• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

যে কারণে ১০০ বছরেও বদলায়নি ব্লেডের নকশা

  অধিকার ডেস্ক

১২ নভেম্বর ২০১৮, ১৫:২৮
বেল্ড
১০০ বছর পেরিয়ে গেলেও ব্লেডের নকশা বদলায়নি (ছবি: ইন্টারনেট)

১০০ বছরে পৃথিবীতে অনেক কিছুর পরিবর্তন এলেও কিছু জিনিস রয়ে গেছে অপরিবর্তিত। বিগত ১০০ বছরেও পরিবর্তন হয়নি ব্লেডের নকশা। কেন পরিবর্তন হয়নি তা জানার জন্য পিছিয়ে যেতে হবে গোড়ার গল্পে। ১৯০১ সালে আমেরিকায় ব্যবসা শুরু করে ব্লেড প্রস্তুতকারী সংস্থা জিলেট। ১৯০৪ সালে এই সংস্থার তৈরি ‘কিং ক্যাম্প’ বিভাগের ব্লেড বেশ জনপ্রিয়তা অর্জন করে।

এরপর থেকে ব্লেডের ব্যবসায় আর পিছন ফিরে তাকাতে হয়নি জিলেটকে। আধুনিক যুগে সারা পৃথিবী জুড়ে অনেক সংস্থাই সাধারণ কাজে ব্যবহারের জন্য ব্লেড প্রস্তুত করে। কিন্তু প্রত্যেকেই ওই পুরোনো নকশা মেনেই কিন্তু তৈরি করেন ব্লেড।

জিলেটের পুরোনো নকশার ব্লেড প্রস্তুতের ইতিহাসের দিকে চোখ রাখলে জানা যায়, তৎকালিন সময়ে ব্লেডের সঙ্গে রেজারের হাতল আটকানোর জন্য যে স্ক্র ও নাট-বল্টু ব্যবহৃত হতো, তার মাপ ও আকৃতি মেনে এবং ব্লেডকে রেজারের সঙ্গে আটকে রাখার ক্ষমতার কথা মাথায় রেখেই ব্লেডের নকশা প্রথম তৈরি হয়।

আর যুগের সঙ্গে তাল মিলিয়ে স্ক্র, নাট-বল্টুর নানা সংস্করণ বাজারে এলেও সেগুলোকে কারিগরি দক্ষতায় ব্লেডের আকারের সঙ্গে সামঞ্জস্য রেখে বাজারজাত করা শুরু করে।

তবে ইদানিং শেভিং ব্লেড হিসেবে নতুন কিছু প্রযুক্তির ব্লেড বাজারে এলেও পুরোনো ব্লেড ব্যবহার করেন অনেক মানুষ। আর তাইতো তাদের কথা মাথায় রেখে ১০০ বছর পরেও ব্লেডের নকশায় পরিবর্তন আনেনি কোনো সংস্থা। বরং আধুনিক পছন্দকে মাথায় রেখে নতুন নকশার রেজার ও ব্লেড বাজারজাত করেছে। তারপরেও পুরোনো ব্লেডের নকশায় হাত পড়েনি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড