• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

লবঙ্গ শুধু মশলা নয়

  লাইফস্টাইল ডেস্ক

১৮ এপ্রিল ২০১৯, ১৭:৫২
লবঙ্গ
খাবারের স্বাদ বাড়ানোর পাশাপাশি লবঙ্গের রয়েছে নানান ওষুধি গুণ। (ছবি : সংগৃহীত)

মশলার ব্যবহার কমবেশি সব দেশেই আছে। রান্না কাজে প্রতিদিন নানান মশলা ব্যবহার করা হয়। খাবারের স্বাদ বাড়ানোর পাশাপাশি এসব মশলা শরীরকে ঠিক রাখতেও বিশেষ ভূমিকা পালন করে থাকে। এমনই একটি মশলা হচ্ছে লবঙ্গ। খুবই পরিচিত এই মশলাটি খাবারের স্বাদ বাড়ানোর পাশাপাশি শরীরকে সুস্থ রাখতেও বেশ কাজে দেয়। চলুন জেনে নেওয়া যাক লবঙ্গের তেমনই কিছু গুণ সম্পর্কে।

লিভারকে শক্তিশালী করে

লবঙ্গে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট যা লিভারের ভেতরে জমে থাকা বিভিন্ন টক্সিক উপাদানগুলোকে শরীর থেকে বের করে দেয়ার ক্ষমতা রাখে। নিয়মিত লবঙ্গ খেলে টক্সিক উপাদানগুলো শরীর থেকে বের হয়ে যায়। এর ফলে লিভারের কর্মদক্ষতা বাড়তে থাকে। এছাড়াও লবঙ্গে রয়েছে একাধিক হেপাট্রোপ্রটেকটিভ প্রপার্টিজ যা হজমের ক্ষেত্রে বিশেষ ভূমিকা রাখে।

ত্বকের যত্নে

লবঙ্গ ত্বকের জন্য উপকারী একটি ভেষজ। ত্বকের মধ্যে কোনোরকম সংক্রমণ হলেই ব্যবহার করতে পারেন লবঙ্গ। নিয়মিত লবঙ্গ চা খেলে শরীরের ত্বক থাকে সুস্থ এবং সতেজ। এর মধ্যে উপস্থিত ভোলাটাইল অয়েল বিষাক্ত টক্সিকের হাত থেকে ত্বককে রক্ষা করে। ক্ষতিকর জীবাণুদের ধ্বংস করতে লবঙ্গের জুড়ি নেই।

জ্বর সারাতে

প্রাকৃতিক ভেষজ উপাদান লবঙ্গে রয়েছে ভিটামিন ই এবং ভিটামিন কে। এই দুটি ভিটামিন শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে বাড়িয়ে তোলে বহুগুণ। লবঙ্গ খেলে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা এতটাই বেড়ে যায় যে শরীরে উপস্থিত ভাইরাস মারা পড়ে খুব দ্রুতই। ফলে ভাইরাল ফিবার বা জ্বরের মাত্রা কমতে সময় লাগে না। নিয়মিত লবঙ্গ খেলে নানা রকম রোগের সংক্রমণের হাত থেকে রক্ষা পাওয়া যায়।

দাঁতের চিকিৎসায়

লবঙ্গতে অ্যান্টি–ইনফ্লেমেটোরি নামক একটি উপাদান আছে যা দাঁতের জন্য খুবই উপকারী। বিশেষ করে দাঁতের যন্ত্রণা কমাতে এটির জুড়ি নেই। মাড়ি ফুলে যাওয়া বা দাঁত দিয়ে রক্ত পড়ার মতো ঘটনা ঘটলে লবঙ্গ চিবিয়ে মুখে রাখুন কতক্ষণ দেখবেন রক্ত পড়া বন্ধ হয়ে যাবে এবং ব্যথা থেকে আরাম পাবেন। বেশিরভাগ টুথপেস্টেই ঠিক এ কারণেই লবঙ্গ থাকার দাবি করে থাকে।

ব্যথা উপশমে

হাঁটু, পিঠ বা হাড়ের কোনো জয়েন্টে ব্যথা হলে বেশ ভুগতে হয়। এরকম ব্যথা থেকে খুব সহজেই উপশম দিতে পারে লবঙ্গ। কিছু লবঙ্গ হালকা আঁচে টেলে নিন। এরপর একটি গামছা জাতীয় কাপড়ে বেঁধে পুটলি তৈরি করুন। টেলে নেওয়া লবঙ্গ গরম থাকতে থাকতেই ব্যথার স্থানে সেঁক দিন। ব্যথা কমে গিয়ে আরাম পাবেন খুব দ্রুতই।

নিঃশ্বাসের দুর্গন্ধ দূর করতে

মুখের দুর্গন্ধের জন্য অনেক জায়গাতেই পড়তে হয় বিব্রতকর পরিস্থিতিতে। অনেক চেষ্টা করেও এর থেকে মুক্তি মিলেনা অনেকের। তবে লবঙ্গ কিন্তু মুখের দুর্গন্ধ দূর করতে অব্যর্থ ওষুধ হিসেবে কাজ করে। প্রতিদিন সকালে কয়েকটি লবঙ্গ মুখে নিয়ে চিবিয়ে রাখুন মুখেই। অল্পক্ষণ পর কুলি করে ফেলে দিন। দেখবেন আপনার নিঃশ্বাস হয়ে উঠেছে তরতাজা, সতেজ। নিয়মিত এই অভ্যাসটি চর্চা করলে নিঃশ্বাসের দুর্গন্ধ একসময় পুরোপুরিই দূর হয়ে যাবে।

মেজাজ ফুরফুরে করতে

মানসিক অবসাদ দূর করে মেজাজ ফুরফুরে করতে লবঙ্গ বেশ উপকারী। কোন বিষয়ে খুব দুশ্চিন্তা হলেও লবঙ্গ চিন্তা ভাবনাকে সতেজ রাখতে বেশ কার্যকর। কয়েক টুকরো লবঙ্গ মুখে পুরে চিবিয়ে দেখবেন মন ফুরফুরে হয়ে যাবে। অবসাদ কাটাতে লবঙ্গ চা বেশ উপকারী।

ওডি/এসএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড