• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

যত্নে থাকুক জুতো

  লাইফস্টাইল ডেস্ক

২৩ জুন ২০১৯, ১২:৫২
জুতো
নিয়ম করে পরিষ্কার করতে হবে জুতো

কহিলা হবু, 'শুন গো গোবুরায়, কালিকে আমি ভেবেছি সারা রাত্র- মলিন ধুলা লাগিবে কেন পায় ধরণী-মাঝে চরণ-ফেলা মাত্র!

রবি ঠাকুরের কবিতার ভাষার ছন্দে কথাগুলো পড়তে বেশ মজাই লাগে। তবে জুতোর গায়ে মলিন ধুলো লাগবে এটাই বড্ড স্বাভাবিক। কারণ জুতোর কাজ যে সেই ধুলো থেকেই পা জোড়াকে পরিচ্ছন্ন রাখা। আর জুতো শুধু পরিচ্ছন্নতার জন্যই নয়, একে দেখা হয় রুচিবোধের পরিচায়ক হিসেবেও। পোশাকের সাথে মিলিয়ে জুতো পরাটাও ব্যক্তির রুচিবোধেরই প্রকাশ ঘটায়। তবে এই যে উপকারী বস্তুটি তারও কিন্তু নিয়ম করে যত্ন নেয়া চাই। নইলে নষ্ট হবে এর সৌন্দর্য, ব্যাঘাত ঘটবে রুচির পরিচয়তেই।

তবে চলুন জেনে নিই কোন কাজগুলো করলে আপনার ব্যবহৃত পাদুকা জোড়া ভালো থাকবে আর কোনটিই বা এড়িয়ে চলবেন:

বাতাসের সংস্পর্শ

সব সময় পরা হয় এমন জুতোর তালিকার বাইরে কিছু জুতো থাকে যেগুলো রাখা হয় কোনো অনুষ্ঠান বা বেড়াতে যাওয়ার জন্য। আর সেগুলোতে যেন ধুলো না জমে সেজন্য রাখা হয় পলিথিনে মুড়ে। কিন্তু এ কাজটি মোটেই উচিত নয় আপনার সুন্দর পাদুকা জোড়ার জন্যই। যে জুতোয় ধুলো জমছে না তার মানে তাতে বাতাসও প্রবেশ করছে না। আর এতেই নষ্ট হচ্ছে জুতো। বাতাস না লাগলে জুতোর চামড়া নষ্ট হয়ে যায়, তলি ছিঁড়ে যায়। নরম হয়ে গিয়ে সেটা আর পরবর্তীতে পরার অবস্থাই থাকে না। তাই জুতো ঠিক রাখতে হলে সেগুলোকে পলিথিন বা প্লাস্টিকের ব্যাগ বা বাক্সে না ভরে কাগজ দিয়ে মুড়ে রাখুন। অনেকদিন পর্যন্ত ভালো থাকবে জুতো।

জুতো পরার আগে শুকনো পা

জুতো খুলে ফেলার পর অনেকের পায়ে গন্ধ হয়। কেন জানেন? যদি পা না মুছে অথবা ভেজা অবস্থায় জুতো পরা হয়। জানা সত্ত্বেও তাড়াহুড়ো করতে গিয়ে এই কথাটা আমরা অনেকেই ভুলে যাই। আর এর কারণে অনেক সময়ই পড়তে হয় বিব্রত অবস্থায়। তাই জুতো পরার আগে অবশ্যই পা ভালোভাবে মুছে নিন। আর মনে রাখবেন, শুকনো পায়ে জুতো পরাটা শুধু দুর্গন্ধের হাত থেকে বাঁচার জন্যই নয়, এতে দীর্ঘদিন ভালো থাকে জুতোও।

জুতো

জুতোর সৌন্দর্য ঠিক রাখতে হলে মানা চাই কিছু নিয়ম (ছবি: অল সোল ডট কম)

ওয়াশিং মেশিনে জুতো নয়

অন্য জুতোর তুলনায় কাপড়ের জুতো ধোয়াকে অনেকেই সহজ মনে করেন ওয়াশিং মেশিনের কল্যাণে। জুতো ময়লা হয়েছে তো ওয়াশিং মেশিনই তাদের ভরসা হয়ে যায়। কিন্তু এ ভরসা কতটা ভালো যদি না ঠিক থাকে জুতোর সৌন্দর্য? মেশিন কখনোই হাতের মত মোলায়েম নয়। আপনি যতই কাপড়ের জুতো ভেবে মেশিনে দিচ্ছেন পরিষ্কারের জন্য তত তাড়াতাড়ি নষ্ট হচ্ছে এর আকৃতি আর সৌন্দর্য। এছাড়াও জুতোয় লেগে থাকা আঠা বা গ্লু জলদি নষ্ট হয়ে যায়, হারিয়ে যায় টেকসই ক্ষমতাও। আর এ কারণে নতুন জুতো পুরাতন বা মলিন হতে বেশি সময় লাগে না। তাই মেশিন ছেড়ে পছন্দের জুতো জোড়া হাতেই পরিষ্কার করে ফেলুন।

চেষ্টা করুন বিকল্প রাখার

কোনো পার্টি বা অনুষ্ঠানের জন্য জুতো আলাদা হলেও নিয়মিত অফিস বা ক্লাসে যাওয়ার জন্য কি একই জুতো রোজ ব্যবহার করছেন? তবে এ সিদ্ধান্ত থেকে একটু বাইরে আসুন। প্রতিদিন একই জুতো পরার চাইতে যদি বিকল্প হিসেবে আরও দুই এক জোড়া জুতো আলাদা রাখেন তবে নির্দিষ্ট জুতো জোড়ার ওপর চাপ পড়বে কম। আর এতে দীর্ঘদিন ভালো থাকবে জুতো।

জুতো

রুচিবোধের পরিচায়ক যে জুতো তার তো সঠিক যত্ন নেয়া চাই

নিয়ম করে মুছে রাখুন জুতো

যেহেতু জুতোকে বলা হচ্ছে রুচির পরিচায়কের একটি অংশ, কাজেই এর সৌন্দর্যের দিকেও কিছুটা নজর দিতে হবে বৈ কি। বাইরে যাবার আগে পরিধেয় জুতোখানা ব্রাশ বা কাপড় দিয়ে পরিষ্কার করে নিন। বাড়ি ফিরে যদি ফের জুতো জোড়া সাফ করে ফেলেন তবে কিন্তু পরের বার পরার সময় এর পেছনে আর বেশি সময় ব্যয় করতে হবে না।

আগুনের পাশে জুতো নয়

বর্ষাকাল চলে এসেছে। হুটহাট বৃষ্টির এ সময়ে জুতো আপনাকে কিছুটা ভোগান্তিতে ফেলবে এটা বলাই শ্রেয়। তবে বাস্তবতা হচ্ছে এর জন্য আপনাকে প্রস্তুত থাকতে হবে। আর পরদিন আবার পরতে হবে সে চিন্তাতে অনেকেই জলদি শুকানোর জন্য জুতো রেখে দেন চুলোর পাশে আগুনের তাপে শুকানোর জন্য। কিন্তু এতে খুব দ্রুত নষ্ট হয়ে যায় জুতোর স্বাভাবিক আকৃতি, ঝলসে যেতে পারে রঙ। তাই চুলোর পাশে জুতো শুকানোর কাজটা খুব একটা উপকারী নয়। বর্ষায় জুতোর বিড়ম্বনা দূরে রাখতে ব্যাগে এক জোড়া বাড়তি রাখতে পারেন অথবা ব্যবহার করতে পারেন রাবারের জুতো।

জুতোয় ন্যাপথলিন নয়

অনেকেই ভাবেন চামড়ার জুতোর ভালোর জন্য তাতে ন্যাপথলিন রাখা যায়। কিন্তু ধারণাটি সঠিক নয়। ন্যাপথলিন গলে গিয়ে জুতোর ভেতরে লেগে গিয়ে জুতোর সৌন্দর্য হারাতে পারে। জুতোর ভেতরের গন্ধ দূর করার জন্য বাতাসে রাখলেই হবে। এর জন্য আলাদা করে ন্যাপথলিন দেয়ার প্রয়োজন নেই।

আপনার পা জোড়াকে পরিচ্ছন্ন রাখতে আপনার জুতোজোড়া রয়েছে। কিন্তু এর সঠিক যত্ন যদি আপনি না নিতে পারেন তবে মলিন হবে আপনার পা খানিই। তাই নিজের জন্য হলেও যত্নে রাখুন শখের জুতো জোড়া।

ওডি/এএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড