• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঘরেই বানিয়ে ফেলুন 'বারবিকিউ চিকেন'

  অধিকার ডেস্ক    ১৫ ফেব্রুয়ারি ২০১৯, ১৫:২১

বারবিকিউ চিকেন
চাইলে ঘরেই বানিয়ে ফেলতে পারেন মজাদার বারবিকিউ চিকেন (ছবি কৃতজ্ঞতা: হেলেনা পারভীন রুমা)

ফ্রায়েড রাইস হোক অথবা নান রুটি, বারবিকিউ চিকেনের স্বাদের তুলনা নেই। সব বয়সী মানুষেরই পছন্দ এই খাবারটি। আর চিকেন ভালোবাসেন এমন মানুষদের জন্য বারবিকিউ একটি অনন্য স্বাদের খাবার। মজাদার আর পছন্দের এই খাবারটি যদি ঘরে বানানো হয়, তাহলে এর স্বাদ আর মান দুটো নিয়ে গৃহিণীরও ভাবনা থাকে না একদম।

চলুন জেনে নিই ঘরে বানানো বারবিকিউ চিকেনের রেসিপি-

'বারবিকিউ চিকেন' বানাতে যা লাগবে-

মুরগি ১ কেজি ওজনের ২টি (পছন্দ মতো পিস করে কাটা)

মেরিনেশানের জন্য লাগবে-

২চা চামচ আদা বাটা ২চা চামচ রসুন বাটা ২চা চামচ লাল মরিচের গুঁড়ো ২চা চামচ সরিষা ভেজে গুঁড়ো করা ১চা চামচ গোলমরিচের গুঁড়ো ১চা চামচ ধনে গুঁড়ো ১চা চামচ জিরার গুঁড়ো ৩টেবিল চামচ ওয়েস্টার সস ৩টেবিল চামচ সয়াসস ৪টেবিল চামচ টমেটোর সস ১/২কাপ বারবিকিউ সস ১/২কাপ সরিষার তেল ১চা চামচ চিনি লবন (পরিমান মত) (তবে খেয়াল রাখতে হবে যেন সসগুলোতেও লবণ থাকে) ভাজার জন্য ২টেবিল চামচ সয়াবিন তেল

প্রণালি:

১। চিকেনের পিসগুলো কেটে মাঝখানে মাঝখানে ছুরি দিয়ে দাগ কেটে ধুয়ে পানি ঝরিয়ে নিতে হবে। এবার পিসগুলো টিস্যু পেপার বা নরম তোয়ালের উপর রেখে পানি শুকিয়ে নিতে হবে।

২। একটি পাত্রে মেরিনেশানের সব উপকরণ একসঙ্গে মিশিয়ে চিকেনের পিস গুলো দিয়ে মেরিনেট করতে হবে মিনিমাম ৩-৪ঘন্টা। সারা রাত ধরেও মেরিনেট করতে পারেন। এতে করে মসলাগুলো চিকেনের ভিতর পর্যন্ত ভালোভাবে পৌঁছাবে।

৩। এবার একটি ফ্রাইপেনে তেল গরম করে চিকেনের পিসগুলো ঢেকে ৮-১০মিনিট ভাজতে হবে। তারপর ঢাকনা খুলে পিসগুলি উল্টিয়ে ভেজে নিতে হবে একটু পোড়া পোড়া করে। হয়ে গেলে নামিয়ে ফেলতে হবে।

ব্যস হয়ে গেলো মজাদার ঘরে তৈরি বারবিকিউ চিকেন। এবার এটি পরিবেশন করতে পারেন বারবিকিউ সস, সালাদ, রুটি, পরোটা অথবা নান এর সাথে।

কিছু কথা:

১। চিকেনের পিস অনুযায়ী মসলা কম বা বেশি হতে পারে। ২। ওভেনে করলে ১৮০ডিগ্রি সে. প্রিহিটেড ওভেনে এ ২৫-৩০মিনিট বেক করতে পারেন অথবা শিকে গেঁথে আগুনে/ বারবিকিউ চুলায় পোড়াতে পারেন।

রেসিপি: হেলেনা পারভীন রুমা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড