• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ছোট্ট শিশুর বাসন্তী সাজ

  অধিকার ডেস্ক    ১২ ফেব্রুয়ারি ২০১৯, ১৬:২০

বসন্ত
বাসন্তী সাজে সাজান আপনার ছোট্ট শিশুকে (মডেল: দিবা)

প্রকৃতিতে বসন্তের ছোঁয়া কিছুদিন আগে লাগলেও ক্যালেন্ডারের পাতায় বসন্তের সকাল শুরু হচ্ছে আগামীকাল থেকে। আর এই বসন্তের সকাল মানেই শিশু থেকে শুরু করে সব বয়সী মানুষের জন্য একটি উৎসবের দিন। আর বাঙালিদের জন্য এই উৎসব মানেই একটু বাঙালি সাজে নিজেকে রাঙিয়ে নেওয়া।

তবে বড়রা নিজেরা যেভাবেই সাজুক না কেন যে কোনও উৎসবেই শিশুদের সাজটা হতে হয় একদম তাদের মনের মত করেই। যেহেতু শিশুরা নিজের হাতে সেজে উঠতে পারে না তাই তাদের সাজানোর দায়িত্ব থাকে মায়েদের ওপরেই। শিশুকে কোন পোশাকে মানাবে, কেমন সাজে ভালো লাগবে সব কিছুই খেয়াল রাখতে হয়। মেয়েদের ব্যাপারে এ বিষয়গুলো একটু বেশি খেয়াল রাখতে হলেও ছেলেদের বেলাতে আবার ভাবনা একটু কম। তবু ছেলে শিশুরাও পোশাক নির্বাচনে মেয়েদের চেয়ে কোনও অংশেই কম যায় না।

শিশুদের ত্বক বড়দের তুলনায় কিছুটা সংবেদনশীল বলে সব ধরনের মেক আপের জন্য তারা প্রস্তুত থাকে না। তাই শিশুদের সাজের দিকে দিতে হবে বিশেষ নজর। চলুন জেনে নিই বসন্তের সকালে শিশুর সাজ নিয়ে কিছু পরামর্শ:

ছোট্ট মেয়ের বাসন্তী সাজ:

- সাজের বেলায় প্রথমেই খেয়াল রাখতে হবে শিশুর পোশাকের প্রতি। যেহেতু বসন্ত, আর বসন্তে আমরা বাসন্তী রঙকেই প্রাধান্য দেই কাজেই শিশুর পোশাকও হতে হবে এমন উজ্জ্বল রঙেরই। হলুদ, কমলা, কাচা সবুজ এই ধরনের রঙগুলো বাছাই করুন শিশুর পোশাক নির্বাচনের ক্ষেত্রে।

- মেয়ে শিশুকে যদি শাড়ি পরাতে চান তাহলে অবশ্যই শিশুর বয়স উপযোগী শাড়ি বাছাই করতে হবে। বয়সের তুলনায় শাড়ি বড় হয়ে গেলে শিশু বেশিক্ষণ পরে থাকতে চাইবে না।

- শিশুরা দুরন্ত মনের হয়। উৎসব-অনুষ্ঠানে তারা দৌড়াদৌড়ি করবে এটাই স্বাভাবিক। সেজন্য শিশুর শাড়ি অবশ্যই ভালো করে পিন দিয়ে লাগিয়ে নেবেন। এতে শিশু খেলাধুলা করলেও শাড়ি খুলে শিশু পড়ে গিয়ে ব্যথা পাওয়ার সম্ভাবনা থাকবে না।

- শাড়ি না পরালে হলুদ বা সবুজ সালোয়ার-কামিজ, ফতুয়া বাছাই করতে পারেন।

- পোশাকের সঙ্গে মানিয়ে মেয়ের কপালে ছোট্ট টিপ লাগিয়ে দিন।

বসন্ত

বাসন্তী সাজে সাজান আপনার ছোট্ট শিশুকে (মডেল: দিবা)

- চোখ সাজাতে ভালো ব্র্যান্ডের আইশ্যাডো ব্যবহার করুন। খুব বেশি নয়, একদম অল্প পরিমানে লাগাবেন। অবশ্যই লক্ষ্য রাখবেন শিশু যদি চোখ চুলকায় সেটি যেন তার চোখে না ঢুকে যায়।

- যদি শিশুর চুল ছোট হয়, তাহলে চুলগুলো একসাথে ক্লিপ দিয়ে লাগিয়ে দিন। আর যদি চুল বড় হয় তাহলে সেটি ব্যান্ড অথবা কাঁকড়া দিয়ে ভালো করে লাগিয়ে নিন। সারাদিন বাইরে ঘুরে বেড়ানোর সময় শিশু বিরক্ত হবে না।

- চাইলে শিশুর চুলে গ্লাডিওলাস অথবা গোলাপ ফুল লাগিয়ে দিতে পারেন। সাজে পূর্ণতা আসবে।

- উৎসব বসন্তের আর শিশুর হাতে রঙিন চুড়ি থাকবে না তা কিন্তু একদম হয় না। মুঠো চুড়ি পরিয়ে দিন শিশুর দুই হাত জুড়ে। চাইলে ঘরে না পরিয়ে বসন্তের সকালে মেলা থেকেও কিনে নিতে পারেন চুড়ি। সরাসরি নিজে চুড়ি কিনতে সে আনন্দ পাবে বেশি।

- শাড়ি পরালেও এ দিন শিশুকে একদমই হিল জুতো পরাবেন না। স্লিপার পরালে সে আরাম পাবে।

- বসন্তের উৎসবে সকালেই বের হতে হয় বলে শীতের আবহাওয়া কিছুটা হলেও পাওয়া যায়। তাই এ সময় অবশ্যই শিশুকে শীতের পোশাক পরিয়ে দেবেন। সকালের আবহাওয়ায় ঠান্ডা ভাব কিছুটা কমে গেলে শীতের পোশাক খুলে দিতে পারেন।

ছেলে শিশুর বসন্ত:

- বসন্তের দিনে ছেলেদের পোশাকের জন্য নির্বাচন করতে পারেন হলুদ, কমলা বা কাচা সবুজ রঙের পাঞ্জাবী, ফতুয়া বা শার্ট।

- এ দিন কেডস না পরিয়ে পোশাকের সাথে মানিয়ে জুতা বাছাই করুন ছেলে শিশুর জন্য।

- ছেলের হাতে পরিয়ে দিতে পারেন ঘড়ি।

সবশেষে আপনার সন্তানকে বাংলার যে কোনও উৎসবের সাথে পরিচয় করিয়ে দিতে তাকে বাঙালি সাজের সাথে পরিচয় করিয়ে দিন। ভালো কাটুক আপনার সন্তানের বসন্ত।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড