• সোমবার, ০৯ ডিসেম্বর ২০১৯, ২৪ অগ্রহায়ণ ১৪২৬  |   ২২ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঘর দূষণ মুক্ত করে অক্সিজেন উৎপাদন করবে যেসব গাছ

  লাইফস্টাইল ডেস্ক

০৭ সেপ্টেম্বর ২০১৯, ২১:৫৩
এরিকা পাম
এরিকা পাম (ছবি : ইন্টারনেট)

বাজার থেকে এয়ার পিউরিফায়ার আমরা অনেকেই ব্যবহার করি ঘরকে দূষণ মুক্ত রাখতে। তবে কিছু গাছ তার চেয়ে বহুগুণ ভালো। এমন কিছু গাছ রয়েছে যা আপনার ঘরকে দূষণ মুক্ত রাখবে এবং একইসঙ্গে অক্সিজেন উৎপাদন করবে।

চলুন জেনে নেওয়া যাক, ঘর দূষণ মুক্ত রাখতে পারে যেসব গাছ সম্পর্কে-

চাইনিজ এভারগ্রিন : নাম থেকেই বোঝা যাচ্ছে যে এটির উৎপত্তি চীনে। সে দেশে এটি খুব জনপ্রিয়ও। বাতাসকে দূষণ মুক্ত করে, বাতাসকে বিভিন্ন ক্ষতিকারক পদার্থ মুক্ত করে। কিন্তু একে লালন পালনের জন্য খুব বেশি যত্নের প্রয়োজন হয় না। ছায়াতে ভালো থাকে এরা। তবে খেয়াল রাখতে হয় যেন টবের মাটি ভিজে থাকে।

জারবেরা ডেইজি : জারবেরা ডেইজি নামে এই গাছটির রয়েছে বিপুল পরিমাণ অক্সিজেন উৎপাদন ক্ষমতা ও বাতাস থেকে দূষিত কণা দূর করার ক্ষমতা। শীতকাল ছাড়া সারা বছরই পর্যাপ্ত সূর্যরশ্মি প্রয়োজন হয়। এই গাছে যত্নের ক্ষেত্রে খেয়াল রাখুন যেন মাটি সব সময় ভিজে থাকে। শোওয়ার ঘর এই গাছ রাখতে পারেন। এত ঘরের সৌন্দর্য বাড়বে।

এরিকা পাম : বাতাসকে শুদ্ধ করার ব্যাপারে এই ইন্ডোর প্ল্যান্টটির যথেষ্ট গুরুত্ব রয়েছে। এটিকে প্রকৃতি যেন বিশেষভাবে তৈরিই করেছে বাতাস পরিশুদ্ধ করার জন্য। এটি বসার ঘরে রাখার পক্ষে একেবারে আদর্শ একটি গাছ। অল্প আলো এবং মাঝে মধ্যে পানি দেওয়া ছাড়া বিশেষ যত্নের দরকার পড়ে না।

স্নেক প্ল্যান্ট : স্নেক প্ল্যান্ট নামের এই গাছটি বাতাসে অক্সিজেন যোগ করে বিভিন্ন দূষিত পদার্থ দূর করে। এই গাছ রাখার সবচেয়ে ভালো জায়গা হল শোওয়ার ঘর। অল্প আলো ও সপ্তাহে একদিন পানি দিলে এই গাছ ভালো থাকে।

ওডি/টিএএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড