• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাড়িতে আগুন লাগলে আপনার যা করণীয়

  নিশীতা মিতু

৩০ মার্চ ২০১৯, ০৯:৫৩
আগুন
ছবি : প্রতীকী

বর্তমানে আগুন লাগা যেন প্রতিদিনের ঘটনা হয়ে দাঁড়িয়েছে আমাদের জন্য। অফিস, বাজার, যানবাহন থেকে শুরু করে বাসা বাড়ি- যেকোনো স্থানে আগুন লাগতে পারে যেকোনো সময়। সাধারণত এমন পরিস্থিতিতে কী করবেন না করবেন ভেবে পান না কেউ। তবুও কিছু ব্যাপার মাথায় রাখলে হয়ত বড় ক্ষতি এড়ানো সম্ভব হয়।

● বাসার আগুন লাগলে সবচেয়ে প্রথম করণীয় কাজ হলো অযথা প্যানিক না হওয়া। তারচেয়ে বরং মনকে স্থির করে সাজিয়ে নিন কী করবেন, কী করা উচিত।

● জীবনের চেয়ে বেশি মূল্যবান আর কিছুই নেই। তাই ঘরের জিনিসপত্র বাঁচাতে গিয়ে সময় নষ্ট না করে আগে পরিবারের সবাই বেরিয়ে আসুন নিরাপদ স্থানে।

● আগুন লাগলে দমকল বা অন্য যেসব আপৎকালীন নিরাপত্তা সংস্থায় খবর দেওয়ার প্রয়োজন হয় তাদের ফোন নম্বরের তালিকা হাতের কাছে রেখে দিন। তবে বাড়িতে আগুন লাগলে বাড়ির ভেতরে থেকে কল না করে বাইরে বেরিয়ে কল করুন। নাম্বার মনে না থাকলে কল করুন- ৯৯৯ এ।

● বাড়ি থেকে হুড়াহুড়ি করে বের না হয়ে সবচেয়ে নিরাপদ রাস্তাটি দিয়ে বের হোন। যদি কালো ধোঁয়া ঘরের ভেতর ছড়িয়ে পড়ে তবে নিচু হয়ে হামাগুড়ি দিয়ে কিংবা গড়িয়ে গড়িয়ে বের হতে হবে। মুখ সম্পূর্ণ ঢেকে ধোঁয়ার নিচ দিয়ে বের হয়ে আসুন। না হয় ধোঁয়াতে থাকা বিষাক্ত গ্যাসসমূহ চোখেমুখে প্রবেশ করতে পারে।

● সময় পেলে ভারী কম্বল ভিজিয়ে গায়ে জড়িয়ে নিন। বিশেষ করে শিশুদের। কারণ তাদের চামড়া খুব বেশি নরম ও সংবেদনশীল হওয়ার দ্রুত আগুনে ঝলসে যেতে পারে।

● ঘরের বাইরে বের হয়ে দেখুন কোথায় চিকিৎসা দরকার। সে অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করুন। কেউ বেশি আহত হলে দ্রুত হাসপাতালে পৌঁছানোর ব্যবস্থা করুন তখনই। দমকল কর্মীরা গ্রিন সিগন্যাল দিলে, তবেই ভেতরে প্রবেশ করবেন।

● বিপদ যেমনই হোক না কেন, উদভ্রান্ত হওয়া চলবে না। মনে রাখবেন, বিপদের সঙ্গে মাথা ঠাণ্ডা রেখেই লড়াই করতে হবে আপনাকে।

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড