• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

পাউডারের যে ১০টি ব্যবহার অবাক করবে আপনাকে

  নিশীতা মিতু

৩০ জুন ২০১৯, ১০:০৭
বেবি পাউডার
ছবি : সম্পাদিত

শিশুদের যত্নে ব্যবহার করা হয় বেবি পাউডার। অনেকেই আবার পায়ের দুর্গন্ধ দূর করতে পায়ের পাতায় বুলিয়ে নেন কিছুটা পাউডার। আমাদের দৈনন্দিন জীবনে আরও কিছু কাজেও ব্যবহার করা যায় সাধারণ এই জিনিসটি। বেবি পাউডারের ব্যতিক্রমী কিছু ব্যবহার সম্পর্কে চলুন জেনে নেওয়া যাক-

চোখের পাতার ঘনত্ব বাড়াতে-

চোখের পাতা ঘন দেখাক এমনটা কে না চায়। অনেকে এ কাজে কৃত্রিম আইল্যাশ ব্যবহার করেন। তবে এটি ছাড়াও আপনি চোখের পাতার ঘনত্ব বাড়াতে পারেন। কীভাবে? প্রথমে এক কোট মাশকারা লাগিয়ে নিন। এবার মাশকারা কার্লার বা তর্জনীর সাহায্যে চোখের পাতায় আলতো করে পাউডার লাগান। এরপর আরও এক কোট মাশকারা দিন। ব্যস, চোখের পাতা হবে পুরু আর ঘন।

গয়নার জট ছাড়াতে-

অনেকসময় চেইনজাতীয় গয়না রেখে দিলে জট পাকিয়ে যায়। এসব জট ছাড়াতে গিয়ে গয়না ভেঙে বা ছিঁড়ে যেতেও পারে। এক্ষেত্রে গিঁট লাগা অংশে কিছুটা পাউডার দিয়ে আঙুলের সাহায্যে ঘষুন। জট ছেড়ে যাবে।

ঝটপট ড্রাই শ্যাম্পু-

ভাবছেন এটা আবার কেমন শ্যাম্পু? এই ধরুন, হুট করেই কোনো গেট টুগেদার বা পার্টির দাওয়াত পেলেন। এদিকে আপনার মাথায় তেল চিটচিটে অবস্থা। গোসল যে করবেন সেই সময়ও হাতে নেই। এমন পরিস্থিতিতে কিছুটা বেবি পাউডার মাথার ত্বকে ছড়িয়ে দিন। এবার, চিরুনি দিয়ে চুল আঁচড়ে ফেলুন। তেল চিটচিটে ভাব দূর হয়ে চুল দেখাবে প্রাণবন্ত। কাপড় থেকে তেলের দাগ দূর করতে-

অসাবধানতাবশত কাপড়ে তেল পড়ে কাপড় নষ্ট হয়ে যেতে পারে। এ ধরনের দাগ দূর করতে কাপড়ের দুই পাশে বেবি পাউডার ঘষে নিন। এভাবে কাপড়টিকে ঘণ্টাখানেক রেখে দিন। পাউডার কাপড় থেকে তেল শুষে নেবে। এরপর সাধারণ নিয়মে কাপড়টি ধুয়ে নিন।

জুতা থেকে দুর্গন্ধ দূর করতে-

বিশেষ করে গরমের দিনে পা ঘেমে আঠালো হয়ে যায়। এরপর দেখা দেয় দুর্গন্ধ। পায়ে খানিকটা পাউডার ছড়িয়ে নিন। জুতার ভেতরেও ছড়িয়ে দিন পাউডার। এতে পায়ের আঠালোভাব দূর হওয়ার পাশাপাশি জুতার দুর্গন্ধও দূর হবে।

ঘরের অভ্যন্তরীণ পরিবেশ সতেজ করতে-

সারাদিন পর ঘুমাতে গেলে যদি বিছানা থেকে ঘামের বা উটকো কোনো গন্ধ আসে তবে কেমন লাগবে? খানিকটা বেবি পাউডার বিছানায় ছিটিয়ে দিন। এটি চাদরে নমনীয় আর ফ্রেশ ভাব নিয়ে আসবে। আর পাউডারের হালকা সুবাসে আপনার রাতের ঘুমও ভালো হবে।

চামড়ার তৈরি পণ্যের চাকচিক্য বাড়াতে-

চামড়ার তৈরি জিনিসের যত্ন নিতে হয় একটু ভিন্ন কায়দায়। এ ধরনের পণ্যে চাকচিক্য ও সতেজভাব আনতে কিছুটা পাউডার ছড়িয়ে দিন। এরপর মাইক্রোফাইবার কাপড় দিয়ে মুছে ফেলুন।

পোষা প্রাণীর লোমের সৌন্দর্য বৃদ্ধিতে-

কুকুর কিংবা বিড়াল— আপনার পোষা প্রাণিটি যাই হোক, লোমের সৌন্দর্য বাড়াতে ব্যবহার করতে পারেন পাউডার। এটি লোমের সিল্কিভাব বাড়াবে। তবে খেয়াল রাখবেন নাক কিংবা চোখের আশেপাশে যেন পাউডার না যায়।

ওয়াক্সিংয়ের ব্যথা কমাতে-

প্রাকৃতিক উপায়ে গায়ের লোম উঠানোর নিয়মকে ওয়াক্সিং বলা হয়। কিন্তু এটি ব্যথাতুর বলে অনেকে এড়িয়ে যান। ওয়াক্সিং করার পূর্বে ত্বকে বেবি পাউডার ছড়িয়ে নিন। এটি আপনাকে বাড়তি ব্যথা থেকে মুক্তি দেবে। একইসঙ্গে আপনি পাবেন কোমল ও উজ্জ্বল ত্বকও।

ভেজা ত্বক থেকে বালু দূর করতে-

বিশেষ করে সমুদ্র সৈকতে গেলে ত্বকে বালু লেগেই যায়। ত্বক ভেজা থাকলে এই বালু সহজে ছাড়ানো যায় না। এক্ষেত্রে আপনার সাহায্যকারী বন্ধু হতে পারে পাউডার। ভেজা ত্বকে পাউডার ছড়িয়ে ঝেড়ে ফেলুন। বালুসহ ঝরে পড়বে আর ত্বক হবে পরিষ্কার।

এসব কাজেও যে পাউডার ব্যবহার করা যায় তা কি আগে জানা ছিল আপনার?

সূত্র- ব্যান্টার

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড