• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

গরমে শিশুকে নিয়ে ঘুরতে বের হলে মাথায় রাখুন এ বিষয়গুলো

  নিশীতা মিতু

১২ এপ্রিল ২০১৯, ১১:২৭
শিশু
ছবি : সংগৃহীত

গ্রীষ্মের আগমনী বার্তা জানান দিচ্ছে গরমের। আবহাওয়া যাই হোক, উৎসব কিংবা পারিবারিক প্রয়োজনে বিভিন্ন জায়গায় যেতেই হয় আমাদের। কিন্তু সমস্যায় পড়তে হয় শিশুর মা-বাবাদের। ছোট্ট শিশুরা গরম আবহাওয়া একদমই সহ্য করতে পারে না। ফলে বেশি সময় রোদ বা কোলাহলে থাকলে অসুস্থ হয়ে যায়।

আপনার কি ছোট শিশু আছে? তাকে নিয়ে এই গরমে কোথাও ঘুরতে যাওয়ার প্ল্যান করছেন। তবে অবশ্যই মাথায় রাখুন কিছু গুরুত্বপূর্ণ বিষয়-

ঘুরতে যাওয়ার জন্য দিনের শীতলতম সময়টুকুকে বেছে নিন। যেই যানবাহনেই যাতায়াত করুন না কেন, জানালা খানিকটা খুলে রাখুন। আলো বাতাসের হালকা স্পর্শ পেলে শিশু স্বাভাবিক থাকবে।

শিশুকে অবশ্যই বেশি পানি পান করান। তবে একেবারে অনেক নয়, কিছু সময় পরপর নিয়ম করে দিন। সঙ্গে রাখুন ফলের রস, শরবত ইত্যাদি তরল খাবার। শিশু যদি বুকের দুধ পান করে তবে তাকে অন্যদিনের চেয়ে একটু বেশি দুধ পান করান। ৬ মাসের বেশি বয়সী শিশু হলে এবং ফিডারে দুধ খেলে, দুধ খাওয়ানোর পর ভালো করে ফোটানো পানি পান করান।

শিশুর পোশাক খুব গুরুত্বপূর্ণ বিষয়। চেষ্টা করুন তাকে হালকা সুতি পোশাক পরাতে। আঁটসাঁট বা সিল্কের পোশাক না পরিয়ে সে স্বাচ্ছন্দ্যবোধ করবে এমন পোশাক পরান। বাজারে শিশুদের উপযোগী সানস্ক্রিন লোশন পাওয়া যায়। সেগুলো শিশুদের জন্য ব্যবহার করুন। আর হ্যাঁ, সঙ্গে রাখুন সুন্দর একটি সান হ্যাট, যা তাকে রক্ষা করবে সূর্যের আলো থেকে।

শিশুরা অতিরিক্ত গরম সহ্য করতে পারে না। তাই যতটা সম্ভব তাকে ছায়ায় রাখতে চেষ্টা করুন। শিশু বেশি ঘেমে গেলে স্পঞ্জ বা সুতি কাপড় ভিজিয়ে তার শরীর ভালো করে মুছে দিন।

কারও বাসায় যদি বেড়াতে যান এবং রাতে সেখানে থাকেন তবে শিশুর শোবার জায়গা যেন অপেক্ষাকৃত ঠান্ডা হয় সেদিকে খেয়াল রাখুন। তবে শিশুকে কখনো সরাসরি ফ্যানের বাতাসের নিচে রাখবেন না। কিছুটা পাশ করে রাখুন।

আবহাওয়া যাই হোক, শিশুকে কখনো গাড়ির ভেতর একা রাখবেন না। কারণ গাড়ির ভেতরের আবহাওয়া খুব তাড়াতাড়ি গরম হয়ে যায় যা শিশুদের জন্য অসহনীয়। বাইরের তাপমাত্রার চাইতেও ভেতরের তাপমাত্রা বেশি হয়। এতে শিশু মারাত্মক অসুস্থ হয়ে যাতে পারে।

শিশুর মানসিক ও শারীরিক অবস্থা বুঝতে চেষ্টা করুন। যদি সে গরম ঠিকমতো সহ্য করতে না পারে, তবে যত দ্রুত পারা যায় গৃহে ফিরে আসুন। তাকে গোসল করিয়ে, ঠাণ্ডা পরিবেশে রাখুন।

তথ্যসূত্র : ইভ ওমেন।

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড