• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

স্বাদে-গুণে অনন্য হোয়াইট টি

  নাহিদা আহমেদ

১৫ সেপ্টেম্বর ২০১৯, ০১:৫৫
হোয়াইট টি
হোয়াইট টি। (ছবি : সংগৃহীত)

সাদা চা সবচেয়ে স্বাদযুক্ত প্রজাতির মধ্যে একটি। চায়ের জগতে কম পরিচিত এই চা খুব কম প্রক্রিয়াজাতের মাধ্যমে তৈরি করা হয়, (শুধুমাত্র শুকানোর মাধ্যমে এটি প্রস্তুত করা হয়)। চা গাছের পাতা পুরোপুরি খোলার আগেই সাদা চা তোলা হয়, যখন তরুণ কাণ্ডগুলো সূক্ষ্ম সাদা কেশ দ্বারা আবৃত থাকে, তাই এটিকে "সাদা চা" বা ‘হোয়াইট টি’ বলা হয়।

আসুন জেনে নেই ওজন নিয়ন্ত্রণে হোয়াইট টি বা সাদা চায়ের ভূমিকা-

নতুন ফ্যাট সেল গঠনে বাধা দেয় : গবেষণায় দেখা যায় যে সাদা চা কার্যকরভাবে নতুন ফ্যাট কোষ গঠনে বাধা দেয়। নতুন ফ্যাট কোষের গঠন হ্রাস হওয়ায় ওজন বৃদ্ধিও হ্রাস পায়।

অতিরিক্ত মেদ অপসারণ : এটি পরিপক্ক ফ্যাট কোষ থেকে চর্বি একত্রিত করে এবং শরীর থেকে অতিরিক্ত মেদ অপসারণে সহায়তা করে। বিজ্ঞানীরা এটিকে “স্থূল বিরোধী প্রভাব” বলে অভিহিত করেছেন। এটি শরীরে ফ্যাট জমে থাকাকে সীমাবদ্ধ করে।

লাইপোলাইসিসকে উদ্দীপিত করে : হোয়াইট টি কেবল ফ্যাটকে বাধা দেয় না এবং সঞ্চালিত করে না, তবে লিপোলাইসিসকে উদ্দীপিত করে এবং দেহে ফ্যাট পোড়া প্রক্রিয়াটি সক্রিয় রাখে। সুতরাং, দেহের অতিরিক্ত মেদগুলো দক্ষতার সাথে পোড়া হয় এবং এর ফলে অতিরিক্ত ওজন হ্রাস পায়।

ক্যাফেইন সামগ্রী : যেমনটি আগেই উল্লেখ করা হয়েছে, সাদা চাতে রয়েছে ক্যাফেইন। ক্যাফেইনও ওজন হ্রাসের সাথে যুক্ত হয়েছে।

বিপাককে উদ্দীপিত করে : হোয়াইট টি, অ্যান্টি-অক্সিডেন্টগুলোর উচ্চমানের ফলে শরীরের বিপাককে উদ্দীপিত করে। উন্নত বিপাকের সাহায্যে আপনি অবশ্যই কিছু ওজন হ্রাস আশা করতে পারেন।

ডায়েটারি ফাইবার শোষণকে সীমাবদ্ধ করে : হোয়াইট টি দেহে ডায়েটরি ফ্যাট শোষণকে সীমাবদ্ধ করতে সহায়তা করে। যেহেতু চর্বি শরীরে শোষিত হয় না বা সংরক্ষণ করা হয় না তাই এটি পরোক্ষভাবে ওজন হ্রাসকে সহায়তা করে এবং ওজন বাড়ানো বাধা দেয়।

স্বাদ ভাল : হোয়াইট টিতে একটি ভাল এবং মসৃণ স্বাদ রয়েছে এবং এটি দুধ, চিনি বা ক্রিম যোগ না করে খাওয়া যেতে পারে। যেহেতু দুধ এবং চিনি ওজন হ্রাসের শত্রু, তাই এই চাটি চুমুক দেওয়া আরও ভাল কারণ এটি ক্যালোরি গ্রহণ কমায়।

ক্ষুধা নিয়ন্ত্রণে : সাদা চা চুমুক দেওয়া ফলে ক্ষুধার যন্ত্রণা কমে যায়। এর ব্যবহার আমাদের কেবল অক্ষুধাজনিত খেতে বা পান করতে বাধা দেয় যা শেষ পর্যন্ত আমাদের ওজন নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে।

সাদা চায়ের এই সমস্ত বৈশিষ্ট্য আপনাকে ওজন বৃদ্ধি রোধ করতে সহায়তা করে।

লেখক : নাহিদা আহমেদ, ডায়েটিশিয়ান- জাস্ট ফিট হেলথকেয়ার লিমিটেড।

ওডি/এসএইচএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড