• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

হাত-পায়ের তালু ঘামা বড় ধরনের রোগ নয়তো?

  অধিকার ডেস্ক

১৮ নভেম্বর ২০১৮, ১৩:০৫
হাত-পা
উত্তেজনায় হাত-পায়ের তালু ঘামা (ছবি:সংগৃহীত)

অনেক সময় উত্তেজিত ও নার্ভাস হয়ে পড়লে হাত পায়ের তালু ঘামতে থাকে। বারংবার ঘাম মুছলেও একইভাবে ঘাম বের হয়। এমন অবস্থায় অনেকে ভয় পেয়ে যায় এটা কোনো রোগ নয়তো? কেওবা ভয় পেয়ে চিকিৎসকের দারস্থ হয় ভাবেন এটা বড় ধরনের রোগ হতে পারে। এটা কি আসলেই কোনো অসুখ নাকি স্বাভাবিক কোনো বিষয়?

আসুন জেনে নেওয়া যাক হাত-পায়ের তালু ঘামার প্রকৃত কারণ-

বিশেষজ্ঞের মতে, কোনো কারণে ভয় পেলে উত্তেজিত হলে বা হঠাৎ আনন্দ পেলে শরীরে অ্যাড্রিনালিন হরমোনের ক্ষরণ বেড়ে যায়। প্রত্যেকের হরমোন ক্ষরণ ও উত্তেজনায় সাড়া দেওয়ার প্রবণতা সমান হয় না। তাই এমন পরিস্থিতি এলে হরমোনের ক্ষরণ ব্যক্তি বিশেষে বাড়ে-কমে। যেসব মানুষের শরীর আবেগে বেশি সংবেদনশীল বা অ্যাড্রিনালিনের ক্ষরণ বেশি তাদের হাত-পায়ের পাতা উত্তেজনায় ঘেমে যায়। অ্যাড্রিনালিন ক্ষরণ বাড়লেই তা ঘাম গ্রন্থিগুলো উদ্দীপ্ত করে ও এক্রিনের ক্ষরণ বাড়িয়ে দেয়।

আবার এমন অনেক মানুষ আছে যাদের উত্তেজনায় শরীর গরম হয়ে যায়। এসময় তাপমাত্রার ভারসাম্য রক্ষার্থে এক্রিন শরীরের অভ্যন্তরে তরল জলীয় পদার্থ নিঃসরণ করে। সেটাই তখন হাত-পায়ের তালু দিয়ে বের হয়। যা পরবর্তিতে শরীরের তাপমাত্রা শুষে শরীরকে ঠান্ডা রাখে। সে জন্য অল্প হাত-পা ঘামা নিয়ে মাথা ঘামাতেই রাজি নন চিকিৎসকরা।

আবার অনেকের খুব বেশি পরিমাণে হাত-পা ঘামে ভিজে যায় এমনকি তেমন কোনো উত্তেজনার পরিবেশে না থাকলেও হাত-পা ঘামতে থাকে। এমন হলে অবশ্যই অসুখ বলে গণ্য হবে। চিকিৎসাবিজ্ঞানের ভাষায় এটাকে ইপার হাইড্রোসিস বলে। তবে হরমোনের ক্ষরণ কমিয়ে এই অসুখ সহজেই রুখে দেওয়া যায়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড