• সোমবার, ১৭ ডিসেম্বর ২০১৮, ৩ পৌষ ১৪২৬  |   ২১ °সে
  • বেটা ভার্সন

মনের মতো সাজিয়ে নিন অন্দরমহলের কোণ

নিশীতা মিতু  
০৫ নভেম্বর ২০১৮, ০৮:৪০

ঘরের কোণ
নানা রকমে সাজাতে পারেন ঘরের কোণা

সারাদিনে ক্লান্তি দূর হয় যেখানে এসে সে জায়গাই গৃহ। যাকে আমরা অন্দরমহল বলে থাকি। প্রশান্তি নেওয়ার জায়গাটা গোছানো থাকবে এমনটাই চান সবাই। অনেকসময় আসবাবপত্র সঠিক জায়গায় না রাখার কারণে ঘরের সৌন্দর্য ফুটে ওঠে না। কিংবা কম জিনিসেই ঘরকে হিবিজিবি মনে হয়। 

আপনার ঘরের কোণগুলো কি অবহেলায় পড়ে আছে? সেভাবে কোনোকিছু হয়ত সেখানে রাখা হয় না। অথচ, এই কোণগুলোকে কাজে লাগিয়েই আপনি বদলে দিতে পারেন পুরো ঘরের সৌন্দর্য কিন্তু কীভাবে? চলুন তা নিয়েই আলোচনা করা যাক-  

ঘরের সবগুলোর কোণই যে সাজাতে হবে তা কিন্তু নয়। ঘরের সাজানোর জন্য যে কোনো একটি বা দুটি কোণ নির্বাচন করুন। বাজারে কর্ণার র‍্যাক বা শোপিস স্ট্যান্ড পাওয়া যায়। অনেকটা ইংরেজি (L) অক্ষরের মতো দেখতে এই স্ট্যান্ডগুলো কর্ণারে মানিয়ে যায় সহজে। 

কর্ণারে র‍্যাকে রাখতে পারেন ছোট-বড় শোপিস। বৃক্ষপ্রেমী হলে ছোট ছোট টবে গাছ লাগিয়েও সাজাতে পারেন স্ট্যান্ডটি। এক্ষেত্রে এমন কোণা বাছাই করে নিন যাতে সূর্যের আলো এসে পৌঁছায়, তাতে ভালো থাকবে গাছগুলো। পাশাপাশি নিয়মিত পরিচর্যা করতে ভুলবেন না যেন। 

বাজারে স্টিল, কাঠ, বোর্ড, বেত ইত্যাদি বিভিন্ন উপাদানের কর্ণার স্ট্যান্ড পাওয়া যায়। নিজের পছন্দসই একটি র‍্যাক কিনে ফেলুন আর কাজে লাগান ঘরের কোণা।

ঘরের একটি কোণা বিশেষ করে বেডরুমের, কাজে লাগাতে পারেন নিভু নিভু আলোতে। বাজারে খুব কম দামেই নিন্মমুখী আলোর ছোট ছোট বাতি কিনতে পাওয়া যায়। সেগুলোকে দেওয়ালের সঙ্গে পছন্দসই ডিজাইনে লাগিয়ে নিন। তার নিচে লাগান নিজেদের প্রিয় কিছু মুহূর্তের ছবি। জায়গা অনুযায়ী ছবিগুলো আয়তক্ষেত্র বা বর্গাকৃতি করুন। দেওয়ালে লাগানোর পূর্বে ছবিগুলো ভালো করে ফ্রেমবন্দি করে নিন। 

নীভু নীভু আলোর নিচে প্রিয় মুহূর্তের ছবিগুলো কিন্তু মানাবে বেশ। সারাদিনের কর্মব্যস্তুতা শেষে যা আপনাকে দেবে প্রশান্তি। 

চাইলে বাড়ির কর্ণার সাজাতে পারেন ছোট ছোট ঝর্ণাতে। প্রথম কোণায় একটু উঁচু জায়গা তৈরি করুন। তারপর সেখানে সেট করুন ঝর্ণা। চাইলে নিজেও গ্লু, নুড়ি পাথর আর পানি দিয়ে ঝর্ণা তৈরি করে ফেলতে পারেন। তবে সেক্ষেত্রে খেয়াল রাখবেন যেন পানি না জমে। 

রঙিন মাছ ভালোবাসলে ঘরের কোণা সাজাতে পারেন অ্যাকুরিয়াম দিয়ে। তবে নিয়মিত পরিচর্যা করা আবশ্যক। সে সঙ্গে সঠিক পরিমাণ আলো পৌঁছাচ্ছে কি না, সেদিকেও খেয়াল রাখুন। 

একটু বুদ্ধি খাটালে ঘরের কোণাকে আকর্ষণীয় করে তোলা সম্ভব। তবে আর কী? দেরি না করে মনের ইচ্ছে মতো সাজিয়ে ফেলুন অন্দরমহলের কর্ণার। অন্তত আর কিছু না হোক, কর্ণার টেবিল দিয়ে তাতে ছোট একটা ল্যাম্প রেখেও সাজাতে পারেন ঘর। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড