• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

অতি সাধারণ ‘চিংড়ি বাঁধাকপি’

  লাইফস্টাইল ডেস্ক

২১ আগস্ট ২০১৯, ১৪:২১
চিংড়ি বাঁধাকপি
চিংড়ি বাঁধাকপি; (ছবি- লেখক)

রোজ রোজ কি আর বেশি মশলা দেওয়া খাবার খেতে ভালো লাগে? একদম সহজ বাঙালি খাবার চিংড়ি দিয়ে বাঁধাকপি ভাজি। বেশিরভাগ মানুষই এই সহজ খাবারটির রেসিপি জানেন তবে নতুন রাঁধুনি যারা তারা জেনে নিতে পারেন মজাদার এই ভাজির রেসিপি-

যা যা প্রয়োজন-

বাঁধাকপি কুচি- ১ কাপ চিংড়ি টুকরো করা- ১/২ কাপ পেয়াজ কুচি- ১ টা রসুন কুচি- ৪ কোয়া কাঁচামরিচ ফালি- ২ টা হলুদ গুঁড়া- ১/২ চা চামচ তেল- ২ টে চামচ ধনেপাতা বা পেয়াজপাতা- ইচ্ছামতো লবণ- স্বাদমতো

প্রণালি-

প্যানে তেলে পেঁয়াজ রসুন দিয়ে ভাজুন ১ মিনিট। এরপর বাঁধাকপি, লবণ আর হলুদ দিয়ে পেঁয়াজ রসুনের মিশ্রণে নেড়েচেড়ে মিশিয়ে ঢেকে দিন দুই মিনিটের জন্য। বাঁধাকপি পানি ছেড়ে দিয়ে পরিমাণে কমে এলে চিংড়ি দিয়ে দিয়েছি।

এবার না ঢেকে মাঝারি আঁচে রান্না করুন আরও পাঁচ মিনিট। বাঁধাকপি থেকে পানি শুকিয়ে তেল ওপরে উঠে ভাজা ভাজা করে পেয়াজপাতা, কাঁচামরিচ দিয়ে নেড়েচেড়ে চুলা থেকে নামিয়ে নিন।

মনে রাখবেন-

চিংড়ি মাছ অনেকক্ষণ ধরে রান্না করলে রাবার টাইপের হয়ে যায়। চিংড়ি রান্নার সময় মনে রাখা প্রয়োজন যে, সবজির সাথে হোক বা ভুনা হোক চিংড়ি রান্নার মাঝামাঝি পর্যায়ে বা শেষ পর্যায়ে দিতে হবে। এভাবে রান্না করলে চিংড়ির আসল স্বাদ পাওয়া যায়। কারণ চিংড়ি মাছ খুব দ্রুত সিদ্ধ হয়ে যায়।

রেসিপি- শাহনেওয়াজ সুমী।

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড