• মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

যেসব উপায়ে সংরক্ষণ করতে পারেন পেঁয়াজের কলি

  অধিকার ডেস্ক    ১৬ জানুয়ারি ২০১৯, ১১:৩৭

পেঁয়াজের কলি
ছবি : সংগৃহীত

শীতের বাজার ভরপুর পেঁয়াজের কলিতে। আর কদিন পর কিন্তু তেমন একটা আর পাওয়া যাবে না পুষ্টিকর এই জিনিসটি। চাইলে পেঁয়াজের কলি সংরক্ষণ করে রাখতে পারেন। সঠিক উপায়ে সংরক্ষণ করলে ৬ মাস অবধি তাজা থাকে এটি। চাইলে হুট করে ব্যবহার করতে পারবেন তরকারি, সালাদ কিংবা স্যুপে।

চলুন তবে পেঁয়াজের কলি সংরক্ষণের কিছু উপায় জেনে নেওয়া যাক-

উপায় ১-

পেঁয়াজের কলিগুলোকে কুঁচি করে কাটুন। এবার কিচেন টাওয়েল বিছিয়ে তার ওপর কুঁচি করা কলিগুলো ছড়িয়ে মুড়ে নিন। স্প্রে বোতলে পানি ভরে তোয়ালের ওপর দিয়ে স্পে করে নিন। তবে খুব বেশি যেন না ভেজে। হালকা ভেজা অবস্থায় তোয়ালে মোড়ানো পেঁয়াজের কলি ফ্রিজে রেখে দিন। কয়েকদিন পর শুকিয়ে গেলে আবার পানি স্প্রে করে ভিজিয়ে নিন। এভাবে ১ সপ্তাহ পর্যন্ত কলি ভালো থাকবে।

উপায় ২-

একটি বয়াম অর্ধেক পানিপূর্ণ করুন। এতে কলির গোড়া ভিজিয়ে রাখুন। বয়ামটি জানালার পাশের স্থানে রাখুন যেন আলো বাতাস পায়। চাইলে ফ্রিজে রাখতে পারেন। ২ দিন পরপর পানি বদলে দিন। এভাবেই ১ সপ্তাহ ভালো থাকবে পেঁয়াজের কলি।

উপায় ৩-

এ উপায়ে পেঁয়াজের কলি ২০ দিন পর্যন্ত ভালো থাকবে। প্রথমে কলির গোড়া কেটে ফেলে দিন। এবার এয়ারটাইট প্লাস্টিকের বক্স বা জিপলক ব্যাগ নিন সংরক্ষণের জন্য। ব্যাগ বা বক্সের আকৃতি অনুযায়ী পেঁয়াজ কেটে, ফ্রিজে সংরক্ষণ করুন।

উপায় ৪-

পেঁয়াজের কলি যদি ছয় মাস পর্যন্ত ভালো রাখতে চান তবে ডিপ ফ্রিজে সংরক্ষণ করুন। প্রথমে কলিগুলো কুঁচি করে ট্রেতে ছড়িয়ে দিন। নরমাল ফ্রিজে ৩০ মিনিট ট্রে রাখুন। এরপর বের করে জিপলক ব্যাগে আঁটকে ডিপ ফ্রিজে রেখে দিন।

এবার থেকে তবে পেঁয়াজ কলি সংরক্ষণ করুন আর প্রয়োজনে কাজে লাগান।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড