• বুধবার, ০৩ জুন ২০২০, ২০ জ্যৈষ্ঠ ১৪২৭  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ধুমপানের কারণে বেশী শীত অনুভূত হয়!

  অধিকার ডেস্ক

০৩ নভেম্বর ২০১৮, ১৫:১৭
শীত শীত অনুভূতি হবার কারণ
ছবি : সংগৃহীত

শরীরের তাপমাত্রা গ্রহণ করার ক্ষমতা এক এক জনের এক এক রকম। তবে শীত করার এই প্রবণতা মানেই তা বড় কোনো অসুখের লক্ষণ ঠিক তা নয়, কিছু ক্ষেত্রে শারীরিক দুর্বলতার লক্ষণও বটে। সুতরাং বড় কোনো অসুখের সম্ভাবনা না থাকলেও এই সব দুর্বলতাকে অবহেলা করাও উচিত নয়। দীর্ঘ দিন ধরে এসব দুর্বলতা পুষে রাখলে পরে তা বড় অসুখ ডেকে আনতে পারে।

শরীরে বি ১২ ভিটামিনের ঘাটতি হলে এমন শীত শীত ভাব আসতে পারে। রক্ত পরিবহনের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ভিটামিন বি ১২। রক্ত শরীরকে গরম রাখে, তাই ভিটামিন বি ১২ এর ঘাটতি হলে শরীর ঠান্ডা হয়ে শীত করে।  

আসুন জেনে নিন শীত শীত অনুভূত হবার কারণ-

১। চিকিৎসকদের কথায়, শরীরে বি ১২ ভিটামিনের ঘাটতি হলে এমন শীত শীত ভাব আসতে পারে। রক্ত পরিবহনের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ভিটামিন বি ১২। রক্ত শরীরকে গরম রাখে, তাই ভিটামিন বি ১২ এর ঘাটতি হলে শরীর ঠান্ডা হয়ে শীত করে।

২। থাইরয়েড গ্রন্থিও শরীরে ঠান্ডা অনুভবের অন্যতম কারণ। অনেকের শরীরে থাইরয়েড গ্রন্থি ঠিকমতো কাজ করে না। হাইপো থাইরয়েডের জেরে অতিরিক্ত শীত করে। এই সব রোগীদের গরমের অনুভূতিও খুব। কাজেই খুব শীত অনুভূত হলে থাইরয়েড পরীক্ষা করিয়ে নেওয়া বুদ্ধিমানের কাজ।

৩। শরীর পর্যাপ্ত পরিমাণে প্রোটিন ও আয়রনের জোগান না থাকলেও শীত করতে পারে। লোহা আমাদের শরীরের লোহিত রক্ত কণিকায় অক্সিজেন সরবরাহ করতে অন্যতম মুখ্য ভূমিকা পালন করে। তাছাড়া শরীরের প্রতিটি রক্ত কোষে খাদ্যগুণ ও পুষ্টি পৌঁছে দিতেও সাহায্য করে। তাই শরীরে আয়রনের ঘাটতি হলে তা স্বাভাবিকভাবেই শীতের অনুভূতি আনে।

৪। ধূমপান  শীত করার পরোক্ষ কারণ। অতিরিক্ত ধূমপানের ফলে রক্তনালীগুলো সংকুচিত হয়ে গিয়ে রক্ত সংবহনের মাত্রা কমে যায়। ফলে সব সময় একটা শীত শীত ভাব অনুভূত হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড