• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

মেকআপের ভুলে ত্বকের ক্ষতি করছেন না তো?

  অধিকার ডেস্ক    ০১ ডিসেম্বর ২০১৮, ১৫:৪৩

মেকআপ
ছবি : প্রতীকী

শীতকাল মানেই বিয়ে আর নানা উৎসবের সময়। আর যে কোনো উৎসবে নিজেকে আরেকটু সুন্দর করে সাজাতে মেকআপ করেন অনেকেই। তবে কিছু বিষয় খেয়াল না করলে এই মেকআপের কারণেই ত্বকের মারাত্মক ক্ষতি হতে পারে। চলুন এমন কিছু বিষয়ের কথাই জেনে নেওয়া যাক, যে ভুলগুলো প্রায়ই আমরা করে থাকি-

মেকআপ না তুলে ঘুমিয়ে পড়া-

এই অভ্যাস অনেকেরই রয়েছে। অনুষ্ঠান শেষে বাড়ি ফিরে ক্লান্তির দোহাই দিয়ে মেকআপ না তুলেই ঘুমিয়ে পড়েন অনেকে। কেউ কেউ আবার ভুলেই যান মেকআপ তোলার কথা। এর ফলে ত্বকের মারাত্মক ক্ষতি হয়।

কেননা, প্রসাধনী সামগ্রীতে সাধারণত নানা ধরনের রাসায়নিক পদার্থের সংমিশ্রণ থাকে। মেকআপ না তোলা হলে এসব ক্ষতিকর রাসায়নিক পদার্থগুলো সারারাত শোষিত হয়। ফলে ত্বকে জ্বালাপোড়া, ব্রণ ওঠা, শুষ্ক হওয়া ইত্যাদি সমস্যা দেখা দেয়।

বাতিল পণ্য ব্যবহার করা-

যে কোনো প্রসাধনী সামগ্রী ব্যবহারের নির্দিষ্ট সময়সীমা থাকে। কিছু পণ্য হয়তো ৬ মাস ব্যবহার করা যায়, কিছুর মেয়াদ থাকে ১ বছর। নির্দিষ্ট দিন অব্দিই এসব পণ্যের কার্যক্ষমতা থাকে। এরপর এসব পণ্য ব্যবহার করলে ত্বকের মারাত্মক ক্ষতি হয়।

ত্বকের সমস্যাকে অবহেলা-

একেক জনের ত্বকের ধরন একেক রকম। অনেকে মুখে ব্রণ, র‍্যাশ, ফুসকুড়ি ইত্যাদির সমস্যা থাকলেও ত্বক পরিচর্যায় রাসায়নিক ব্যবহার করে থাকেন। অনেকে ফেস প্যাকও লাগান। এটি ত্বকের জন্য বেশ ক্ষতিকর।

বিজ্ঞাপন দেখে প্রসাধনী কেনা-

অনেকেই সোশ্যাল সাইট বা গণমাধ্যমে বিভিন্ন প্রসাধন সামগ্রীর বিজ্ঞাপন দেখে প্রসাধনী দ্রব্য কিনে ফেলেন। নিজের ত্বকের প্রকৃতি ও সমস্যা না জেনে শুধুই বিজ্ঞাপনের চমকে ভুলে কোনো দ্রব্য কেনার অভ্যাস থাকলে আজই তা বদলে ফেলুন।

মেকআপ প্রিয় হলেও খেয়াল রাখবেন তা যেন কোনোভাবেই ত্বকের ক্ষতির কারণ না হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড