ট ও লাজুক। তাই মেয়েদের সঙ্গে কথা বলার ক্ষেত্রে জড়তা অনুভব করেন। আর এ জন্যই তারা একা থাকতেই পছন্দ করেন।

৫. কেউ কেউ বলেছেন, সম্পর্ক গড়তে তাদের কোনো রকম ইচ্ছা নেই। অবশ্য এমন পুরুষের সংখ্যা খুবই কম।

৬. সমীক্ষায় অংশগ্রহণ করে ৬৬০ জনেরও বেশি। তাদের ছিল, তারা দেখতে ভালো নয় বলে একা থাকতে চান। অর্থাৎ, আত্মবিশ্বাসের অভাব বা হীনমন্যতার কারণে এই সব ছেলেরা কোনো সম্পর্ক গড়তে চান না।

ওডি/টিএএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড