• মঙ্গলবার, ২৩ জুলাই ২০১৯, ৮ শ্রাবণ ১৪২৬  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন

ফেলনা জিনিসে সাজুক শখের বাগান

  লাইফস্টাইল ডেস্ক

১৮ জুন ২০১৯, ১৫:৫১
গাছ
পুরনো ফেলনা জিনিসও হয়ে উঠতে পারে বাগানের সৌন্দর্য (ছবি: ইন্টারনেট)

গাছপ্রেমীদের কাছে গাছ মানেই ভালো লাগা। শখের বাগানীদের জন্য গাছ যেন এক অন্যরকম ভালোবাসা। কিন্তু সে শখে ধুলো জমে তখনই যখন আর বাগান করার জায়গা থাকে না। বাসা পরিবর্তনে হয়ত জায়গা এলোমেলো হয়ে যায়। পুরনো বাসায় যদি অনেক জায়গা থেকে থাকে তো নতুন বাসায় দেখা গেলো একদম জায়গা কম। আবার বাসায় জায়গা থাকলেও হয়ত কীভাবে বাগান করা যায় সে ধারণা না থাকায় সেটিও সম্ভব হয় না। মাটির টব, সিমেন্টের টব কিছুটা ভারী হওয়ায় সবাই সেগুলো ব্যবহারে খুব একটা আগ্রহ পান না। আবার জায়গা সংকুলানের একটা বিষয় তো থাকেই। কিন্তু আপনি চাইলেই ঘরে অব্যবহৃত জিনিস দিয়েই সাজিয়ে ফেলতে পারেন বাগান। চিরাচরিত বাগানের দৃশ্যের বাইরে বিভিন্ন জিনিস দিয়ে সাজানো বাগান কিন্তু ভিন্নতা আনবে এটা বলাই যায়। চলুন জেনে নিই কীভাবে ফেলনা জিনিস দিয়ে শখের বাগান সাজানো যায়: 

ভাঙা গ্লাসে নতুন রূপ

কাঁচের বোতল বা গ্লাসের কোণা ভেঙে গেছে? মেহমানদারিতে গ্লাসগুলো আর পরিবেশন করা যাচ্ছে না? আবার পছন্দ করে কেনা গ্লাস বা বোতলটি ফেলেও দিতে ইচ্ছে হচ্ছে না। ফেলে দেয়ার চিন্তা না করে তাতে রেখে দিন গাছ। পানিতে হয় এমন গাছও চাইলে রাখতে পারেন যদি গ্লাস ফেটে না যায়।

গাছ

কাঁচের গ্লাস বা বোতল অব্যবহৃত হয়ে গেলে তাতে রাখতে পারেন মানিপ্ল্যান্ট 

নইলে ছোট কোনো গাছ বেশ সহজেই কাঁচের গ্লাসে সাজিয়ে রেখে দিতে পারেন পড়ার টেবিল, কাজ করার টেবিলের এক কর্ণারে। বারান্দার গ্রিলে শিকায় করেও ঝুলিয়ে দিতে পারেন। এতে লতানো গাছ দিলে সেটিও কিছুটা বড় হয়ে সুন্দর হয়ে ঝুলে পড়বে নিচের দিকে। বাড়াবে বারান্দার সৌন্দর্য। 

প্লাস্টিকের বোতলের কারুকাজ 

পানি খাওয়া শেষে হয়ত ভাবছেন বোতলগুলো ফেলে দেবেন। অথচ এই ফেলনা বোতলকেই আপনি কাজে লাগাতে পারেন দারুণ কিছু গাছের জন্য। অল্প মাটিতে হওয়া গাছ যেমন, ধনিয়া পাতা, পুদিনা পাতা, লেটুস পাতা এগুলো চাইলেই আপনি প্লাস্টিকের বোতলে লাগাতে পারেন।

বোতল

চাইলে প্লাস্টিক বোতলেও সাজিয়ে ফেলা যায় নানা ধরনের গাছ 

বোতলের গায়ে দুই তিনটা ফুটো করে দিন পানি বের হবার জন্য। এতে পানি জমে গাছের গোড়া নষ্ট হবে না। চাইলে পছন্দমত বোতলগুলো রঙ করে দিতে পারেন। দড়ি দিয়ে বোতল ঝুলিয়ে দিতে পারেন গ্রিলের গায়ে অথবা কাঠের উপর বা মেঝেতে সুন্দর করে সাজিয়েও রাখতে পারেন। সারি করে রাখা গাছগুলো এক নিমিষেই মন ভালো করে দেবে আপনার। 

ওয়ান টাইম কফির মগ বা গ্লাস 

গাছ লাগানোর জন্য সব সময় আহামরি কিছুর দরকার হয় না। হাতের কাছে টব না পাওয়া গেলে ওয়ান টাইম কফির মগ বা গ্লাসেও চাইলে লাগিয়ে ফেলতে পারেন গাছ। পরে সময় করে টব নিয়ে এসে তাতে লাগিয়ে ফেলতে পারেন গাছ। 

গাড়ির চাকা না ঘুরলেও জন্ম নেবে নতুন জীবন 

গাড়ির চাকা একবার নষ্ট হয়ে গেলে সেগুলো খুব বেশি কাজে আসে না। তখন এটিকেই ব্যবহার করতে পারেন বাগানের সরঞ্জাম হিসেবে। এতে গাছ লাগিয়ে ছাদে বা বারান্দার এক কোণায় রেখে দিতে পারেন। আর চাকার গায়ে রঙ করে নিলেও বেশ সুন্দর দেখাবে।

গাছ

গাড়ির চাকা রঙ করেও বদলে দেয়া যায় বাগানের চেহারা  

জুতো হতে পারে নবজীবনের অংশীদার 

অনেক দিন আগের ব্যবহার করা শু জুতোগুলো কী মনে করে যেন ফেলে না দিয়ে গাছ লাগানোর কথা ভাবলেন। কিছুদিন পর দেখলেন পুরনো ক্ষয়ে যাওয়া জুতোতেই হয়েছে নব জীবনের সঞ্চার। চারপাশ থেকে গাছের ডালপালাগুলো বেশ সুন্দরভাবে ছড়িয়ে পড়েছে। শখের বাগানে সুন্দর একটি পরিবর্তন আনবে পুওরনো ক্ষয়ে যাওয়া এই জুতাই।

জুতা

ফেলনা জুতোতেও জন্ম নেবে নতুন জীবন 

টয়লেট টিস্যুর শেষাংশ 

ব্যবহার শেষে টয়লেট টিস্যুর শেষ অংশ অর্থাৎ শক্ত যে কাগজের রোলটি ফেলে দেয়া হয় সেটিকেও কিন্তু আপনি চাইলে গাছ লাগানোর জন্য ব্যবহার করতে করতে পারেন। তাতে অল্প মাটি দিয়ে পুঁতে দিতে পারেন বীজ। অল্প দিনেই সেখান থেকে গজিয়ে উঠবে চারা। আর তখন এই কাগজসহই টবে দিয়ে দিতে পারেন। এতে ছোট্ট চারার কোনো ক্ষতিই হবে না। 

গাছ

টয়লেট টিস্যুর রোলে জন্ম নেবে গাছ 

পছন্দের একটা কাজেরই অংশ বাগান করা বা গাছ লাগানো। শুধুমাত্র জায়গার অভাবে অথবা সাজানোর ধারণা নিয়ে ভাবনায় যেন কখনো বাগান করা থেমে না যায়। তাই ঘরের ফেলনা জিনিসগুলো ফেলে দেবার আগে একবার হলেও ভাবুন। কে জানে কোন ফেলনা জিনিসই আপনার ঘরের সৌন্দর্য একদম বদলে দিতে পারে! 

ওডি/এএন 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড