• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

খোসায় বাজিমাত!

  লাইফস্টাইল ডেস্ক

২০ মার্চ ২০১৯, ১৫:৩৭
খোসা
ছবি : সংগৃহীত

ফল কিংবা সবজি কাটার পর খোসাগুলো সাধারণত ফেলে দিই আমরা। কিন্তু এই ফেলে দেওয়া অংশগুলোর উপকারিতা বা ব্যবহার জানলে হয়ত আর এ কাজ করবেন না আপনি। কী কাজে ব্যবহার হয় কোন সবজির খোসা? চলুন জেনে নিই- আলুর খোসা-

আলু কাটার পর আলুর খোসা ফেলে দিই আমরা। অথচ এর খোসাতে রয়েছে প্রচুর ভিটামিন সি। আগের যুগের মানুষেরা আলুর খোসাকে হালকা তেলে ভেজে এক ধরনের তরকারি রান্না করতেন। এর স্বাদ যেমন অনবদ্য, তেমনি ভিটামিন সি-এর উপকার মিলতো এ থেকে।

বর্তমানে রূপচর্চায়ও এই ফেলনা উপাদানটি ব্যবহার করা হয়। চোখের নিচে কালোভাব দূর করতে আলুর খোসা কেটে ১০-১৫ মিনিট ফ্রিজে রাখুন। এরপর ঠান্ডা খোসাগুলোকে চোখের ওপর দিয়ে চোখ বুজে থাকুন কিছুক্ষণ। ১৫ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন।

কলার খোসা-

সাদা জুতো থেকে দাগ তুলতে ব্যবহার করতে পারেন কলার খোসা। পাকা কলার খোসার ভেতরের অংশ জুতার ওপরে কিছুক্ষণ ঘষুন। এরপর পাতলা কাপড় দিয়ে মুছে নিন।

দাঁতের হলদেটে ভাব দূর করতেও দারুণ কাজ করে কলার খোসা। প্রতিদিন সকালে কলার খোসার ভেতরের অংশ দাঁতে ঘষুন কিছুক্ষণ। এরপর টুথপেস্ট দিয়ে দাঁত মাজুন। সপ্তাহখানেকের মধ্যেই দাঁত হবে ঝকঝকে সাদা।

ত্বকের যত্নেও ব্যবহার করতে পারেন এটি। কলার খোসা বেটে তার সঙ্গে যোগ করুন সামান্য মধু। এই প্যাক ব্যবহারে দূর হবে মুখের বলিরেখা ও কালো দাগ।

লেবুর খোসা-

লেবু খাওয়ার পর খোসাগুলো শুকিয়ে নিন রোদে। এরপর গুঁড়া করে রেখে দিন এয়ার টাইট পাত্রে। দুধ, মধু ও ওটসের সঙ্গে মিশিয়ে তৈরি করুন ফেস মাস্ক। এই প্যাক ত্বক থেকে তেল দূর করতে, মুখের আলাদা উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করে।

বইয়ের আলমারিতে শুকনো লেবুর খোসা রাখুন। এতে পোকামাকড়ের হাত থেকে বই-খাতাকে রক্ষা করা যায়। এছাড়াও কোথাও মশা-মাছি বা অন্য কোনো পোকামাকড়ের আনাগোনা থাকলে সেখানে লেবুর খোসা রাখতে পারেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড