• বুধবার, ২৪ এপ্রিল ২০১৯, ১১ বৈশাখ ১৪২৬  |   ২৭ °সে
  • বেটা ভার্সন

শাড়ির আঁচল জুড়ে ঐতিহাসিক 'মধুর ক্যান্টিন'

  অধিকার ডেস্ক    ০৬ ফেব্রুয়ারি ২০১৯, ১২:৫৯

মধুর ক্যান্টিন শাড়ী
ছবি : আরশি

ইতিহাসের এক অনবদ্য সাক্ষী “মধুর ক্যান্টিন”। যেখানে ধুলো জমা ময়লাটে হলদে রঙের দেয়ালের প্রতিটি কর্ণার এখনো ইতিহাস কথা বলে। ফেব্রুয়ারি মাসের ভাষা আন্দোলন আর ফাল্গুনকে মাথায় রেখে অনলাইন পোশাক প্রতিষ্ঠান ‘আরশি’ এবার মধুর ক্যান্টিনকে তুলে ধরেছে হ্যান্ডলুম শাড়ির আঁচলে।

এ সম্পর্কে আরশির উদ্যোক্তা কাজী তিথি বলেন, ‘আরশির নিজস্ব ডিজাইনের সৃষ্টি এই “মধুর ক্যান্টিন শাড়ি”। এই শাড়িটি মূলত ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিখ্যাত মধুর ক্যান্টিন এর ময়লাটে হলুদ-সাদা দেয়ালকে মাথায় রেখে ডিজাইন করা। '৪৮ এর ভাষা আন্দোলন থেকে শুরু করে একের পর এক ’৪৯ এর বিশ্ববিদ্যালয়ে চতুর্থ শ্রেণীর কর্মচারীদের আন্দোলন, ’৫২-র ভাষা আন্দোলন, ’৬২-র শিক্ষা আন্দোলন, ’৭০-র সাধারণ নির্বাচন এবং স্বাধীনতা যুদ্ধের সময় বিচক্ষণ সিদ্ধান্ত আসে এই মধুর ক্যান্টিন থেকেই। সেই ইতিহাসকেই নরম হ্যান্ডলুম শাড়িতে ফুটিয়ে তোলার একটা ছোট প্র‍য়াস এই "মধুর ক্যান্টিন শাড়ি”।

আরশি

শাড়িটির ডিজাইন করেছে মনিরা সাথী। এছাড়া যাবতীয় বাকি কাজ করেছেন কাজী তিথি। এই শাড়িটির আঁচল জুড়ে দেখা যায় ঐতিহাসিক মধুর ক্যান্টিন যার স্কেচটি করেছেন চারুকলার শিল্পী ফাহিম ইন্তেসার।

নরম হ্যান্ডলুমের কটন শাড়িতে স্ক্রিনপ্রিন্টের “মধুর ক্যান্টিন” এর এই শাড়িটি পাওয়া যাবে “আরশি”র অনলাইন পেজে। দাম পড়বে ২ হাজার ৩শ ৫০টাকা।

আরশির ঠিকানা : Aarshi – আরশি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড