• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

দুঃসংবাদ দিতে যাচ্ছেন? এই ৫টি ভুল এড়িয়ে চলুন!

  সাদিয়া ইসলাম বৃষ্টি

১৭ ডিসেম্বর ২০১৮, ০৮:৪৩
দুঃসংবাদ দেওয়া
ছবি : প্রতীকী

মানুষের জীবনে যেমন সুসংবাদ থাকে, তেমনি থাকে দুঃসংবাদও। এক্ষেত্রে, সবচাইতে কঠিন সময় পার করেন সেই মানুষটি, যিনি এই দুসংবাদ বহন করেন। মনে করুন, কাউকে কোনো একটা দুসংবাদ দিতে হবে, এবং সেই খবরটি জানানোর দায়িত্ব পড়ে আপনার উপরে। কী করবেন এক্ষেত্রে? আর যেটাই করুন না কেন, এই ৫ টি ভুল অবশ্যই করবেন না।

১। কথা বাড়ানো

অনেকে মনে করেন, কোনো খারাপ খবর দেওয়ার আগে সামনের মানুষটিকে একটু সহজ করে নেওয়া উচিত। এজন্য, আবহাওয়ার খবর, পরিবারের খবর— ইত্যাদি সম্পর্কে কথা বলেন তারা প্রথমেই। এক্ষেত্রে কাজের কাজ কিছু হয় না। বরং, সামনের মানুষটির বাড়তি কথা শুনেই দ্বিধা ও ভয়ে ভুগতে থাকেন অন্যপক্ষ।

এক্ষেত্রে তাই কথা না বাড়িয়ে সরাসরি দুঃখিত বলে খারাপ খবরটি দিয়ে দিন। না, ব্যাপারটি আপনার সামনের মানুষটিকে অতিরিক্ত প্রভাবিত করবে না। কারণ, খারাপ সংবাদ তাকে ঠিক ততটাই কষ্ট দেবে যতটা দেওয়ার কথা ছিল।

sad1

২। প্রশংসা করা

উদাহরণস্বরূপ, সম্পর্ক থেকে চলে আসার সময় অনেকেই বলেন যে, ‘তুমি অনেক ভালো। তবে আমি আর তোমার সাথে থাকতে পারছি না’। আবার, চাকরি হারানোর আগে অনেক কর্মীকে বলা হয়- ‘আপনি অনেক ভালো কাজ করছেন। তবে আপনাকে আর রাখা সম্ভব হচ্ছে না’। এই প্রশংসাটুকু এড়িয়ে চলুন।

এক্ষেত্রে, ভুক্তভোগী দ্বিধায় ভোগেন এবং পুরো ব্যাপারটিকে মেনে নিতে তার কষ্ট হয়। তার মনে প্রশ্ন কাজ করে যে, ভালো করলে কেন এমন খারাপ কিছু করা হবে তার সাথে। দুসংবাদ দেওয়ার থাকলে সামনের মানুষটির সমস্যা সম্পর্কে বলুন এবং তাকে যে নির্দিষ্ট কোনো কারণেই আর রাখা সম্ভব হচ্ছে না প্রতিষ্ঠানে সেটা জানান।

৩। ভুল সময় ও স্থান নির্বাচন

সময় এবং স্থান সবক্ষেত্রেই গুরুত্ব রাখে। বিশেষ করে, কাউকে কোনো দুঃসংবাদ দিতে গেলে অবশ্যই মাথায় রাখুন যেন, সেই সময় আর স্থানটি ঠিকঠাক হয়। অনেক ভিড়ের মধ্যে আপনি কাউকে কোনো খারাপ খবর দিলে তার জন্য খবরটি নেওয়া কঠিন হয়ে যেতে পারে। তাই এমন কোনো স্থান খুঁজে বের করুন যেখানে আপনি তাকে ধীরেসুস্থে খবরটি জানাতে পারবেন। এতে করে নিজেকে সামলানোর জন্যেও সময় ও সুযোগ পাবেন তিনি।

sad

৪। ভালো ব্যবহার আশা করা

আপনি সামনের মানুষটিকে কোনো দুঃসংবাদ দিতে যাচ্ছেন। এক্ষেত্রে, অবশ্যই এমন আশা করবেন না যে, সামনের মানুষটি আপনার সাথে খুব ইতিবাচক কোনো ব্যবহার করবেন। হয়তো আপনার উপরেই নিজের রাগ ঝাড়তে পারেন আপনি। এই কথাটি মাথায় রেখেই খবরটি সামনের মানুষকে জানাতে হবে আপনাকে। আপনি হয়তো কিছুই করেননি। তবে রাগটা আপনার উপরে ঝাড়া কোনো অস্বাভাবিক ব্যবপার নয়।

৫। নিজেকে প্রস্তুত না করা

হয়তো আপনি ভাবছেন, একটা ছোট্ট খবরই তো। এটা জানানোর জন্য আবার কেমন প্রস্তুতি! বাস্তবে, এই প্রস্তুতিটুকু অনেক বড় একটি ভূমিকা রাখে। আপনি নিজে যদি মানসিকভাবে সুখী না থাকেন তাহলে অন্যকে খারাপ খবর দেওয়ার সময় আপনি নিজেই ভেঙ্গে পড়তে পারেন আরও বেশি। ভুলে যেতে পারেন অনেক গুরুত্বপূর্ণ ব্যাপার। তাই কিছু পয়েন্ট লিখে নিন। নিজেকে মানসিকভাবে প্রস্তুত করুন এবং সামনের মানুষটিকে খবরটি জানান।

কাউকে কোনো দুঃসংবাদ জানানো মোটেও সহজ কোনো কাজ নয়। আপনি এই কাজটি করার সময় অস্বস্তিবোধ করছেন, এটি খুবই প্রশংসনীয় ব্যাপার। এর অর্থ, আপনি অন্য মানুষের কষ্ট আর খারাপ লাগা নিয়েও ভাবেন। এতে করে নিজেকে দূর্বল ভাবার কোনো কারণ নেই। একটা লম্বা নিঃশ্বাস নিন, আর সামনের মানুষটিকে কথাগুলো বলে ফেলুন।

সূত্র- সাইকোলজি টুডে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড