• শনিবার, ২০ এপ্রিল ২০১৯, ৭ বৈশাখ ১৪২৬  |   ২৬ °সে
  • বেটা ভার্সন

ব্রেকিং :

চোখের মেগাপিক্সেল কত?

  লাইফস্টাইল ডেস্ক ১৫ এপ্রিল ২০১৯, ১৬:৪১

চোখ
ছবি: প্রতীকী

মেগাপিক্সেল নিয়ে কথা বলা মানেই ছবি আর ক্যামেরার ব্যাপার। ডিএসএলআর থেকে শুরু করে মুঠোফোনের ক্যামেরাতেও দিন দিন মেগাপিক্সেলের হিসাব নিয়ে বেশ মাতামাতি দেখা যায় বর্তমান সময়ের তরুণদের মধ্যে। প্রযুক্তি পণ্য নির্মাতা প্রতিষ্ঠানগুলোও এই ব্যাপারটি মাথায় রেখে বাজারে আনছে উচ্চ মেগাপিক্সেলের ক্যামেরা সমৃদ্ধ মোবাইল ফোন। শুধু মাত্র মোবাইল ফোনেই পাওয়া যায় ৮ থেকে ৪১ মেগাপিক্সেলের ক্যামেরা ফোন। এসব ফোনের দামও আকাশচুম্বি। অন্যান্য ক্যামেরার মতো মানুষের চোখেরও নির্দিষ্ট মেগা পিক্সেল রয়েছে। যে চোখ দিয়ে আমরা ছবি এবং ক্যামেরাসহ সবকিছুই দেখি সেই চোখের মেগা পিক্সেল কত?

পিক্সেলকে বলা হয় ছবির প্রাণ। ছবির সবচেয়ে ক্ষুদ্রতম অংশ হচ্ছে পিক্সেল যা খালি চোখে দেখা যায় না। আর মেগাপিক্সেল হচ্ছে ক্যামেরায় তোলা ছবির আকারের একক। ৬ মেগাপিক্সেলের একটি ছবিতে থাকে ৬০ লাখ পিক্সেল। তাহলে ছবিটির আয়তন হবে দৈর্ঘ্যে ৩ হাজার পিক্সেল আর প্রস্থে ২ হাজার পিক্সেল। এই হিসাব অনুযায়ী ১ মেগাপিক্সেল সমান ১০ লাখ পিক্সেল।

অবাক করার মতো ব্যাপার হলো মানুষের চোখে আছে ৫৭৬ মেগাপিক্সেলের ক্যামেরার সমান ক্ষমতা। এই শক্তিশালী প্রাকৃতিক ক্যামেরা দিয়ে মানুষ প্রায় ১ কোটি ভিন্ন ভিন্ন রং দেখতে পায়।

মানব চোখের রেটিনাতে রয়েছে ৫০ লক্ষ কোণ রিসিপটরস। এই রিসিপটরের সাহায্যেই চোখ মূলত রং চিনতে পারে। এই তথ্যটি আপনাকে বিভ্রান্ত করতে পারে। হুট করে মনে হতে পারে মানুষের চোখের মেগাপিক্সেল বোধহয় ৫। কিন্তু এমন আরও কিছু উপাদান আছে যা ছাড়া মানুষ দেখতে পারে না। মানুষের চোখে ১০ কোটি বা ১০০ মিলিয়ন রডস থাকে। যা মনোক্রম কন্ট্রাস্ট শনাক্ত করে থাকে। এছাড়াও মানুষের চোখ সোজাসুজি ১২০ ডিগ্রি কোণে দেখতে পায়। এতসব হিসাব মিলিয়ে বিজ্ঞানীরা প্রমাণ করেছেন মানুষের চোখের মেগাপিক্সেল হলো ৫৭৬ মেগাপিক্সেল।

ওডি/এসএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড