• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

বর্ষায় শিশুর সর্দি-কাশি, যত্ন নিন ঘরোয়া উপায়ে

  লাইফস্টাইল ডেস্ক

১৫ জুলাই ২০১৯, ১৫:২১
ঠাণ্ডা
ঘরোয়া উপায়ে শিশুর যত্ন নিন এই বর্ষায় (ছবি: টুডে শো)

বর্ষাকালে বৃষ্টি হয় অনিয়মিতভাবে। আর শিশুদের জন্য এই সময়টায় অন্য সময়ের চাইতে একটু বেশি সতর্কতা অবলম্বন করতে হয়। স্কুলে যেতে, স্কুল থেকে ফিরতে অথবা মাঠে খেলার সময় হঠাৎ বৃষ্টিতে ভিজে যেতে পারে শিশু। আর এ থেকে তার শরীরে হতে পারে ঠাণ্ডার সংক্রমণ। সতর্কতা মানার পরেও যদি ঠাণ্ডা লেগেই যায় তবে সেক্ষেত্রে শিশুর যত্ন নেয়া যেতে পারে কিছু ঘরোয়া উপায়ে-

রসুন-সরিষার তেল

শিশুর যদি ঠাণ্ডা লাগে বা কাশি হয়, তবে সরিষার তেল হালকা গরম করে তাতে দুটি রসুনের কোয়া কুচি করে কেটে মিশিয়ে নিন। এরপর তেলটা আবার গরম করে নিয়ে বুকে, গলায় আলতো করে মেসেজ করে দিন। এছাড়াও শুধু তেল গরম করে শিশুর পায়ের তলায়, বুকে, পিঠে আর হাতের তালুতে মালিশ করুন।

তুলসী পাতা

ঠাণ্ডায় তুলসী পাতা বড়দের জন্য তো বটেই ছোটদের জন্যও খুবই উপকারী। তুলসীর রস করে অথবা হালকা গরম পানিতে তুলসী পাতার রস মিশিয়ে শিশুকে কিছু সময় পরপর খাওয়ান। কাশি কমে যাবে শিশুর। এছাড়াও আদা ও তুলসী পাতা থেঁতো করে মধুর সাথে মিশিয়ে খেলে সর্দি-কাশিতে উপকারের সাথে সাথে গলাব্যথাও দূর হয়।

দুধ-হলুদের মিশ্রণ

শিশুর সর্দি বেশি হলে রাতে ঘুমানোর আগে দুধের সাথে হলুদ মিশিয়ে খাওয়াতে পারেন। কারণ গরম দুধে আরাম মেলে গলায়, কমে মাথাব্যথা। আর হলুদে দূর হয় সর্দি-কাশি।

মধু-লেবু

লেবুর রস আর মধু ঠাণ্ডায় খুব কার্যকরী। এক গ্লাস গরম পানিতে এক চামচ লেবুর রসের সাথে দুই চামচ মধু মেশাতে হবে। ঠাণ্ডার সমস্যা দূর করতে দিনে একবার এটি শিশুকে খাওয়ান। হজমশক্তির উন্নতির সাথে সাথে মাথাব্যথা, ঠাণ্ডা, কাশি দূর হয়।

তথ্যসূত্র: ওয়েবএমডি

ওডি/এএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড