• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

সিগারেটের চেয়ে ভয়ঙ্কর আগরবাতি!

  অধিকার ডেস্ক

১৪ নভেম্বর ২০১৮, ১৪:৩৫
আগরবাতি
শরীরেন জন্য ভয়ঙ্কর ক্ষতিকর আগরবাতি (ছবি: ইন্টারনেট)

নিকোটিন আমাদের শরীরের জন্য ভয়ঙ্কর ক্ষতিকর আর তাইতো সিগারেট খেতে নিষেধ করে গবেষক। কিন্তু এক গবেষণা বলছে সিগারেটের চেয়ে ভয়ঙ্কর বিষ রয়েছে আগরবাতিতে। হ্যাঁ, ঠিক শুনেছেন এমনটাই দাবি করছেন বিজ্ঞানীরা। এক সমীক্ষায় দেখা গিয়েছে, আগরবাতির ধোঁয়ায় তিন ধরনের বিষ থাকে— জিনোটক্সিক, সাইটোটক্সিক এবং মিউটাজেনিক। যা থেকে ক্যানসার হওয়ার প্রবণতা অনেক বেড়ে যায়।

জিনোটক্সিক জিনের চরিত্রকে এমন ভাবে বদলে দেয় যা ক্যানসার ডেকে আনে। সাইটোটক্সিক শরীরের কোষকে মেরে ফেলে। মিউটাজেনিক ডিএনএ’র কোষের চরিত্র বদলে দেয়।

সাউথ চায়না ইউনিভার্সিটি অব টেকনোলজি (এসসিইউটি)’র বিজ্ঞানীরা আগরবাতি নিয়ে একটি গবেষণা করেন। এই গবেষণার প্রেক্ষিতে তারা দাবি করেছেন, আগরবাতির ধোঁয়া সিগারেট খাওয়ার চেয়েও অনেক বেশি ক্ষতিকর। এ বিষয়ে কলকাতার এক ফুসফুস বিশেষজ্ঞ চিকিৎসক একমত পোষণ করে বলেন, দীর্ঘদিনের গবেষণা উঠে এসেছে আগরবাতির ধোঁয়ার এই ক্ষতিকর দিকটি। ক্রমাগত আগরবাতির ধোঁয়া শরীরে প্রবেশ করতে থাকলে ফুসফুস ও শ্বাস-প্রশ্বাসজনিত সমস্যা দেখা দেয়।

২০১৫ এর এসসিইউটি’র সেই গবেষণা বলছে, শুধু যে ধূমপায়ী তা নয়, ধূমপান করেন না এমন ব্যক্তিদের জন্য আগরবাতির ধোঁয়া আনেক বেশি ক্ষতিকর।

এসসিইউটি’র মতে, যখন আগরবাতি জ্বালানো হচ্ছে তার থেকে বের হওয়া ধোঁয়ায় ক্ষুদ্রাতিক্ষুদ্র অনেক দূষণ কণা থাকে যেগুলো বাতাসে মিশে যায়। যা আমাদের শরীরের পক্ষে খুবই ক্ষতিকর।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড