• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

গরমে শরীর ঠান্ডা রাখবে যেসব সবজি

  লাইফস্টাইল ডেস্ক

২৪ মে ২০১৯, ১৪:২৯
সবজি
গরমে শরীর ঠান্ডা রাখবে এই সবজিগুলো

গ্রীষ্মের তাপদাহ বেড়েই চলেছে। বাড়ছে শরীরের তাপমাত্রা। আর শরীরে হচ্ছে প্রচুর পানির ঘাটতি। এ থেকে সমস্যা দেখা দিতে পারে হজমে। গরমের সময়ে শরীরের তাপমাত্রায় সহনশীলতা রাখার জন্য শরীর ঠাণ্ডা রাখা জরুরি। আর তাই এই সময়ে সুস্থ থাকতে খাদ্যতালিকায় পরিবর্তন আনা জরুরি। তাপদাহের এ সময়ে ফলমূল, পানির পাশাপাশি এমন সবজিও খাদ্যতালিকায় রাখতে হবে যা খেলে ঠাণ্ডা থাকবে শরীর।

চলুন জেনে নিই শরীড় ঠাণ্ডা রাখতে সহায়ক কিছু সবজির নাম:

শসা

শসায় রয়েছে ৯৬ ভাগ পানি। গরমে শরীর জুড়াতে এই সবজিটির কোনো জুড়ি নেই। গরমের এই সময়ে শরীরের পানির ঘাটতি পূরণের জন্য শসা খেতে পারেন সালাদ বানিয়ে। বিভিন্ন ধরনের মৌসুমি ফলের সাথে মিলিয়ে বানাতে পারেন এই সালাদ। চাইলে এমনিতেও খেতে পারেন।

লাউ

লাউয়ে কোনো ধরনের ফ্যাট নেই। এতে আছে ৯২ শতাংশ পানি। এই সবজিতে থাকা ফাইবার শরীরে বজায় রাখে আর্দ্রতা। আর এতেই শরীর ঠাণ্ডা থাকে। এছাড়াও লাউয়ে আছে সোডিয়াম, ক্যালসিয়াম, আয়রন, জিঙ্ক ও ম্যাগনেশিয়াম। এই সকল উপাদানই শরীরের জন্য উপকারী।

করলা

গরমে আর্দ্রতা বজায় রাখতে সহায়তা করে করলা। এতে আছে ফাইবার ও ইনসুলিন-যা রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে ভূমিকা রাখে। এছাড়াও এই সবজিতে অল্প পরিমানে ক্যালরি থাকায় এটি ওজন নিয়ন্ত্রণেও বেশ কার্যকরী।

ঢেঁড়স

ঢেঁড়সে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ওজন নিয়ন্ত্রণ এবং রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে ভূমিকা রাখে। এতে রয়েছে প্রচুর পরিমাণে দ্রবণীয় ও অদ্রবণীয় ফ্যাট। গরমে শরীর ঠাণ্ডা রাখতে এই সবজিটিও বেশ সহায়ক।

ব্রকলি

ব্রকলিতে আছে শতকরা ৯০ ভাগ পানি। শরীরের আর্দ্রতা বজায় রাখতে ব্রকলি বেশ উপকারী। নিয়মিত রান্না করে অথবা সিদ্ধ ব্রকলি খেতে পারেন সালাদের সাথে মিলিয়ে।

মিষ্টি আলু

বিভিন্ন পুষ্টি উপাদানে ভরপুর এই সবজিতে আছে শতকরা ৭০ ভাগ পানি। গরমে শরীর ঠাণ্ডা থাকে এই সবজি খেলে।

শুধু এই সবজিগুলোই নয়, পটল, চিচিঙ্গাতে থাকা বিভিন্ন উপাদান হজমের জন্য সহায়তার পাশাপাশি শরীরও ঠাণ্ডা রাখে।

তথ্যসূত্র: বোল্ড স্কাই

ওডি/এএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড