• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

যেসব খাবারে পূরণ হবে ভিটামিন সির ঘাটতি

  লাইফস্টাইল ডেস্ক

২৩ জুন ২০১৯, ১০:৪২
ভিটামিন সি
ভিটামিন সির ঘাটতি পূরণে সহায়ক হতে পারে এ খাবারগুলো

ভিটামিন সি শরীরের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি উপাদান। এই ভিটামিন শরীরে সঞ্চিত অবস্থায় থাকে না আর তাই একে সব সময় জোগান দিতে হয়। আর এই জোগানে কোনো রকম ঘাটতি হলে তখনই দেখা দেয় নানা ধরনের সমস্যা। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়। নানা রোগে সহজে আক্রান্ত হতে পারে শরীর। এছাড়াও ভিটামিনের অভাবে অস্বাভাবিকভাবে ওজন কমে যাওয়ার সমস্যাসহ শারীরিক দুর্বলতা দেখা দিতে পারে। রক্ত চলাচল থেকে শুরু করে শিরা ও ধমনীর কর্মক্ষমতা বজায় রাখা, কোষ গঠন এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি ইত্যাদি সব কিছুতেই ভিটামিন সির উপস্থিতি অপরিহার্য। এ জন্য প্রতিদিনের খাবার তালিকায় ভিটামিন সিযুক্ত খাবার রাখা উচিৎ। শুধু শিশু নয়, সব বয়সীদের জন্যই এই উপাদান প্রয়োজন।

চলুন জেনে নিই ভিটামিন সি সমৃদ্ধ কিছু খাবার সম্পর্কে যেগুলো থাকে আমাদের হাতের নাগালেই-

কাঁচা মরিচ

টক জাতীয় খাবারে ভিটামিন সির পরিমাণ বেশি এমনটা বলা হলেও সর্বোচ্চ ভিটামিনযুক্ত খাবারের নাম কাঁচা মরিচ। নিত্যদিনের প্রয়োজনীয় এই খাবারের ১০০ গ্রামে রয়েছে ২৪২.৫ মিলিগ্রাম ভিটামিন সি। আর এর পরের অবস্থানে থাকা লাল মরিচে ভিটামিন সি রয়েছে ১৪৪ গ্রাম।

রান্নায় স্বাদ বাড়ানোর পাশাপাশি স্যুপ, সালাদ, নানা ধরনের ভর্তাসহ সবকিছুতে আমরা কাঁচা মরিচ খেয়ে থাকি। সুস্থ থাকতে এটি তাই খেতে হবে নিয়মিত। কাঁচা মরিচে রয়েছে ক্যান্সার প্রতিরোধক উপাদানও।

লেবুজাতীয় ফল

লেবুজাতীয় ফলে ভিটামিন সির উপস্থিতি বিদ্যমান থাকে অনেকাংশে। লেবু, মালটা, কমলা, জাম্বুরা এগুলো খেলে শরীরে প্রয়োজনীয় ভিটামিন সির চাহিদা পূরণ হয়। আর এই ফলগুলো খাওয়ার সবচেয়ে বেশি উপকার ত্বক আর চুলের ক্ষেত্রে। এছাড়াও দূর হয় সর্দি, কাশির সমস্যা। বৃদ্ধি পায় খাওয়ার রুচি।

পেয়ারা

প্রতি ১০০ গ্রাম পেয়ারায় পাওয়া যায় ২২৮ মিলিগ্রাম ভিটামিন সি। একটি মাঝারি আকারের পেয়ারায় ২০০ মিলিগ্রাম ভিটামিন সি থাকে। তবে এই পরিমান পেয়ারার জাতভেদে কম-বেশি হতে পারে।

পাকা পেঁপে

পেঁপেকে ভিটামিন এ এবং ফোলেটের আধার হিসেবে প্রাধান্য দেওয়া হলেও এটি পূর্ণ প্রচুর ভিটামিন সিতে। প্রতি ১০০ গ্রাম পেঁপেতে রয়েছে ৬২ মিলিগ্রাম ভিটামিন সি। বাজারে পাকা পেঁপে পাওয়া যায়। প্রতিদিন এই সবজিটি খেলে ভিটামিনের চাহিদা পূরণ হবে অনেকখানি।

স্ট্রবেরি

স্ট্রবেরি ফলটি খেতে বেশ সুস্বাদু। মজাদার এই ফলটি খেতে পারেন এমনি অথবা সালাদের সাথে মিলিয়েও। ভিটামিন সির চাহিদা মেটাতে এর জুড়ি নেই।

শরীরকে নানা ধরনের অসুখ থেকে সহজেই যে ভিটামিনটি রক্ষা করতে পারে সুস্থ থাকতে তাই সেগুলো নিয়ম করে খাওয়াই বাঞ্ছনীয়। তাই নিয়ম মেনে এই খাবারগুলো খাদ্য তালিকায় যুক্ত করে নিন।

ওডি/এএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড