• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

রমজানে ভ্রমণ হোক স্বস্তিদায়ক

  লাইফস্টাইল ডেস্ক

২৬ মে ২০১৯, ১৪:৫৬
ভ্রমণ
রমজানে ভ্রমণে মেনে চলুন কিছু বিষয় (ছবি: ব্লগ ট্যাক্সিবে)

রমজানে ভ্রমণ বিষয়ে খুব একটা ভাবেন না কেউ। তবু ভ্রমণপিপাসুরা তো আর এসব ভাবেন না। রোজা হোক বা অন্য যে কোনো সময় ঘুরে বেড়ানোটা কোনো ভাবেই তাদের থামিয়ে রাখতে পারে না। তবে যেহেতু রমজান সেক্ষেত্রে অন্য সময়ের চাইতে কিছুটা ভিন্ন নিয়ম তো এক্ষেত্রে মানতেই হয়। চলুন জেনে নিই কীভাবে রমজানের সময় ভ্রমণ কিছুটা স্বস্তিদায়ক করা যায় সে বিষয়ে কিছু টিপস-

- রমজানে ভ্রমণের জন্য ভালো সময় হতে পারে রাতের বেলা। সারাদিন রোজা শেষে ইফতার করা হলে শরীরে কিছু শক্তি সঞ্চয় হয়। কেটে যায় ক্লান্তিভাব। আর রাতে দিনের মতো তাপের তীব্রতা থাকে না বলে ভ্রমণও হয় স্বস্তিদায়ক। ইফতারের পর যেন ভ্রমণে ক্লান্তি না আসে সে জন্য খাবারের তালিকায় রাখুন তাজা ফল ও খেজুর, সেই সাথে ফলের জুস। এগুলো আপনার শরীরে পুষ্টির চাহিদা পূরণ করবে। এছাড়াও তালিকায় রাখতে পারেন- ঘরে বানানো স্যুপ, সালাদ, কার্বোহাইড্রেটযুক্ত খাবার; যেমন ভাত, পাস্তা ও আলু, প্রোটিনজাতীয় খাবার, খাসির মাংস, মুরগির মাংস অথবা মাছ।

- ভ্রমণের জন্য যদি দিনে বের হতে হয় তাহলে চেষ্টা করুন খুব ভোরে বের হওয়ার জন্য। কারণ সেহরির পর শরীরে যথেষ্ট শক্তি সঞ্চিত থাকে। তাই ভ্রমণে তেমন কষ্ট হয় না । বেলা বাড়ার সাথে সাথে রোদের তাপ বাড়তে থাকে বলে বাড়ে পানির পিপাসা, সাথে ক্লান্তি। তাই বেলা শেষ হয়ে যাওয়ার আগে গন্তব্যে পৌঁছানোর কথা মাথায় রেখেই ভ্রমণ পরিকল্পনা করা উচিৎ। সেহরিতে তাই এমন খাবার গ্রহণ করা উচিৎ যেগুলো কমপ্লেক্স কার্বোহাইড্রেট যুক্ত। এছাড়াও ইফতারের পর থেকে সেহরি পর্যন্ত প্রচুর পানি পান করা উচিৎ যেন সারাদিনে শরীরে পানির ঘাটতি না হয়।

- রমজানে ভ্রমণ যদি দিনের মধ্যভাগে শুরু করতে হয় তবে অবশ্যই সঙ্গে রাখুন পর্যাপ্ত পানি, খেজুর, ফল ও শুকনো খাবার। এতে ইফতারের সময় হয়ে গেলেও খাবার নিয়ে ভাবনায় পড়তে হবে না।

ওডি/এএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড