• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

হাতে বানানো 'নো বেক জেলো চিজ কেক'

  অধিকার ডেস্ক    ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ১৫:৪৮

নো বেক জেলো চিজ কেক
নো বেক জেলো চিজ কেক (ছবি কৃতজ্ঞতা: হেলেনা পারভীন রুমা)

এটি একটি ভিন্ন রকম মজার কেক। যে কোনও অনুষ্ঠানের জন্য খুব সহজেই ঘরে বানিয়ে ফেলতে পারেন জেলো চিজ কেক।

চলুন জেনে নিই জেলো চিজ কেক বানানোর রেসিপি-

এই কেক তৈরী করতে ৩টি ধাপ ফলো করতে হবে এবং ২টি কেকের মোল্ড লাগবে। এই রেসিপির জন্য ব্যবহার করা হয়েছে ১৬ইঞ্চি এবং ১৮ইঞ্চি এর ২টি কেকের মোল্ড। এটি সহজে সাইড দিয়ে খোলা যায়।

প্রথম ধাপ:

বিস্কুটের বেইজ তৈরীর জন্য লাগবে:

২০টা মিষ্টি বিস্কুট ১কাপ গলানো বাটার

প্রণালি:

১। বিস্কুটগুলো ব্লেন্ডারে অথবা পাটায় ভালো করে গুঁড়া করে নিতে হবে। একটি বোলে নিয়ে গলানো বাটার ভালোভাবে মিশাতে হবে যেন হাতে মুঠ করলে হাতে সহজে দানা বেঁধে যায়।

২। এবার ১৬সে. এর কেকের মোল্ডে একটি বাটার পেপার বিছিয়ে ভালো করে তেল ব্রাশ করে বাটার মিশানো বিস্কটের গুঁড়া হাত দিয়ে চেপে চেপে সমান করে বসিয়ে নরমাল ফ্রিজে রাখতে হবে।

দ্বিতীয় ধাপ:

চিজ এর টপিং এর জন্য লাগবে:

২কাপ ক্রিম চিজ ১কাপ লিকুইড দুধ ১কাপ কনডেন্সড মিল্ক (চিনি অথবা আইসিং সুগার) ১মুঠ চায়না গ্রাস ১চা চামচ ভানিলা এসেন্স

প্রণালি:

১। একটি পাতিলে দুধ আর কনডেন্সড মিল্ক দিয়ে জ্বাল দিতে হবে অল্প আঁচে। কারণ আঁচ বাড়িয়ে দিলে পাতিলের তলায় কনডেন্সড মিল্ক লেগে যাওয়ার সম্ভাবনা থাকে। কনডেন্সড মিল্ক দুধে ভালো করে মিশে গেলে চায়না গ্রাস দিয়ে দিতে হবে, চায়না গ্রাস দুধে ভালো ভাবে মিশে গেলে নামিয়ে কুসুম গরম করতে হবে।

২। এবার একটি বোলে ক্রিম চিজ নিয়ে একটি হুইক্স দিয়ে অথবা একটি বিটার দিয়ে বিট করতে হবে এবং কুসুম গরম দুধ একটু একটু করে কয়েক বার ক্রিমে দিয়ে বিট করতে হবে। এভাবে সম্পূর্ণ দুধ এবং সাথে ভ্যানিলা এসেন্স দিয়ে ভালোভাবে বিট করে নিতে হবে।

৩। ফ্রিজে রাখা বিস্কুটের মোল্ডটি নামিয়ে এর উপর চিজের লেয়ার ঢেলে দিয়ে সমান করে টেপ করে নিতে হবে যাতে বাতাস থাকলে বের হয়ে যায়।

৪। এবার ফ্রিজে রাখতে হবে মিনিমাম ৩-৪ঘন্টা।

তৃতীয় ধাপ:

জেলির টপিং এর জন্য লাগবে:

৮৫গ্রাম এর দুইটি স্টবেরি ফ্লেভার জেলি পাউডার প্যাকেট (আপনারা আপনাদের পছন্দ মতো ফ্লেভার এর জেলির প্যাকেট নিতে পারেন) ৩কাপ ফুটন্ত গরম পানি ২কাপ ঠান্ডা পানি কিছু হার্ট শেইপ এর ক্যান্ডি (না দিলেও চলবে)

প্রণালি:

১। ৩কাপ ফুটন্ত গরম পানিতে দুই প্যাকেট জেলি পাউডার ঢেলে দিয়ে ভালোভাবে মিশাতে হবে। জেলি পাউডার পানিতে ভালোভাবে মিশে গেলে ঠাণ্ডা পানি ঢেলে দিয়ে চামচ দিয়ে নাড়তে হবে।

২। এবার চিজ এবং বিস্কুটের মোল্ডটি নামিয়ে এর থেকে বের করে ১৮ইঞ্চি মোল্ড এ চারপাশে তেল ব্রাশ করে এর ভিতরে বসিয়ে দিয়ে চিজ এর উপর হার্ট শেইপ এর ক্যান্ডি বিছিয়ে দিয়ে এর উপর জেলির পানি ঢেলে দিয়ে ফ্রিজে রাখতে হবে আরও ৩-৪ঘন্টা।

৩। ৩-৪ঘন্টা পর কেক ভালো ভাবে সেট হয়ে গেলে, সাইড দিয়ে মোল্ডটি খুলে নিন।

৪। এবার কেটে পরিবেশন করুন ইয়াম্মি 'নো বেক জেলো চিজ কেক'।

কিছু কথা:

*শুধু উপরে জেলির লেয়ার দিতে চাইলে মোল্ড পাল্টাতে হবে না এবং একটি জেলির প্যাকেট ব্যবহার করলেই হবে। *জেলির পানি ঠান্ডা হয়ে গেলে বসে যাবে তাই নাড়ার মধ্যে রাখতে হবে।

রেসিপি: হেলেনা পারভীন রুমা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড