• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

বানিয়ে ফেলুন মজাদার আম সাবুদানার ডেজার্ট

  লাইফস্টাইল ডেস্ক

১৪ জুলাই ২০১৯, ১৪:৫৮
আম সাবুদানার ডেজার্ট
আম সাবুদানার ডেজার্ট

মৌসুম চলছে আমের। বাজারে এখন নানা জাতের আম পাওয়া যাচ্ছে। ফলের মধ্যে সুমিষ্ট এই ফলটি অনেকেরই বেশ পছন্দের। আচার থেকে শুরু করে আম দিয়ে নানা ধরনের মজার খাবার তৈরিও হয়, হয় শরবতও। আর শরীরের জন্য উপকারি উপাদান সাবুদানার কথাও কারও অজানা নয়। তাই আজকের রেসিপিতে মজার এই ফল আর উপকারী সাবুদানা নিয়ে রইলো মজাদার আর স্বাস্থ্যকর একটি খাবার আম সাবুদানার ডেজার্ট।

আম সাবুদানার ডেজার্ট বানাতে যা লাগবে:

১টি পাকা বড় আম ১/২ কাপ আমের রস ১ প্যাকেট ম্যাঙ্গো জেলো পাউডার ২ কাপ জেলোর জন্য গরম পানি ১/২ কাপ সাবুদানা ৫ কাপ পানি ২ কাপ ঠান্ডা করা ঘন দুধ ১ কাপ হেভি ক্রিম (না দিলেও চলবে) এবং ১/২কাপ কনডেন্সড মিল্ক

প্রস্তুত প্রণালি:

পাকা আম ছিলে নিয়ে ছোট ছোট টুকরো করে নিতে হবে।

১প্যাকেট ম্যাঙ্গো জেলো পাউডার ২ কাপ গরম পানিতে মিশিয়ে ভালোভাবে নেড়ে একটি মোল্ডে ঢেলে ঠান্ডা করে নরমাল ফ্রিজে ১ ঘন্টা রেখে দিতে হবে জেলো সেট হওয়ার জন্য। জেলো সেট হয়ে গেলে একটি ছুরি দিয়ে দাগ কেটে ছোট ছোট টুকরো করে নিতে হবে।

একটি পাতিলে ৫ কাপ পানি ফুটিয়ে নিয়ে তাতে সাবুদানা দিয়ে ১০-১২ মিনিট জ্বাল দেয়ার পর যখন দেখবেন সাবুদানাগুলো ট্রান্সপারেন্ট কালার হয়ে এসেছে তখন একটি ছাঁকনি দিয়ে ছেঁকে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে পানি ঝরানোর জন্য রেখে দিতে হবে।

এখন একটি বড় বোলে ঘন দুধ, হেভি ক্রিম, কনডেন্সড মিল্ক, আমের রস সব একসঙ্গে ভালোভাবে মিশিয়ে এর সাথে ছেঁকে রাখা সাবুদানা, কেটে রাখা ম্যাঙ্গো জেলো, কিছু আমের টুকরো দিয়ে ধীরে ধীরে সব উপকরণ একসঙ্গে মেশাতে হবে যাতে ভেঙে না যায়।

এবার সার্ভিং গ্লাস অথবা বাটিতে ঢেলে উপরে কিছু আমের টুকরো দিয়ে ঠান্ডা ঠান্ডা পরিবেশন করুন দারুণ মজার এই আম সাবুদানার ডেজার্ট।

রেসিপি: হেলেনা পারভীন রুমা

ওডি/এএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড