• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

বর্ষায় চুলের যাবতীয় সমস্যা দূর করবে ঘরে থাকা এই উপাদানটি

  লাইফস্টাইল ডেস্ক

১১ জুলাই ২০১৯, ০৯:২৭
চুল
ছবি : প্রতীকী

বর্ষাকাল ভীষণ অপছন্দ করে সায়মা। মাথার চুল এ সময় কেমন যেন নিষ্প্রাণ হয়ে পড়ে। শ্যাম্পু করেও চুলে ঝরঝরে ভাব আনা যায় না। আবার অন্যদিকে চুল হয়ে থাকে রুক্ষ। আর সবকিছুর সঙ্গে মাত্রাতিরিক্ত চুল পড়া সমস্যা তো রয়েছেই।

বর্ষা আসলে চুল নিয়ে কম-বেশি ঝামেলায় পড়েন সবাই। এই সময়ের আবহাওয়া চুলের মারাত্মক ক্ষতি করে। তবে একটি ঘরোয়া উপাদান আপনাকে এ সময় চুলের সব সমস্যা থেকে দূরে রাখতে সাহায্য করতে পারে। এটি হলো মধু।

কিন্তু চুলের যত্নে কীভাবে এই উপকারী উপাদানটি ব্যবহার করবেন? চলুন জেনে নিই-

মধু-পানি :

গোসলের সময় এক মগ পানিতে মিশিয়ে নিন আধা কাপ মধু। শ্যাম্পু করা হলে কন্ডিশনার ব্যবহার না করে এই মিশ্রণটি ব্যবহার করুন। চুলে মধু মেশানো পানি দিয়ে আঙুল দিয়ে হালকা করে ম্যাসেজ করুন। এরপর পানি দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন। চুল হবে ঝরঝরে।

মধু-দই :

তিন চামচ মধুর সঙ্গে দুই চামচ মধু মিশিয়ে নিন। চুলের যত্নে মধু আর দইয়ের হেয়ার প্যাক বেশ কার্যকর। এই মিশ্রণ চুলে ভালো করে ম্যাসেজ করে নিন। কিছুক্ষণ অপেক্ষা করে শ্যাম্পু করে চুল ধুয়ে ফেলুন।

মধু-ডিম :

যারা রুক্ষ চুলের সমস্যায় ভোগেন তার জন্য কার্যকর একটি হেয়ার প্যাক হলো এটি। দুটো ডিমের ফেটিয়ে সঙ্গে মেশান তিন চামচ মধু। ভালো করে ফেটিয়ে গোসলের আগে তা চুলে লাগিয়ে নিন এবং ২০/৩০ মিনিট পর শ্যাম্পু করে ফেলুন। শ্যাম্পু করা শেষে ক্ষারবিহীন কন্ডিশনার দিয়ে চুল ধুয়ে ফেলুন। চুলে জট পড়া সমস্যাও দূর করবে এটি।

এসব প্যাক ব্যবহারের পাশাপাশি পরিমিত ঘুম, ৭/৮ লিটার পানি পান করা এবং ধুলোবালি থেকে দূরে থাকা আবশ্যিক। তবেই এই বর্ষাতে চুল নিয়ে সব দুশ্চিন্তা দূর হবে আপনার।

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড