• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

এভাবেও রূপচর্চা হয়!

  লাইফস্টাইল ডেস্ক

২১ জুলাই ২০১৯, ১২:২৪
রূপচর্চা
পাখির মল দিয়ে তৈরি ফেসপ্যাক; (ছবি- ইন্টারনেট)

নিজেকে সুন্দর দেখাক এমনটা কে না চান? রূপচর্চার জন্য কত কী প্যাক, ক্রিম, ফেসিয়াল করিয়ে থাকেন নারীরা। তবে কিছু কিছু রূপচর্চার মাধ্যম অবাক করে দেবে আপনাকে। হয়ত অবাক হয়ে বলবেন, এভাবেও রূপচর্চা হয়?

পৃথিবীজুড়ে রূপচর্চার নানা অদ্ভুত নিয়ম প্রচলিত রয়েছে। তেমন কয়েকটি সম্পর্কেই আজ জানব আমরা-

শিপ প্ল্যাসেন্টা ফেসিয়াল-

শিপ প্ল্যাসেন্টা বলতে স্ত্রী ভেড়ার গর্ভফুলকে বোঝানো হয়। এই অদ্ভুত জিনিসটি ব্যবহার করা হয় সৌন্দর্য চর্চায়। ত্বকে বয়সের ছাপ পড়লে কিংবা তারুণ্য ধরে রাখতে পাশ্চাত্য দেশগুলোতে শিপ প্ল্যাসেন্টা ফেসিয়াল করানো হয়। স্ত্রী ভেড়ার গর্ভফুল থেকে স্টেমসেল নিয়ে সিরামে মেশানো হয়। তা দিয়েই করা হয় ফেসিয়াল। সিরামে থাকা অ্যামিনো অ্যাসিড আর পেপটিন ফিরিয়ে আনে ত্বকের উজ্জ্বলতা।

জীবন্ত শামুক-

অবাক হচ্ছেন? সত্যিই এখন রূপচর্চায় ব্যবহার করা হয় শামুক, তাও আবার জ্যান্ত। শামুকের দেহ থেকে যে চটচটে পদার্থ ক্ষরণ হয় তা গুরুত্বপূর্ণ বায়োলজিক্যাল উপাদান। এটি তৈলাক্ত ত্বক থেকে ব্রণ দূর করে এবং বয়সের ছাপ দূর করে সাহায্য করে। সেসঙ্গে ফিরিয়ে আনে উজ্জ্বলতাও। অনেক দেশে এমন স্পার ব্যবস্থা রয়েছে যেখানে ত্বকের ওপর দিয়ে জীবন্ত শামুক হেঁটে যায়। এ সময় তাদের দেহ থেকে ক্ষরণ হওয়া মিউকাসের প্রলেপ পড়ে ত্বকে।

বার্ড পু ফেসিয়াল-

আরেকটি অদ্ভুত ফেসিয়াল হলো এই পাখির মলের ফেসিয়াল। জাপানে এটির প্রচলন রয়েছে। পাখির মল, চালের গুঁড়া আর পানি মিশিয়ে মালিশ করা হয় ত্বকে। তাদের মতে, কিছু কিছু পাখির মলে থাকা বিশেষ এনজাইমের কারণে ক্ষতিগ্রস্ত ত্বকও হয়ে ওঠে চকচকে।

বিয়ার ফেসিয়াল-

মধ্যযুগ থেকেই রূপচর্চায় বিয়ার ব্যবহৃত হয়ে আসছে। চেক প্রজাতন্ত্রে এই ফেসিয়াল বেশ জনপ্রিয়। এটি ত্বক পরিষ্কার করে এবং নির্জীব ত্বককে করে তোলে সজীব।

গোল্ড ফেসিয়াল-

গয়না গড়া নয়, স্বর্ণ দিয়েই হয় রূপচর্চা। ২৩ ক্যারেটের স্বর্ণ দিয়েই ফেসিয়াল করছেন অনেক নারী। স্বর্ণে থাকা অ্যান্টি অক্সিড্যান্ট ত্বক থেকে টক্সিন দূর করে। পাশাপাশি এটি ত্বকের ট্যানও দূর করতে কার্যকর।

অজগরের মালিশ-

ভাবুন তো, আপনি শুয়ে আছেন আর শরীরের ওপর নিজের মতো খেলে বেড়াচ্ছে মস্ত বড় অজগর সাপ! এতেই নাকি দূর হবে দেহের যাবতীয় সব দুশ্চিন্তা। যদিও এখন অব্দি কেবল ইসরাইল, রাশিয়া, ফিলিপাইন আর আমেরিকায় পাওয়া যাবে ভয়ঙ্কর সাপের এই মালিশ।

কোন কোন ফেসিয়ালগুলো সম্পর্কে আগেই জানা ছিল আপনার? কোন ফেসিয়ালই বা নিজের সৌন্দর্য চর্চায় কাজে লাগানোর কথা ভাবছেন?

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড