• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

সরেস সরষে

  লাইফস্টাইল ডেস্ক

২০ মে ২০১৯, ১১:১৯
সরিষা
শুধু রান্না নয়, সরিষার রয়েছে আরও অনেক ব্যবহার (ছবি: সংগৃহীত)

সরষের ব্যবহার কি শুধুই তেলে? একদম নয়! রান্না থেকে শুরু করে ত্বকের যত্নে সবখানেই সরষের সরগরম উপস্থিতি। বাঙালি রান্না করবে আর সে রান্নায় সরষে থাকবে না এমনটাও যেন বেমানান। সরষের তেল থেকে শুরু করে, বাটা সরিষা বা গোটা দানা সবটাই ব্যবহার করা হয় রান্নায়। খাবারের কথা বললে সরষে-ইলিশ যেন সবার আগে ভাবনায় চলে আসে। আবার সরষে ফুল দিয়ে হয় মজাদার বড়া। আর শীত মৌসুমে সরষে শাকের কথা না বললেই নয়। এগুলো ছাড়াও ত্বকের সত্নে, ঠাণ্ডা লাগলে অথবা হাঁপানি সমস্যায় সবখানেই সরষের ব্যবহার বহুল প্রচলিত।

এই যে বাঙালির অতি পরিচিত সরষে, তার রয়েছে আরও অনেক সরেস গুণ। জানা যাক সেগুলো সম্পর্কে:

ক্যান্সার প্রতিরোধক

সরিষায় রয়েছে ফাইটোনিউট্রিয়েন্ট। বিভিন্ন গবেষণা অনুযায়ী, সরিষার ব্যবহার ক্যান্সার সেলের কার্যসীমা স্থগিত করে এবং নতুন সেল তৈরি হতে দেয় না।

জ্বর-ঠাণ্ডার প্রতিষেধক

সরিষায় আছে সেলেনিয়াম ও ম্যাগনেশিয়াম। আর এ কারণে সরিষায় আরাম মেলে ঠান্ডা জ্বর, সর্দি, কফ, কাশি ইত্যাদি থেকে। এছাড়া রোজ সরিষা খেলে অ্যাজমার লক্ষণ দূর হয়।

ওজন কমায়

সরিষা দ্রুত বিপাকক্রিয়া ঘটায়। কারণ এতে রয়েছে ফলেট, নিয়াসিন, থিয়ামিন, রিবোফ্লাবিন ইত্যাদি। আর তাই ওজন কমানোয় এর রয়েছে গুরুত্বপূর্ণ ভূমিকা।

ত্বকের সুরক্ষায়

সরিষা বাটায় রয়েছে ক্যারোটিন, লিউটেইন ও জিজান্থিন, ভিটামিন এ, সি ও কে। সকল উপাদানের একসঙ্গে মিশ্রণে তৈরি হয় শক্তিশালী অ্যান্টি-অক্সিডেন্ট। এটি সহায়তা করে বয়স ধরে রাখতে। তাই রান্নায় সরিষা বাটার ব্যবহার সুরক্ষা দেয় ত্বককে।

পেশির ব্যথা দূর করতে

রিউম্যাটয়েড আর্থ্রাইটিস ও পেশির ব্যথা দূর করতে সরিষার জুড়ি নেই। এতে রয়েছে অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান। ব্যথার জায়গায় সরিষার প্রলেপ দিলে পেশির জড়তা কেটে যায়। আর এ কারণে ব্যথার জায়গায় আরাম মেলে।

হজমশক্তি বৃদ্ধিতে

ভিটামিন বি কমপ্লেক্স, ফলিক অ্যাসিড, নিয়াসিন ও থায়ামিন সমৃদ্ধ সরিষা শরীরে মেটাবলিজমের পরিমাণ বাড়ায়। যা হজমে শক্তি জোগায়।

চর্মরোগ দূর করতে

চর্মরোগ দূর করতেও সরিষা বেশ উপকারী। সরিষা দানায় থাকা সালফার, ফাইবার, বিভিন্ন ছত্রাকনাশক ও জীবাণুনাশক উপাদান এ সমস্যা দূর করতে সহায়ক।

রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতে

সরিষায় বিদ্যমান মিনারেল যেমন লোহা, ম্যাংগানিজ, কপার, ফ্যাটি অ্যাসিড ও ক্যালসিয়াম, যা রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়ক ভূমিকা পালন করে।

চুলের যত্নে

সপ্তাহে এক দিন চুলে কুসুম গরম সরিষার তেল মালিশ করলে মস্তিষ্ক শিথিল হয়, খুশকি দূর হয় ও চুল দ্রুত বৃদ্ধি পায়।

এছাড়াও সরষেতে থাকা ভিটামিন এ, লোহা, ফ্যাটি অ্যাসিড, ক্যালসিয়াম ও ম্যাগনেশিয়াম নতুন চুল গজাতে আর বড় হতে সাহায্য করে।

তথ্যসূত্র: অর্গানিক ফ্যাক্টস ও হেলদিলিভিং ডটকম

ওডি/এএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড