• রবিবার, ২৪ মার্চ ২০১৯, ১০ চৈত্র ১৪২৫  |   ২২ °সে
  • বেটা ভার্সন

অকালে পেকেছে চুল, ভাবছেন কী করবেন?

  অধিকার ডেস্ক ১১ জানুয়ারি ২০১৯, ১২:১৩

পাকা চুল
ঘরে বসেই তৈরি করুন চুল কালো করার কলপ (ছবি : ইন্টারনেট)

একটা সময় ছিল বয়স বাড়ার সাথে চুল তার যৌবন হারিয়ে সাদা রং ধারণ করত। কিন্তু এখন আর সে দিন নেই। নানা কারণে অকালে পেকে যাচ্ছে স্বাস্থ্য উজ্জ্বল ঝলমলে চুল। তবে কম বয়য়ে চুল পেকে যাওয়ার ব্যাপরটা কেও স্বাভাবিকভাবে নিতে পারে না। সে কারণে অনেকে পেকে যাওয়া চুল ঢাকতে বাজার থেকে কলপ কিনে সাদা চুল ঢাকার চেষ্টা করে। তবে বাজারে পাওয়া কলপ আপনার চুলের স্বাস্থ্যের জন্য কতটুকু ইতিবাচক প্রভাব ফেলে তা একবার ভেবে দেখেছেন কি? অনেক সময় বাজার থেকে কিনে নেয়া কলপ ব্যবহারে অ্যালার্জিসহ চুল পেকে যাওয়া সমস্যা আরও বৃদ্ধি করে। কারণ ক্ষতিকারক কেমিক্যাল থাকে। পাকা চুলের রং ঠিক রাখতে প্রাকৃতিক উপায়ে ঘরে বসেই তৈরি করতে পারেন চুল কালো করার কলপ।

জেনে নিন প্রাকৃতিক উপায়ে চুল কালো করার উপাদান-

চা পাতা

২ চামচ চা পাতার পাউডারের সাথে ২ চামস মেহেদি পাউডার নিন। এর মধ্যে যুক্ত করুন ১ চামচ মধু ও ১ চামস লেবুর রস। এরপর একসাথে সব উপকরণ ভালো করে মিশিয়ে নিন। পরে এতে পরিমাণ মতো গরম  পানি মিশিয়ে ভালো করে পেস্ট তৈরি করুন। এই মিশ্রণটি সম্পূর্ণ চুলে লাগিয়ে আধা ঘণ্টা রেখে দিন। পরে পরিষ্কার পানি দিয়ে শ্যাম্পু করে ধুয়ে নিন।

আমলকি ও হেনা

আমলকির পুষ্টিগুণ সম্পর্কে কারও অজানা নেই। এক কথায় আমলকিকে মহাঔষধি বলা যেতে পারে। আমলকি শরীরের নানান সমস্যা সমাধানে কাজ করে। এমনকি চুলের যত্নে যে প্রসাধনী ব্যবহার  করা হয়, তার বেশির ভাগেরই প্রধান উপাদান হলো আমলকি। ঘরে বসে চুল কালো করতে চুলের দৈর্ঘ্য অনুযায়ী হেনা পাউডার গরম পানিতে ভিজিয়ে পেস্ট করুন। এতে আমলকি পাউডার ও অল্প কফি মিশিয়ে ভালো করে সম্পূর্ণ চুলে লাগিয়ে ১ ঘণ্টা রেখে শ্যাম্পু করে ধুয়ে ফেলুন। 

মেথি ও নারকেল তেল

মেথিতে রয়েছে অ্যামিনো অ্যাসিড ও লিকিথিন যা চুল সাদা হওয়া রোধ করে। একটি পাত্রে নারকেল তেল গরম করে মেথির দানা ছেড়ে দিন। উষ্ণ গরম অবস্থায় মেথি ছেঁকে নিয়ে চুলের গোঁড়ায় ভালো করে মালিশ করে পরদিন সকালে উঠে শ্যাম্পু করুন এতে ভালো কার্যকরিতা পাওয়া যাবে। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড