• বুধবার, ২০ নভেম্বর ২০১৯, ৫ অগ্রহায়ণ ১৪২৬  |   ২১ °সে
  • বেটা ভার্সন
sonargao

কুরবানি ঈদের শেষ প্রস্তুতি নিয়েছেন তো?

  লাইফস্টাইল ডেস্ক

১০ আগস্ট ২০১৯, ১৩:৫১
ছুরি
কুরবানির জন্য গুছিয়ে ফেলুন সকল প্রস্তুতি

আর মাত্র একদিন পরেই ঈদ উল আযহা। আর এই ঈদে প্রস্তুতি থাকে একটু ভিন্ন রকম করেই। মাংস গোছানোর কিছু ব্যাপার যেহেতু থাকে তাই প্রস্তুতি নিতে হয় নানা বিষয়ে, আগে থেকে গুছিয়ে রাখতে হয় ছোটখাটো জিনিস। নইলে ঈদের দিন সবকিছু সামলে উঠতে হিমশিম খেতে হয় বাড়ির সব সদস্যকেই। ঈদের সময় অতিথি আপ্যায়ন, মাংস ভাগ-বাটোয়ারা, গরীবদের তাদের অংশ দেয়া- সবকিছু মিলিয়ে ব্যস্ততাতেই কাটাতে হয় সময়। তাই আগে থেকেই যদি কিছু কাজ গুছিয়ে রাখা যায় তবে রেহাই পাওয়া যাবে বেশকিছু ঝামেলা থেকে। 

চলুন জেনে নিই কীভাবে নেবেন কোরবানির আগের প্রস্তুতি:   

ফ্রিজ পরিষ্কার 

ঈদের দিন মাংস কেটে রাখতে হয় ফ্রিজেই। তাই সবার আগে ফ্রিজটাই পরিষ্কার রাখতে হবে। সারাবছর দরকার না থাকলেও অনেক কিছু ফ্রিজে রেখে দেওয়া হয়। সেগুলো অবশ্যই ঈদের আগে বের করে ফ্রিজ খালি করে জায়গা বের করে নিতে হবে। যেহেতু একদমই সময় নেই তাই যতদ্রুত সম্ভব ফ্রিজ পরিষ্কার এবং খালি করে ফেলতে হবে।

পর্যাপ্ত ব্যাগের যোগান

মাংস কাটা শেষে শুরু করতে হয় ভাগ-বাটোয়ারা। আর এজন্য ব্যাগ লাগবে পর্যাপ্ত পরিমানে। ঈদের আগেই গুছিয়ে ফেলুন ব্যাগ। বাজার থেকে প্রয়োজনীয় বড় এবং ছোট ব্যাগগুলো কিনে ফেলুন।

প্রস্তুত রাখুন মসলা

ঈদের দিন থেকে শুরু করে কয়েকদিন পর্যন্ত দিনের কোনো না রান্নায় মাংস থাকেই। আর মাংস রান্নায় দরকার হয় নানা ধরনের মসলা। রান্নার সময় দরকারি মসলাটি খুঁজে পাচ্ছেন না এমনটি যেন না হয়। তাই আগে থেকেই প্রস্তুতি হিসেবে কাবাব মসলা, গরমমসলা (আস্ত অথবা গুঁড়া) ইত্যাদি কিনে রেখে দিন। 

রান্নার সুবিধার জন্য পেঁয়াজ, আদা, রসুন, জিরা কুচি করে ব্লেন্ড করে রাখতে পারেন ডিপ ফ্রিজে। ছোট ছোট বাটিতে অথবা আইস-কিউব বক্সে রেখে বরফ করে জিপ-লক ব্যাগ বা পলি ব্যাগে রেখে দিলে ব্যবহার করা যাবে বেশ কিছুদিন। রান্নার সময় ১/২টা কিউব দিয়েই সহজে রান্নার কাজ করে ফেলা যাবে। 

আরও পড়ুন: সুস্থ থাকুন, বজায় রাখুন কুরবানির পরিচ্ছন্নতা

যন্ত্রপাতি 

কুরবানির মাংস কাটার জন্য সবচেয়ে জরুরি হচ্ছে ধারালো ছুরি, বঁটি ও কাটাকাটির অন্যান্য সামগ্রী। কোন কোন যন্ত্র লাগবে সেগুলো গুছিয়ে আগে থেকেই ধার করিয়ে রাখতে হবে। সরঞ্জামের জীবাণু দূর করার জন্য ফুটন্ত গরম পানিতে মিনিটখানেক ডুবিয়ে রাখতে পারেন। এতে সেগুলো জীবাণু দূর হওয়ার পাশাপাশি ভালোভাবে পরিষ্কারও হবে। 

আপ্যায়নের প্রস্তুতি 

ঈদের দিন বাসায় মেহমানের আগমন শুরু হয় সকাল থেকেই। তাই মেহমান আপ্যায়নে কী কী পরিবেশন করবেন তার একটি তালিকা করে ফেলুন আগে থেকেই। মিষ্টি জাতীয় খাবার আগের রাতেই তৈরি করে ফ্রিজে রাখতে পারেন। সকালে খুব বেশি ঝামেলা মনে হবে না। আর যদি পরিবেশনে ফ্রোজেন কিছু রাখতে চান তবে সেটিও আগের দিন বিকেলে প্রস্তুত করে ডিপ ফ্রিজে রেখে দিন। পরিবেশনের আগে ঝটপট তেলে ভেজে শুধু পরিবেশন করে ফেলুন।

গুছিয়ে রাখুন প্লেট-বাসন 

যেহেতু উৎসব উপলক্ষে বাসায় মেহমানের আগমন থাকবেই তাই আগে থেকেই গুছিয়ে রাখতে হবে প্লেট, গ্লাসসহ দরকারি তৈজসপত্র। সকল বাসন বের করে ধুয়ে শুকনো কাপড় দিয়ে মুছে সাজিয়ে রাখুন টেবিলে। ঈদের সকালে তাহলে বাড়তি ঝক্কি পোহাতে হবে না।

ওডি/এএন 
 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড