• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঘরের কাজে পুরোনো খবরের কাগজের নানা ব্যবহার

  নাবিলা বুশরা

০১ জুলাই ২০১৯, ১২:৩০
খবরের কাগজ
পুরনো খবরের কাগজ কাজে লাগতে পারে অনেক কিছুতেই (ওয়ার্ল্ডএটলাস ডট কম)

প্রতিদিনই বাসায় খবরের কাগজ রাখা হয়। আর মাস শেষে এই কাগজ জমে যায় বেশ খানিকখানি। তখন হয় এগুলো বিক্রি করে দেয়া হয় অথবা ফেলে দেওয়া হয়। কিন্তু মজার বিষয় হচ্ছে এই পুরনো খবরের কাগজ দিয়ে আপনি করতে পারবেন অনেক কিছু। চলুন জেনে নিই কী কী করা যেতে পারে জমিয়ে রাখা পুরনো কাগজ দিয়ে:

জানালা পরিষ্কার করতে

কাপড় দিয়ে জানালার কাঁচ পরিষ্কার না করে এর জন্য ব্যবহার করুন খবরের কাগজ। কারণ কাগজ দ্রুত কাঁচের আর্দ্রতা শুষে নিতে সক্ষম আর পরিষ্কারও করে জলদি। সাবান পানির বদলে জানালার কাঁচ পরিষ্কারে পানির সাথে ব্যবহার করুন ভিনেগার। এতে কাঁচ পরিষ্কারের কাজটি হবে চটজলদি।

আসবাবের তাকে নতুনভাব রাখতে

আর্দ্রতা শুষে নেয় বলে আসবাবে সহজে পুরনোভাব ফিরতে দেয় না নিউজপ্রিন্ট। তাই পুরনো হয়ে গেলে এটি খুব সহজেই ঘরের সকল আসবাবের জন্যই ব্যবহার করতে পারেন।

পরিষ্কার করুন গ্রিলার

স্যান্ডউইচ, গ্রিল বা বারবিকিউ করা শেষে গ্রিলার পরিষ্কার করা বেশ কষ্টকর হয়ে যায়। তাই কাজ শেষ হয়ে গেলে সুইচ বন্ধ করে কিছু সময় পর গ্রিলারের ভেতর আর বাইরে কয়েক ফোঁটা পানি ছিটিয়ে দিয়ে কাগজ দিয়ে পরিষ্কার করে নিন।

বারবিকিউ’য়ের গ্রিল পরিষ্কার করতে চাইলে গ্রিলের উপর চার থেকে পাঁচটি কাগজ দিয়ে পানি এমনভাবে স্প্রে করুন যেন কাগজ তা শুষে নিতে পারে। এভাবে ১৫ মিনিটের মত বারবিকিউয়ের ঢাকনা বন্ধ করে রাখুন। ওই কাগজ দিয়েই ভিতরের পুরো অংশ ভালোভাবে পরিষ্কার করে শুকনো কাপড় দিয়ে মুছে নিন।

খবরের কাগজ যখন মোড়ক

কোনো কিছু সংরক্ষণ করতে খবরের কাগজ বেশ সহায়ক। যদি নাজুক কোনো জিনিস প্যাক করতে হয় তবে সেক্ষেত্রে তিন পরত কাগজ দিয়ে পেঁচিয়ে নিতে পারেন। আবার যদি কাঁচের কোনো জিনিস সংরক্ষণের প্রয়োজন হয় সেক্ষেত্রে কাগজ দিয়ে সেটি ভালোভাবে পেঁচিয়ে রাখুন। এতে জিনিস সহজে ভাঙার সম্ভাবনা থাকে না।

শিশুদের ক্রাফট

ছোট শিশুদের কাগজ কেটে বিভিন্ন জিনিস বানানোর প্রতি বেশ আগ্রহ থাকে। চাইলে ঘরে রাখা কাগজগুলো তাদের হাতে দিয়ে দেয়া যায়। আর এই কাগজের সাথে তাদের গ্লু আর কেঁচিও দিতে পারেন। নতুন নতুন জিনিস বানাতে তাদের আগ্রহ নিঃসন্দেহে বাড়বে বলেই বলা যায়।

ক্রাফট

পুরনো খবরের কাগজে বানাতে পারেন শিশুদের মজার ক্রাফট (ফার্স্ট ক্রাই প্যারেন্টিং)

আগুন জ্বালাতে

ক্যাম্পিং এ গেলে বা বনফায়ারেখুব সহজেই পুরনো কাগজ দিয়ে আগুন জ্বালিয়ে নিতে পারেন।

ফ্রিজের ড্রয়ারে জমানো পানি শুষে নিতে

ফ্রিজের ড্রয়ারে ফল এবং সবজি রাখা হলে তা থেকে পানি ঝরে দ্রুত সেগুলো নষ্ট হয়ে যেতে পারে। এ সমস্যা নিরসনে ড্রয়ারে রেখে দিন কিছু পুরনো কাগজ। দ্রুত ফল-সবজির পানি শুষে নিয়ে সেগুলো থাকবে সতেজ।

পাকা টমেটো সংরক্ষণে

সবুজ টমেটো কাগজে পেঁচিয়ে একটি বক্সে রাখুন। বক্সটি রাখুন সব সবজির উপরে। দেখবেন খুব সুন্দরভাবে সেগুলো পেকে গেছে আর সতেজও আছে। এভাবে পাকা টমেটো বেশ কিছুদিন রেখে খেতে পারবেন আপনি।

গাড়ির মেঝে পরিষ্কারকরণে

আপনার গাড়ির মেঝেতে কার্পেটের উপর বিছিয়ে দিন বেশ কয়েকটি পুরনো কাগজ। এতে মেঝেতে থাকা পানিও যেমন কাগজ শুষে নিবে তেমন মেঝেও ময়লা হবে না সহজে।

প্যাকেট

পুরনো খবরের কাগজ দিয়ে তৈরি হতে পারে ছোট্ট ব্যাগ (ছবি: ইউটিউব)

জুতোর ম্যাট

দরজার পাশে কিছু পুরনো খবরের কাগজ রেখে দিতে পারেন। বাহির থেকে ঘরে ঢোকার সময় জুতোয় থাকা ময়লা-কাদা এই কাগজে মুছে নিতে পারেন।

গিফট র‍্যাপিং

হুট করেই যেতে হচ্ছে পার্টিতে? এই মুহূর্তে র‍্যাপিং পেপার কেনার সুযোগও হচ্ছে না? হাতের কাছে থাকা পুরনো খবরের কাগজ দিয়েই করে ফেলুন র‍্যাপিং। র‍্যাপিং এর গায়ে ছোট্ট কিছু ডেকোরেশন বা ছোট্ট একটা ফিতাও বদলে দিতে পারে র‍্যাপিং এর চেহারা।

বইয়ের মলাট

বই যদি পুরনো হয়ে যায় অথবা স্ক্র্যাপবুক সাজানোয় ভিন্নতা আনতে চান তবে ব্যবহার করতে পারেন পুরনো খবরের কাগজ।

ভাঙা কাঁচের টুকরো পরিষ্কারে

মেঝেতে যদি কাঁচের কোনো জিনিসের টুকরো পরে থাকে তবে সেগুলো খুব সহজে পরিষ্কার করা কঠিন। সেক্ষেত্রে খবরের কাগজে হালকা পানি ছিটিয়ে নিয়ে তা দিয়ে মেঝেতে কাঁচ পড়ে থাকা জায়গায় হালকা করে চাপ দিন। দেখবেন হাতের সাথে ভাঙা টুকরোগুলো উঠে আসবে।

তথ্যসূত্র: ফ্রেন্ডস অব দা আর্থ

ওডি/এএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড