• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

কমিয়ে ফেলুন বাড়তি ওজন

  লাইফস্টাইল ডেস্ক

০৬ এপ্রিল ২০১৯, ২১:০৭
ডায়েট
নিয়মিত ওজন মেপে ওজন বাড়ার হাত থেকে রক্ষা পাওয়া যায়। (ছবি : সংগৃহীত)

অনেকদিন পরা হয়না এমন পোশাক পরতে গিয়ে দেখলেন পোশাকটি আঁটসাঁটও হয়ে গেছে। বুঝলেন মুটিয়ে গেছেন। ছুটলেন ওজন মাপতে। ওজন কমানোর চিন্তায় বেশ উদ্বিগ্ন হয়ে উঠলেন। কোন ফাঁকে ওজন বেড়ে গেছে কিছুই টের পেলেন না? ওজন হুট করে বাড়ে না। খাদ্যাভ্যাস আর ঘুমের কারণেই বাড়তে পারে ওজন। খাদ্যাভ্যাস আর শারীরিক পরিশ্রমের দিকে নজর দিলেই ওজনকে নিয়ে আসতে পারবেন নিয়ন্ত্রণে। চলুন জেনে আসি কোন কোন উপায়ে শারীরিক কোন ক্ষতি না করেই কমাতে পারবেন নিজের ওজন।

ওজন কিংবা মেদ কমাতে চাইলে আপনাকে কঠোরভাবে কিছু পরামর্শ মেনে চলতে হবে।

পান করুন গ্রিন টি

ফ্লেভোনয়েড নামের একটি অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে গ্রিন টিতে। সব দিক থেকে শরীরকে চাঙ্গা রাখতে ফ্লেভোনয়েড একটি শক্তিশালী উপাদান। গ্রিন টির একটি গুণ হলো এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে দারুণ ভূমিকা রাখে। এমনকি ভিটামিন 'ই' ও ভিটামিন 'সি' থেকেও শক্তিশালী কেটেচিন নামক একটি উপাদান থাকে গ্রিন টিতে। শরীরের জন্য নানান উপকারে আসে এই উপাদানটি। এটি হজম প্রক্রিয়াকে বাড়িয়ে অতিরিক্ত মেদ ঝরাতে সাহায্য করে। ওজন কমাতে তাই গ্রিন টি দারুণ কার্যকরী একটি উপায়।

প্রোটিন খেতে ভুলবেন না

প্রোটিন শারীরিক চাহিদার জন্য গুরুত্বপূর্ণ একটি উপাদান। প্রোটিন শারীরিক অনেক উপকারে আসে। এরমধ্যে অন্যতম হলো শরীরে চর্বি জমতে বাধা দেওয়া। প্রোটিনের ঘাটতি মেটাতে পনির, টকদই, ডিম কিংবা লাল মাংস খেতে পারেন নিয়ম করে।

আঁশসমৃদ্ধ খাবার খান

এই ধরণের খাবার আপনার শরীরে দীর্ঘক্ষণ থাকবে। মনে হবে পেট ভর্তি হয়েই আছে। এই খাবারের একটি গুণ হলো এটি পেটের চারপাশে কোন চর্বি জমতে দেয়না। ফলে শরীর ঝরঝরে থাকে।

মিষ্টি জাতীয় খাবার ত্যাগ করুন

মিষ্টি জাতীয় খাবার শুধু শরীরের ওজনই বাড়ায় না। এটি মানুষকে ডায়াবেটিস এর ঝুঁকিতেও ফেলে দেয়। তাই ওজন কমাতে চাইলে মিষ্টি জাতীয় খাবারের প্রতি লোভ ত্যাগ করতে হবে।

শরীরচর্চা

প্রতিদিন নিয়ম করে ব্যায়াম করুন। এতে শারীরিক পরিশ্রমের ফলে শরীরের অতিরিক্ত মেদ, চর্বি ঝরে যাবে। ব্যায়াম করা সম্ভব না হলে প্রতিদিন নিয়ম মেনে হাঁটুন। হাঁটলে শরীর ঝরঝরে হবে , হৃদপিণ্ডের রক্ত সঞ্চালন বাড়বে। লিফট ব্যবহার না করে সিঁড়ি দিয়ে উপরে ওঠার অভ্যাস করুন। এতে বেশ পরিশ্রম হবে। সবচেয়ে ভালো কাজ হবে যদি প্রতিদিন ৩০ মিনিট সাঁতার কাটতে পারেন। সাঁতার এক্ষেত্রে বেশ কার্যকরী একটি পন্থা।

ওডি/এসএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড