• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

সুস্বাদু কফি কাজু কুকিজ

  লাইফস্টাইল ডেস্ক

২০ সেপ্টেম্বর ২০১৯, ১৪:৩৬
কফি কাজু কুকিজ
কফি কাজু কুকিজ; (ছবি- ইন্টারনেট)

চা-এর সঙ্গে টা না হলে কী আর চলে। ভাবুন তো চায়ে চুমুক দেওয়ার সাথে সাথে যদি কামড় দেওয়া যায় কফির সুগন্ধিতে ভরপুর বিস্কুটে, কেমন হবে? বাজারে অনেক কফি বিস্কুট পাওয়া যায়। তবে নিজেই যদি বানিয়ে ফেলতে পারেন মজার এই বিস্কুট, তাহলে কিন্তু মন্দ হয় না। চলুন তবে জেনে নেওয়া যাক কী করে বানাবেন মজাদার কফি কাজু কুকিজ-

যা যা লাগবে-

মাখন- আধা কাপ চিনি- আধা কাপ ভ্যানিলা অ্যাসেন্স- ১ টেবিল চামচ দুধ- আধা কাপ কাজু বাদাম- আধা কাপ ময়দা- আধা কাপ কোকো পাউডার- ১ টেবিল চামচ কফি গুঁড়া- ১ টেবিল চামচ বেকিং সোডা- ১ চা চামচ।

প্রণালি-

অর্ধেক বাদাম কুচি করে নিন। বাকি অর্ধেক পেস্ট করুন। এবার একটি পাত্রে মাখন আর চিনি ভালো করে মিশিয়ে নিন। এর সঙ্গে দিন ভ্যানিলা অ্যাসেন্স, দুধ ও বাদামের পেস্ট। এরপর যোগ করুন ময়দা, কোকো, ব্রেকিং পাউডার ও কফি মিশ্রণ। সবগুলো উপাদান ভালো করে মেশাতে হবে। এই মিশ্রণ কিছুটা নরম হবে। এবার ৩০ মিনিটের জন্য মিশ্রণটুকু ফ্রিজে রাখা দিন।

১৬০০ সেলসিয়াস তাপে ওভেন ১০ মিনিট ধরে গরম করে নিন। ১/২ ইঞ্চি পুরু রোল তৈরি করুন। কুকি কাটারের সাহায্যে কুকিজগুলো কেটে দিন। টুকরো করা বাদাম ছড়িয়ে বেকিং ট্রেতে সাজান। ১৬০০ সেলসিয়াস তাপে ২০ মিনিট বেক করুন।

ব্যস, তৈরি হয়ে গেল মজাদার কফি কাজু কুকিজ। এয়ারটাইট বক্সে রেখে সংরক্ষণ করুন মজার এই বিস্কুট।

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড