• শুক্রবার, ২১ জুন ২০১৯, ৭ আষাঢ় ১৪২৬  |   ২৯ °সে
  • বেটা ভার্সন

শব্দ জট সমাধানে কমে মস্তিষ্কের বয়স

  লাইফস্টাইল ডেস্ক

১৩ জুন ২০১৯, ১০:৪৬
শব্দ জট

বয়স বৃদ্ধির সাথে সাথে স্বাভাবিকভাবেই বাড়তে থাকে মস্তিষ্কের বয়স। ছোটবেলায় যে কোনো কথা আমরা মনে রাখতে পারতাম সহজেই। কিন্তু বয়স বাড়লে ধীরে ধীরে কমতে থাকে এ ধরন। খুব সহজেই কোনো কথা আমরা মনে করতে পারি না। আর এ বিষয়টিকে সবাই খুব সহজভাবেই মেনে নেন। কিন্তু আমাদের চারপাশেই এমন অনেক পঞ্চাশোর্ধ্ব মানুষ রয়েছেন যাদের স্মৃতিশক্তি এ বয়সে এসেও প্রখর। আর দশজন মানুষের মত কথা ভোলেন না তারা। কিন্তু কেন মানুষ ভেদে এই বিভাজন হয়? 

এই ব্যাপারটি নিয়ে গবেষণা করেছিল লন্ডনের কিংস কলেজ ও ইউনিভার্সিটি অফ এক্সটা। ৫০ বছর বয়সী প্রায় ১৯,০০০ জন মানুষের মানসিক তৎপরতার উপর পরীক্ষা করে দারুণ এক তথ্য জানতে পেরেছেন গবেষকদল। 

কম বয়স থেকে শুরু করে দীর্ঘদিন পর্যন্ত যারা ওয়ার্ড পাজল অর্থাৎ শব্দ জট সমাধান করতেন এবং এখনও করছেন তাদের মস্তিষ্ক তাদের বয়সের তুলনায় ১০ বছর কম বয়সীদের মত কাজ করে থাকে। আর যারা ব্যাকরণগত যুক্তির সাথে সংযুক্ত তাদের মস্তিষ্ক কাজ করে আসল বয়সের চাইতে প্রায় আট বছর কম বয়সীদের মতো। 

গবেষকদলের প্রধান ডা. অ্যানি করবেট বলেন, যারা নিয়মিত শব্দ জটের সমাধান করে থাকেন তাদের মস্তিষ্কের কিছু অংশ ভিন্নভাবে কাজ করে। অবশ্যই এটি ভালোভাবে। আর এতে করে মস্তিষ্কের বয়স বাড়ে খুব ধীরে। এ কারণে শরীরের বয়স বাড়লেও মস্তিষ্কের বয়স আট থেকে দশ বছর কমই থাকে।

তবে মস্তিষ্কের বয়স কমিয়ে রাখতে পারলেও এর সাহায্যে ডিমনেশিয়া প্রতিরোধ হতে পারে সে বিষয়ে গবেষকদলের কাছে নিশ্চিত কোনো তথ্য নেই।

গবেষকদলের মতে, এই খেলাটি খেলতে পারেন যে কোনো বয়সের মানুষই। নিয়মিত এ খেলায় মস্তিষ্ক কর্মক্ষম আর সচল থাকবে এ কথা নিশ্চিত করে বলা যায়। 

ওডি/এএন 
 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড