• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

শীতে মেয়েদের সাজ ও পোশাক

  জিন্নাত আরা শেখ ঋতু

০৪ ডিসেম্বর ২০১৮, ১৭:২৭
শীতের সাজ
কুয়াশাচ্ছন্ন শীতে কেমন হবে তরুণীদের সাজ, মডেল : উম্মে সালমা উষা।

আসছে শীত, শীতকে বরণ করতে প্রকৃতি সেজেছে নতুন রূপে। কুয়াশার চাদর প্রকৃতিকে সাজিয়ে দিতে রীতিমত প্রস্তুত হয়ে আছে। সেখানে নারীরা কেন পিছিয়ে থাকবে? শীতকে অনেক ক্ষেত্রে সাজ ও ফ্যাশনের ঋতু বলা হয়। এই শীতের রুক্ষতাকে মুছে দিয়ে নিজেকে সাজিয়ে নিন আকর্ষণীয় ও অন্যন্য রূপে। ঘাম ও তৈলাক্ত কম হওয়ার কারণে এ ঋতুতে সাজগোজ করে স্বস্তি পাবেন। নিজের লুক পরিবর্তন করতে পারবেন ইচ্ছেমত। শীতকে কেন্দ্র করে উৎসবের যেন শেষ নেই। আর যেখানে উৎসব সেখানে কমবেশি সাজগোজ, অনেকে শীতের রুক্ষতার কারণে সাজগোজ করতে ভয় পেয়ে থাকে। কিছু নিয়ম মেনে মেকআপ করলে পাবেন স্বস্তি। নিজেকে উপস্থাপনা করতে পারবেন সুন্দর স্নিগ্ধ রূপে।

শীতে মানানসই মেকআপ এর কিছু টিপস জেনে নিন-

১। শীতে বাইরের আবহাওয়া থাকে রুক্ষ তাছাড়া সূর্যের অতি বেগুনী রশ্মি আপনার ত্বককে ক্ষতি করতে পারে। বাহিরে যাওয়ার আগে বা মেকআপের আগে অবশ্যই সানস্ক্রিন লাগিয়ে নিবেন এতে আপনার ত্বকে ময়েশ্চারাইজারের কাজও করবে এবং সূর্য থেকে ত্বককে বাঁচাবে।

২। শীতে ত্বক শুষ্ক থাকে এ কারণে মেকআপ শুরুর আগে ত্বকে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন । আপনার ত্বক শুষ্ক হলে সেক্ষেত্রে অয়েল বেসড ময়েশ্চারাইজার লাগান। তৈলাক্ত ত্বকে হলে অয়েল ফ্রি ময়েশ্চারাইজার ও কম্বিনেশন ত্বকের টি জোনে অয়েল ফ্রি এবং বাকি অংশে অয়েল বেসড ময়েশ্চারাইজার লাগান।

৩। চোখের সাজ আনেক বেশি গুরুত্বপূর্ণ। যার ফলে চোখের সাজে প্রাধান্য দিন। চোখের ওপরের পাতায় হালকা অ্যাশ (ছাই) বা বাদামি রংয়ের শ্যাডো দিতে পারেন। এক্ষেত্রে শ্যাডোর রং যতটা ন্যাচারাল হবে ততই ভালো। এরপর চোখের নিচে পছন্দ মতো রং, নীল, সবুজ, বেগুনি নিয়ে রেখা টেনে নিতে পারেন। কাজল পেন্সিল বা শ্যাডো যে কোনোটি ব্যবহার করা যেতে পারে।

৪। শীতের কুয়াশা ঢাকা দিনে চোখে নীল রং বেশ ভালো মানাই। তাই চোখে নীল রঙের বিভিন্ন শেইড ব্যবহার করে নিতে পারেন। চোখের ভিতরের কোণায় হালকা রং দিয়ে গাঢ় শেইড ব্যবহার করুন। এতে চোখ দেখতে উজ্জ্বল ও বড় মনে হবে। ঠোঁটে হালকা গোলাপি বা বাদামি রংয়ের লিপস্টিক লাগাতে পারেন স্মকিআইয়ের সাথে গোলাপি ও পিচ রঙের লিপস্টিক বেশ মানানসই। স্ট্রেইট করে চুল ছেড়ে রাখতে পারেন বা চাইলে চুলের নিচের অংশে কার্ল করতে পারেন।

৬। হাল ফ্যাশনের অম্বরে লিপস্টিক স্টাইল বেশ জনপ্রিয়। এ স্টাইলে ঠোঁটের বাইরের লাইনগুলোতে ব্যবহার করা হয় গাঢ় রং আর মাঝখানে থাকে ওই শেইডেরই হালকা রং। শীতের পোশাকের সঙ্গে গাঢ় লাল রংয়ের লিপস্টিক ভালোই মানাবে। চাইলে অম্বরে স্টাইলেও লিপস্টিক দেওয়া যেতে পারে। এ ক্ষেত্রে মেকআপ হতে হবে হালকা।

৭। শীতে চুল বাঁধা যেতে পারে ব্যালোরিনা স্টাইলে। উঁচু করে চুল উঠিয়ে খোপা করে নিন। চাইলে সামনের চুল খানিকটা পাফ করে নিন।

৮। নখে লাগাতে পারেন গাঢ় সবুজ, নীল, মেরুন, কালো বা লাইট রঙের নেইলপলিশ।

পোশাকে আনুন নতুনত্বের ছোঁয়া

শীতে মেয়েদের পোশাক

বর্তমানে তরুণীরা বেশি পছন্দ করে মোটা কাপড়ের টপস, লেগিংস আর বাহারি ডিজাইনের কার্ডিগান। শাড়ির ক্ষেত্রে শাড়ির সঙ্গে মিল রেখে শালও পারতে পারেন। টি-শার্ট বা শার্ট পরলে ওপরে পরতে পারেন হাতাকাটা সোয়েটার। অথবা একটু ঢিলেঢালা পুলওভার ব্লেজার।

- মেয়েদের সোয়েটারে ডিজাইনে যোগ হয়েছে নানান ধরনের কাট। দৈর্ঘ্য বেশি, সোয়েটারের গলায় ওভারফ্লিপ ডিজাইন বেশি চলছে। এখন হাল ফ্যাশানে সম্পূর্ণ আঁটসাঁট নয় একটু ঘের দেওয়া ও ঢোলা শীত পোশাকের চল বেশ লক্ষ করা যাচ্ছে। তবে প্যান্ট বা জিন্সের সঙ্গে পড়তে পারেন ব্লেজার ও কোট। তাছাড়া উলের তৈরি কার্ডিগান, ফুল ও কোয়ার্টার হাতার ক্যাজুয়াল ব্লেজার, সোয়েটার, পাতলা চাদর ইত্যাদিসহ নানা ধরনের পোশাকের দেখা মিলবে। নিজের পছন্দমত আরামদায়ক শীতের পোশাকটি বেছে নিন।

ঋতু শীত হোক বা বসন্ত হোক সেটা ব্যাপার না প্রকৃতির সাথে নিজেকে কীভাবে মানিয়ে নিচ্ছেন সেটাই বরং মুখ্য ব্যাপার। নিজেকে সুন্দর ও পরিপাটিভাবে অন্যের কাছে উপস্থাপনা করাটাই মূলত প্রকৃত সৌন্দর্য আর এই সৌন্দর্যকে বাড়িয়ে দিতে করতে পারেন হালকা মেকআপ ও সাজগোজ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড