• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

শিশুকে একা ব্রাশ করতে দিলেই বিপদ

  অধিকার ডেস্ক    ১৬ ফেব্রুয়ারি ২০১৯, ১৪:৫৬

ব্রাশ
ছবি : ইন্টারনেট

অনেকসময় শিশুরা একা একা কাজ করলে আমরা তাদের বাহবা দিই। কিন্তু সব কাজ তাকে একা করতে দেওয়া মোটেও উচিত নয়। এই যেমন শিশুকে একা একা দাঁত ব্রাশ করতে দেওয়ার কাজটি বেশ বিপজ্জনক।

শিশুকে কখনো একা ব্রাশ করতে দেবেন না। হয় আপনি তার দাঁত ব্রাশ করে দিন। নয়তো সে নিজে ব্রাশ করলে সেসময় পাশেই থাকুক। এটি আপনার শিশুর জন্যই মঙ্গলজনক।

যুক্তরাষ্ট্রভিত্তিক সেন্টার ফর ডিজিস কনট্রোল অ্যান্ড প্রিভেনশন সম্প্রতি এক সমীক্ষা করেন। এতে সব মা-বাবাকে এমন পরামর্শই দেওয়া হয়েছে। সংস্থাটির দাবি, বাচ্চাদের নিজেদের ব্রাশ করতে দিলে তারা অনেক বেশি টুথপেস্ট ব্যবহার করে। আর এই মাত্রাতিরিক্ত টুথপেস্ট ব্যবহারের ফলে ভবিষ্যতে তাদের দাঁত দুর্বল হয়ে যায়।

দুই বছরের বেশি প্রত্যেকেরই ফ্লুওরাইড থাকা পেস্ট দিয়ে দিনে ২ বার দাঁত মাজা উচিত। ফ্লুওরাইডের অনেক উপকারিতা থাকলেও এটি সাবধানে ব্যবহার করা ভালো। ফ্লুওরাইড থাকা পেস্ট দিয়ে দাঁত মাজলে দাঁতে সহজে ক্যাভিটি হয় না।

তাই বলে মাত্রার বেশি পেস্ট ব্যবহার করা উচিত নয়। এতে দাঁতের স্বাস্থ্যের ক্ষতি হতে পারে। টুথপেস্টের স্বাদ খানিকটা মিষ্টি বলে শিশুরা বেশি পেস্ট নিতে ভালোবাসে। প্রত্যেক মা-বাবার এই বিষয়টিতে খেয়াল রাখা উচিত।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড