• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

মিঠা স্বাদের মুগ পাকন

  অধিকার ডেস্ক    ১৭ মার্চ ২০১৯, ১৫:২৭

মুগ পাকন
মজাদার এক পিঠা মুগ পাকন (ছবি কৃতজ্ঞতা: হেলেনা পারভীন রুমা)

পিঠা ভালোবাসেন না এমন বাঙালি হয়ত খুব বেশি খুঁজে পাওয়া যাবে না। গ্রামে গেলে দাদী-নানীদের হাতে বানানো পিঠার স্বাদ এখনও মনে রয়ে গেছে। ব্যস্ততার এই জীবনে আজকাল গ্রামে তেমন যাওয়া হয় না। কিন্তু পরিবারের সবার জন্য ঘরোয়াভাবে তো চাইলে পিঠা বানানোই যায়। আজকে আপনাদের জন্য রইলো তেমনই এক মজাদার মুগ পাকন পিঠার রেসিপি।

মুগ পাকন পিঠা বানাতে যা লাগবে:

১কাপ মুগ ডাল ২কাপ চালের গুঁড়া ২টেবিল চামচ ঘি ১টা ডিম সামান্য জর্দার রঙ- শুধুমাত্র পিঠার রং সুন্দরের জন্য (না দিলেও চলবে) লবণ (পরিমাণ মতো) গরম পানি (পরিমাণ মতো) (আমার ৪কাপ লেগেছে) ডুবো তেলে ভাজার জন্য তেল (পরিমাণ মতো)

সিরার জন্য লাগবে:

২কাপ চিনি ১কাপ পানি ২টা এলাচ ১টা দারচিনি

প্রণালি:

১। মুগ ডাল হালকা টেলে, যখনই এর ঘ্রাণ বের হয়ে আসবে তখন চুলা থেকে নামিয়ে পানি দিয়ে ধুয়ে ১/২ ঘন্টার জন্য ভিজিয়ে রাখতে হবে। যখন ডাল ফুলে উঠবে তখন ৩কাপ পানি, লবণ, সামান্য জর্দার রঙ দিয়ে ডাল চুলায় জ্বাল বসাতে হবে, ডাল যখন সিদ্ধ হয়ে গলে আসবে তখন একটি হুইক্স অথবা ডাল ঘুটনি দিয়ে ভালো ভাবে ঘুটে নিতে হবে।

২। তারপর এতে আরও ১কাপ গরম পানি, ঘি দিয়ে একটু নেড়ে চালের গুঁড়া দিয়ে ঢেকে, একদম কম আঁচে জ্বাল দিতে হবে ৩-৪ মিনিট। ৩-৪মিনিট পর ঢাকনা খুলে একটি কাঠি দিয়ে ভালোভাবে সব একত্রে নেড়ে মিশিয়ে নিতে হবে। তারপর একটি ছড়ানো প্লেটে কাই (খামির) ঢেলে একটু ঠান্ডা করে অর্থাৎ কুসুম গরম অবস্থায় ১টি ডিম ফেটে দিয়ে কাই ভালো করে মথে নিতে হবে।

৩। এবার কিছুটা কাই নিয়ে মোটা রুটি বেলে ১ইঞ্চি পুরুত্ব রেখে, রুটির উপর তেল মেখে খেজুর কাটা বা টুথ পিক দিয়ে পছন্দমত ডিজাইন করে নিতে হবে। এভাবে একটা একটা করে সবগুলো পিঠা ডিজাইন করে বানিয়ে নিতে হবে।

৪। সব পিঠা বানানো হয়ে গেলে ডুবো তেলে এপাশ-ওপাশ সোনালি করে ভেজে নিতে হবে।

৫। এখন সিরার জন্য চিনি, পানি, এলাচ, দারচিনি সব একত্রে জ্বাল দিয়ে সিরা যখন এক তার হবে (একটু আঠালো হবে) তখন চুলা থেকে নামিয়ে, ভেজে রাখা পিঠা গুলো এই সিরাতে ভিজিয়ে রাখতে হবে ৭-৮মিনিট।

৬। তারপর সিরা থেকে উঠিয়ে গরম গরম অথবা ঠান্ডা অবস্থায় পরিবেশন করুন দারুণ মজার এই মুগ পাকন পিঠা।

কিছু কথা:

*কাই অবশ্যই ভালোভাবে মথে নিতে হবে। *রুটি বেলার সময় বাকি কাই একটি নরম ভেজা কাপড় দিয়ে ঢেকে রাখতে হবে, যাতে উপরে শক্ত হয়ে না যায়। *যদি মনে হয় কাই নরম হয়ে গেছে, তাহলে চুলায় আরেকটু রেখে কাঠি দিয়ে নেড়ে নিলেই হবে। *এই পিঠা এক সপ্তাহের মতো সংরক্ষণ করতে পারবেন।

রেসিপি: হেলেনা পারভীন রুমা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড