• মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ৫ কার্তিক ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

জবা ফুলের স্বাস্থ্য কথন

  অধিকার

০৬ নভেম্বর ২০১৮, ১১:১১
জবা ফুল
জবা ফুলের ঔষধি গুণাগুণ ( ছবি: ইন্টারনেট)

জবা সুন্দর ও আকর্ষণীয় ফুল। আমাদের দেশে বাড়ির অনাচে-কানাচে ও রাস্তা-ঘাটে এই ফুলের দেখা যায়। বেশ কয়েক ধরনের জবা ফুল পাওয়া যায়। যেমন- রক্ত জবা, গোলাপী জবা, সাদা জবা আরও অনেক। ফুল দেখলেই গন্ধ নিতে মন কার না চায়| কিন্তু জবা ফুলের কোনো গন্ধ নেই। কিন্তু কিছু ঔষধি গুণাগুণ রয়েছে এই ফুলে। খাদ্য হিসেবে ব্যবহার ছাড়াও এর রয়েছে ঔষধি গুণ। জবা থেকে চা উৎপাদন করা হয় এবং তা আমাদের স্বাস্থ্যের জন্য বেশ উপকারী।

সুস্বাস্থ্যে জবাফুলের উপকারিতা

১. এটি কোলেস্টেরল নিয়ন্ত্রণ করে

২. কিডনিকে ক্ষতির হাত থেকে রক্ষা করে

৩. রক্তচাপ ব্যবস্থাপনায় সাহায্য করে

৪. এতে রয়েছে অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান

৫. মাসিকজনিত ব্যথা থেকে মুক্তি দেয়

৬. ক্যানসার প্রতিরোধে সাহায্য করে

৭. ওজন কমাতে সাহায্য করে

৮. হজমে সহায়তা করে

৯. দ্রুত বার্ধক্য রোধে সহায়তা করে

২০১৬ সালের জুনে প্রকাশিত এক গবেষণায় জবাফুলের মধ্যে থাকা খুব শক্তিশালী অ্যান্টি-ভাইরাল এফেক্টের উল্লেখ করা হয়েছে। অ্যাভিয়ান ইনফ্লুয়েঞ্জা ভাইরাসের হাত থেকে বাঁচতে জবাফুলের নির্যাস কার্যকরী ওষুধ। তাছাড়া, মাথা ঘোরা উপশম জবার গুণ কিন্তু এখানেই শেষ নয়। যাদের মাথা থেকে থেকে চক্কর মারে, চলতে ফিরতে পায়ের পেশিতে টানা ধরে, জবার জল দিনে কয়েক বার করে খেয়ে ফেলুন। উপকার ধীরে ধীরে নিজেই বুঝবেন।

জবাফুলের চা

জবাফুলের চা এর পুষ্টিগুণের কারণে খুব জনপ্রিয়। এই চা অনেক রোগ থেকে মুক্তি দিতে পারে। সেই চা উচ্চ পুষ্টিগুণ সমৃদ্ধ পানীয়, যাতে খুব কম ক্যালোরি থাকে আর সম্পূর্ণ ক্যাফেইন মুক্ত।

জবাফুল ত্বক ও চুলের স্বাস্থ্যেও বেশ উপকারী। চুলপড়া বন্ধ করতে চাইলে গরম পানিতে জবাফুল দিয়ে সেই পানি দিয়ে চুল ধুতে হবে। এতে চুলপড়া কমে যাবে। জবাফুল মুখ থেকে ব্রণ দূর করে। যদি মুখে প্রচুর ব্রণ থাকে, তাহলে মধুর সঙ্গে জবাফুলের পেস্ট ত্বকে লাগালে ব্রণ দূর হয়ে যাবে

যেভাবে জবা ফুলের রস করবেন

দু-ভাবে আপনি জবা ফুল খেতে পারেন। প্রথমে কয়েক`টা জবাফুল ভালো করে ধুয়ে, সারারাত ভিজিয়ে রেখে পরদিন সকালে সেই জলটা খেতে পারেন। অথবা সকালে গরম জলে পনেরো মিনিট জবা ফুল ভিজিয়ে রেখে সেই জলটিও খেতে পারেন। এভাবে নিয়মিত খেলে উপকার পাবেন।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড