• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

পিরিয়ডে পেট ব্যথা কমাতে এড়িয়ে চলুন এ খাবারগুলো

  লাইফস্টাইল ডেস্ক

১৯ এপ্রিল ২০১৯, ১২:১৬
পেট ব্যথা
ছবি : প্রতীকী

পিরিয়ডের সময় কষ্টকর পেট ব্যথায় ভোগেন কম বেশি সব নারী। এই ব্যথা কমাতে নানা উপায় কাজে লাগালেও লাভ হয় না অনেকসময়। এমনকি পেইন কিলারের মতোন ওষুধও এই ব্যথা কমাতে পারে না। মূলত এই ব্যথার জন্য দায়ী আপনার খাদ্যাভ্যাস। হয়ত খাদ্যতালিকায় রাখছেন এমন কিছু যা এ সময়ে ব্যথার পরিমাণ আরও বাড়িয়ে দেয়।

পিরিয়ড চলাকালীন সময়ে কিছু খাবার এড়িয়ে চলা উচিত। সেগুলো কী? চলুন জেনে নিই-

চা/কফি-

পিরিয়ডের সময় যাদের পেট ব্যথা হয় তাদের জন্য এ সময়ে কম চা কফি পান করা উচিত। কারণ এ জাতীয় পানীয়গুলো পেট ব্যথা ও পেটের ভেতরের অস্বস্তি বাড়িয়ে দেয় বহুগুণ। পিরিয়ডের সময়ে একবার চা পান করলে ঠিক আছে, এর বেশি করবেন না। কেবল চা/কফি নয় এ সময় কোমল পানীয়ও এড়িয়ে চলুন।

ফাস্ট ফুড-

পিরিয়ড চলাকালীন সময় যতটা সম্ভব স্বাস্থ্যকর খাবার খাওয়া উচিত। তাই এ সময় ফাস্ট ফুড এড়িয়ে চলুন। এ ধরনের খাবার দেহে অস্বস্তি সৃষ্টি করে এবং পেট ব্যথা বাড়িয়ে দেয়।

লবণ-

আপনি যদি লবণপ্রেমী হয়ে থাকেন তবে পিরিয়ড চলাকালীন কয়েকদিন লবণ খাওয়ার পরিমাণ কমান। খুব বেশি লবণ পেটের অস্বস্তি বাড়িয়ে দেয়।

খাসির মাংস-

হজমে সমস্যা সৃষ্টি করে খাসির মাংস। আর ঠিকমতো হজম না হলে দেখা দেয় পেট ব্যথা। তাই খুব বেশি প্রয়োজন না হলে এ সময় খাসির মাংস এড়িয়ে যান।

দুধ-

অনেকেরই দুধ খেলে এমনিই পেট ব্যথা হয়। আবার দুধে অ্যালার্জি থাকায় অনেকের পেটে অস্বস্তি ও ব্যথা হয়। পিরিয়ডের সময় তাই দুধ ও দুধজাতীয় খাবার এড়িয়ে চলুন।

চিনি-

যাদের পিরিয়ডের সময় পেট ব্যথা হওয়ার প্রবণতা থাকে তারা খাদ্যতালিকা থেকে চিনি বাদ দিন। খেতে হলেও সামান্য পরিমাণ খান। এ সময় মিষ্টি জাতীয় খাবার যত কম খাবেন ততই ভালো। কারণ এ জাতীয় খাবারগুলো দেহের অস্বস্তি বাড়িয়ে দেয়।

চকলেট-

চকলেট খেতে যতই ভালোবাসেন, এ সময়ে তা বন্ধ রাখুন। চকলেটে থাকে ক্যাফেইন। যা পেট ব্যথার কারণ হতে পারে।

পিরিয়ডের সময় পেট ব্যথা এড়াতে এসব খাবার গ্রহণ করা থেকে বিরত থাকুন। অতিরিক্ত পেট ব্যথা হলে উষ্ণ পানির সেঁক দিতে পারেন।

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড