• মঙ্গলবার, ২০ আগস্ট ২০১৯, ৫ ভাদ্র ১৪২৬  |   ৩০ °সে
  • বেটা ভার্সন

কীভাবে বাড়াবেন হাতের লেখার গতি?

  লাইফস্টাইল ডেস্ক

১৫ জুলাই ২০১৯, ১৪:২৩
লেখা
দ্রুত লেখার অভ্যাস গড়ে তুলতে হলে মানতে হবে কিছু কৌশল (ছবি: পজিটিভ দ্য ফ্যাক্ট)

লেখা দ্রুত না হওয়া নিয়ে অভিযোগ থাকে অনেক শিক্ষার্থীর। পড়া ভালো মুখস্থ থাকা সত্ত্বেও শুধু দ্রুত না লিখতে পারার কারণে হয়ত পরীক্ষায় পুরো প্রশ্নপত্রের জবাব দিয়ে আসা যায় না। এ সমস্যা পরিহার করতে হলে পড়া মুখস্থ করে লিখতে হবে, চর্চা করতে হবে হাতের লেখা। 

লেখায় কীভাবে দ্রুত গতি আনা যায় সে বিষয়ে রইলো কিছু পরামর্শ: 

পড়ুন এবং লিখুন

পড়া মুখস্থ থাকলে লেখা দ্রুত হয় এটা অনেকেই মানেন। এর পেছনের যুক্তি হচ্ছে, যদি কোনো পড়া ভালোভাবে মুখস্থ থাকে তবে লেখার সময় বারবার ভাবতে হয় না। তাই পড়া মুখস্থ করে সাথে সাথে লিখে ফেলতে হবে। এতে লেখা দ্রুত হয়। লেখার চর্চা বাড়ালে শিক্ষার্থীর লেখা দ্রুত হয়।

লেখার অভ্যাস গড়ে তুলুন সময় মেনে 

পড়া শেষ হলে সেটি লিখতে কতটা সময় লাগতে পারে তার একটা স্বচ্ছ ধারণা চলে আসে। বাড়িতে কোনো পড়া শেখা শেষে অথবা ঘরে বসেই যদি মডেল টেস্ট দিতে হয়, তবে অভ্যাস করতে হবে সময় ধরে লেখার। কোন প্রশ্নের উত্তর লিখতে কতটুকু সময়ের দরকার সেটা বুঝে নিয়ে নির্দিষ্ট সময়ের মাঝেই লেখা শেষ করতে হবে। নিয়মিত এমনটা করলে লেখার দ্রুত অভ্যাস হবে। 

উচ্চারণ করে লেখা

লেখার সময় পড়া উচ্চারণ করে লিখলে লেখার গতি ভালো থাকে। তাই লেখার আগে পড়া মুখস্থ করতে হবে ভালো করে। পড়া ভালো মনে থাকলে উচ্চারণের তাল মিলিয়ে লিখলে দ্রুত লেখা যায়। 

লেখায় ব্যবহার করুন ভালো লেখনী 

লেখা দ্রুত না হওয়ার জন্য দায়ী হতে পারে কলমও। তাই পরীক্ষায় ভালো কলম ব্যবহার করা উচিৎ। খেয়াল রাখতে হবে কলম যেন ঘন কালো কালির হয়। লেখা ভালো হওয়ার জন্য এটি জরুরি। পরীক্ষার সময় নতুন কলম দিয়ে না লেখাই ভালো। কারণ এতে লেখা খসখসে হয়ে যায়। কিছু কলম আছে যেগুলো দিয়ে লিখলে এক পৃষ্ঠার লেখার ছাপ অপর পৃষ্ঠায় পড়ে। এমন কলম লেখার সময় নির্বাচন না করাই ভালো। 

তথ্যসূত্র: ইফেক্টিভিওলজি

ওডি/এএন 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড