• বৃহস্পতিবার, ১৪ নভেম্বর ২০১৯, ৩০ কার্তিক ১৪২৬  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঘন ঘন প্রস্রাবের চাপে বিব্রত, ৬ খাবার থেকে দূরে থাকুন

  স্বাস্থ্য ডেস্ক

১০ সেপ্টেম্বর ২০১৯, ১৯:৫২
প্রস্রাব
(ছবি : প্রতীকী)

কোথাও বের হচ্ছেন, এর আগে অন্তত একবার হলেও বাথরুমে যেতে হয় আপনাকে। দীর্ঘ সময় জার্নির সময় বহু বার রাস্তার পাশে সুলভ শৌচালয় দেখলেই থেমে ছোট কাজটি সেরে নিতে হয়। অবশ্য এই পরিস্থিতিতে পুরুষরা বিষয়টি সামাল দিতে পারলেও বেশিরভাগ ক্ষেত্রেই সমস্যায় পড়তে হয় নারীদের।

যাদের কোথাও বের হবার আগে একটা আতঙ্ক কাজ করতে থাকে। বিশেষজ্ঞদের মতে, এই সমস্যা দুর্বল মূত্রথলির (ব্লাডার) লক্ষণ হতে পারে।

অনেকগুলো কারণ রয়েছে যেগুলোর প্রভাবে মূত্রথলি (ব্লাডার) দুর্বল হয়ে পড়তে পারে। যেমন : বয়সের কারণে, গর্ভধারণের পরও ঘন ঘন প্রস্রাবের বেগ আসতে পারে। এছাড়া মানসিক, প্রদাহজনিত কারণেও মূত্রথলি দুর্বল হতে পারে। 

কিন্তু এমন কয়েকটি খাবার রয়েছে, যেগুলো এড়িয়ে চললে বা কম খেলে এই সমস্যা অনেকটাই নিয়ন্ত্রণে চলে আসে।

চলুন এ সম্পর্কে বিস্তারিত জেনে নেয়া যাক-

১. মূত্রনালির সংক্রমণ, মূত্রথলি (ব্লাডার) সমস্যা বা সোডা যুক্ত খাবার কিংবা পানীয় খেলে সমস্যা আরও বেড়ে যেতে পারে। এ কারণে কার্বনেটেড বা সোডা যুক্ত খাবার বা পানীয় খাওয়া থেকে দূরে থাকুন।

২. আপনার যদি মূত্রথলিতে (ব্লাডার) সংক্রমণ হয়ে থাকে, এক্ষেত্রে কফি খাওয়ার অভ্যাস ছাড়তে হবে আপনাকে। কেননা, কফির মধ্যে থাকা ক্যাফেইন মূত্রথলির অস্বস্তি আরও বহু গুণে বাড়িয়ে দেয়।

৩. সবারই জানা যে, ফল খাওয়া শরীর-স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত ভালো। কিন্তু আপনার যদি মূত্রথলিতে (ব্লাডার) কোনো সমস্যা থাকে সেই ক্ষেত্রে অ্যাসিডিক ফল (যেমন : আঙুর, কমলালেবু, আপেল, টোম্যাটো, আনারস ইত্যাদি) মূত্রনালির সংক্রমণ বাড়িয়ে দিতে পারে। তাই এই সব ফল না খাওয়া বা যতটা সম্ভব কম খাওয়াই আপনার জন্য ভালো।

৪. ক্যালরি কমাতে অনেকেই খাবারে চিনির বদলে কৃত্রিম সুইটেনার ব্যবহার করে থাকেন। চিকিৎসক বা বিশেষজ্ঞদের মতে, যদি মূত্রনালিতে সংক্রমণ বা কোনো রকম সমস্যা থাকে তাহলে কৃত্রিম সুইটেনার থেকে দূরে থাকাই ভালো। কেননা, এটার জন্য সমস্যা আরও বেড়ে যেতে পারে।

৫. মূত্রথলি বা মূত্রনালিতে কোনো রকম সমস্যা থাকলে অতিরিক্ত মশলাদার খাবার খাওয়া থেকে দূরে থাকুন। কারণ অতিরিক্ত মশলাদার ও ঝাল খাবার অস্বস্তি তৈরি করে মূত্রথলিতে।

৬. সাবধান! এ কথা অনেকেই জানেন না যে, মদ্যপান করলে বেশি প্রস্রাব পায়। অ্যালকোহলের প্রভাবে পেটের সঙ্গে সঙ্গে মূত্রথলিতেও অস্বস্তি তৈরি হয়। তাই মূত্রথলিতে সংক্রমণ থাকলে যতটা সম্ভব অ্যালকোহল থেকে দূরে থাকুন।

ওডি/টিএএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড