• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

আপনার ঘরের মেঝে সঠিক উপায়ে পরিষ্কার করছেন তো?

  নিশীতা মিতু

৩০ মার্চ ২০১৯, ১৫:০৪
মেঝে
হালকা গরম পানিতে পরিষ্কার করুন মেঝে (ছবি : ইন্টারনেট)

ধরুন অন্দরমহলের পুরোটা সাজিয়ে রেখেছেন সুন্দর করে, অথচ ঘরের মেঝের কোণায় জমে রয়েছে ধুলো। কিংবা, টাইলসের ফাঁকে ময়লা জমে পড়েছে কালচে দাগ। ঘরের সৌন্দর্য নষ্ট করতে কিন্তু এতটুকুই যথেষ্ট।

সবার ঘরের মেঝে এক রকম হয় না। আর তাই মেঝের যত্ন নেওয়া বা পরিষ্কার করার নিয়মও এক হয় না। চলুন আজ আলোচনা করা যাক কেমন মেঝে কীভাবে পরিষ্কার করতে হয়-

সিরামিক টাইলস-

সাধারণত এ ধরনের টাইলসের মেঝে পরিষ্কার করার জন্য হালকা গরম পানিই যথেষ্ট। প্রথমে ঝাড়ু দিয়ে নিন। সিরামিকের ফ্লোর পরিষ্কার করতে কখনোই স্পঞ্জ মপ ব্যবহার করবেন না। এতে টাইলসের খাঁজে খাঁজে আরও বেশি ধুলো ঢুকে যাবে। এ ধরনের মেঝে পরিষ্কার করতে মাইক্রো ফাইবার মপ ব্যবহার করুন।

কাঠের মেঝে-

বাড়িতে একটু বাড়তি সৌন্দর্য আনতে অনেকেই বাড়ির একটি নির্দিষ্ট স্থানে কাঠের মেঝে ব্যবহার করেন। এমন মেঝে পরিষ্কার করতে গরম পানি ব্যবহার করুন। হালকা গরম পানিতে দুটি টি ব্যাগ ভিজিয়ে নিন। তা দিয়ে মুছে ফেলুন কাঠের মেঝে।

চায়ে থাকা ট্যানিক অ্যাসিড মেঝের উজ্জ্বলতা ঠক রাখবে। হালকা সুতির কাপড় নিয়ে চায়ের পানিতে আলতো করে ভিজিয়ে মেঝে মুছুন। এ ক্ষেত্রে কাপড় ডুবিয়ে নিংড়ে মোছার প্রয়োজন নেই।

কাঠের মেঝেতে অনেক সময় আঁচড়ের দাগ দেখা যায়। এসব দাগ সারাতে মেঝের রঙের ক্রেয়ন বা মোম রং ঘষে নিন। এরপর ব্লো ড্রায়ার দিয়ে সে সঙ্গে ব্লো করুন। তারপর নরম কাপড় দিয়ে দাগের জায়গা মুছে ফেলুন, দাগ উধাও হয়ে যাবে।

ভিনাইলের মেঝে-

ঘরের মেঝে যদি ভিনাইলের তৈরি হয়, তবে পরিষ্কার করার জন্য হালকা গরম পানিতে বোরাক্স পাউডার মিশিয়ে নিন। এ পানি দিয়ে ঘর মুছলে একদম ঝকঝক করবে।

খেয়াল রাখুন আরও কিছু ব্যাপারে-

আসবাবপত্রের আনাচে কানাচে জমা হওয়া ধুলো পরিষ্কার করতে ব্যবহার করুন ব্রাশ। এতে সহজে ময়লা পরিষ্কার করা যাবে। অনেক সময় মেঝেতে পানির ছাপ রয়ে যায়। এ দাগ পরিষ্কার করতে উষ্ণ পানিতে মিশিয়ে নিন আধ কাপ হোয়াইট ভিনিগার, আধ কাপ অ্যামোনিয়া আর এক চতুর্থাংশ কাপ বোরাক্স পাউডার। এতে দাগ দূর হয়ে মেঝে হবে ঝকঝকে।

ঘরের মেঝে যেমনই হোক না, তার সঠিক যত্ন নেওয়া উচিত। বিশেষ করে বাড়িতে ছোট শিশু থাকলে ঘরের মেঝে পরিষ্কার রাখা বেশি জরুরি। এক্ষেত্রে মাঝেমধ্যে পানিতে জীবাণুনাশক মিশিয়ে মেঝে পরিষ্কার করুন।

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড