• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

কম ফুয়েলে বেশি যেতে যত্ন নিন বাইকের

  লাইফস্টাইল ডেস্ক

০৪ এপ্রিল ২০১৯, ২০:০৬
মোটর বাইক
একটু যত্ন নিলেই কমাতে পারেন মোটরবাইকের ফুয়েল খরচ। ( ছবি : সংগৃহীত )

দ্রুত সময়ে সহজে গন্তব্যে পৌঁছাতে বাহন হিসেবে বাইক পছন্দের শীর্ষে। বিশেষ করে তরুণদের কাছে এর জনপ্রিয়তা বাড়ছে দ্রুতই। সে কারণেই দেশে বাড়ছে মোটর বাইকের সংখ্যা। মোটর বাইকের ঠিকমত যত্ন না নিলে বাড়বে খরচ এমনকি ঘটতে পারে দুর্ঘটনাও। চলুন জেনে নেয়া যাক বাইকে কম ফুয়েলে বেশি পথ যেতে কয়েকটি টিপস।

ধুলা-বালি পরিষ্কার

বছরের এই সময়টাতে রাস্তায় ধুলা-বালির দেখা মেলে। হুটহাট বৃষ্টিতে তা কাদা হয়ে যায়। বাইকের জন্য যা বেশ ক্ষতিকর। রাইড শেষ হলে ধুলা-বালি পরিষ্কার করে ফেলুন। এতে করে বাইকে ময়লা জমতে পারবে না এবং বাইক ধোয়ার সময় বেশি বেগ পেতে হবে না। কাদা জমে শুকিয়ে গেলে তা পরিষ্কারে বেশ ঝামেলায় পড়তে হয়। কার্বুরেটর নিয়মিত পরিষ্কার রাখতে হবে। কার্বুরেটরে ধুলোবালি জমে জেট এবং ফ্লোট বোল নিডল জ্যাম হয়ে যায়। এর ফলে জ্বালানি বেশি খরচ হয়।

নিয়মিত সার্ভিসিং করানো

বাইকের গতি ঠিকঠাক পেতে চাইলে নিয়মিত সার্ভিসিং করানো উচিত। বাইকের কোনো যন্ত্রাংশ নষ্ট বা অকেজো হয়ে থাকলে তা মেরামত করিয়ে নিন। নিয়মিত এয়ার ফিল্টার পাল্টাতে হবে। এয়ার ফিল্টার বুজে গেলেও ইঞ্জিন তুলনামূলকভাবে বেশি জ্বালানি খরচ করে। তাই ভালভ পরিষ্কার রাখাটা জরুরি।

ইঞ্জিন অয়েল পাল্টানো

ঠিক সময়ে ইঞ্জিন অয়েল না পাল্টানোয় বাইকের ইঞ্জিনের ওপর চাপ পড়ে। বাইক সাবলিল গতিতে চলতে পারে না। ইঞ্জিন ক্ষতির সম্মুখীন হয়। তাই ইঞ্জিনের সুরক্ষায় সময়মতো ইঞ্জিন অয়েল পাল্টাতে হবে। ইঞ্জিন অয়েল পাল্টানোর সময় বাইকের গ্রেড অনুযায়ী তা করা উচিত। যেন তেন ইঞ্জিন অয়েলে ইঞ্জিনের লাভের চেয়ে ক্ষতিই বেশি হয়। অনেকে বাইকের চেইনে গ্রিজ ব্যবহার করে থাকেন। এটি করবেন না। গ্রেড অনুযায়ী চেইন অয়েল ব্যবহার করুন।

টায়ারের যত্ন

বাইকের টায়ার ভালো মানের না হলে বাইক স্পিড তুলতে পারে না। শুধু ভালো মানের টায়ার হলেই হবে না সেই সাথে নিতে হবে টায়ারের যত্ন। নিয়মিত টায়ার পরিষ্কার করতে হবে। লক্ষ রাখতে হবে বাইকের এয়ার প্রেশারের দিকে। দুটি টায়ারেই যেন কোম্পানি নির্দিষ্ট করে দেয়া এয়ার প্রেশার থাকে। নয়তো বাইক চলার সময় ইঞ্জিনে অতিরিক্ত চাপ পড়ে জ্বালানি খরচ বাড়বে।

ক্লাচ এবং ব্রেকের ব্যবহার

ক্লাচ এবং ব্রেকের ব্যবহারের ক্ষেত্রে বেশ যত্নশীল হতে হবে। ক্লাচ প্লেট যেন ঠিকঠাক থাকে। নয়তো ইঞ্জিনে অতিরিক্ত চাপ পড়ে জ্বালানি খরচ বেড়ে যাবে। স্পিড কমানোর সময় ক্লাচ না টেনে পরিবর্তে গিয়ার ব্যবহার করুন। এর ফলে জ্বালানি সাশ্রয় হবে অনেকটাই।

ওডি/এসএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড