• মঙ্গলবার, ১৮ জুন ২০১৯, ৪ আষাঢ় ১৪২৬  |   ৩২ °সে
  • বেটা ভার্সন

হিলে বাড়ছে স্বাস্থ্য ঝুঁকি

  অধিকার ডেস্ক ০৩ নভেম্বর ২০১৮, ১০:২৯

জুতোর হিল
জুতোর হিলেও বৃদ্ধি পায় স্বাস্থ্যঝুঁকি (ছবি: ইন্টারনেট)

আজকাল নারী-পুরুষের চাহিদার কথা মাথায় রেখে নির্বিশেষে সকলের জুতোর নীচে একটু-আধটু হিল রাখছে জুতো প্রস্তুতকারী সংস্থাগুলি। মেয়েদের ক্ষেত্রে সেই হিলের উচ্চতা ও সরু গঠন দিন দিন বাড়ছে। সেই সঙ্গে জুতোর দোকানে ছেলেদের উঁচু জুতো চোখে পড়ে। অল্পবয়সী ছেলেমেয়েদের বেশির ভাগেরই হাঁটুর সমস্যার কারণ হিল জুতো। 

ছেলেদের ফর্মাল বুটের তলাতে কিছুটা উঁচু হিল লক্ষ্য করা যায়। ফলে কম বয়সে আর্থ্রাইটিসকে একপ্রকার ডেকে আনা হচ্ছে দোরগোড়ায়। বিশেষজ্ঞদের মতে হিল পরা বন্ধ না করলে পায়ের নানা অসুখ তো বটেই, এমনকি প্যারালাইসিস হওয়ার সম্ভাবনাও থেকে যায়।

জেনে নিন হিল পড়ার মারাত্নক ক্ষতিকর কিছু দিক-

পায়ে ব্যথা 

উঁচু জুতো পায়ের তালুকে সমান্তরাল ভাবে রাখে না। শরীরের সম্পূর্ণ চাপ পড়ে পায়ের আঙুলের উপর। ফলে আঙুলে ব্যথা থেকে পাতা ফুলে যাওয়া, নানা সমস্যা দেখা যায়। প্ল্যাটফর্ম হিলে এই সমস্যা অত বেশি না থাকলেও উঁচু সরু হিলে তো আছেই। তবে প্ল্যাটফর্ম হিলও খুব উঁচু হলে পায়ের পাতার ভারসাম্য রক্ষা করা কঠিন হয়ে পড়ে।

হাঁটুর সমস্যা

ছেলেদের জুতোর নীচে হিল কিছুটা ফ্ল্যাট হয়, তাই ছেলেরা এই সমস্যায় ভোগেন কম। কিন্তু মেয়েদের হিল লম্বা ও সরু হওয়ায় তাদের জুতো কোনো রকম আচমকা পরিস্থিতির মোকাবিলা করতে পারে না। লম্বা হিল থাকায় পা সব সময় তেরচা ভাবে উঁচু হয়ে থাকে। এতে রক্তসঞ্চালনে যেমন সমস্যা হয়, তেমনই দীর্ঘক্ষণ পা ওইভাবে থাকায় পায়ের উপর পড়া চাপ সহ্য করতে হয় হাঁটুকেই। শরীরের ভারসাম্যও রাখতে হয় তাকে। ফলে সহজেই হাঁটুর সমস্যা বেড়ে যায়। ডেকে আনে অস্টিওআর্থ্রাইটিস।

মেরুদণ্ডের নিম্নাংশে ব্যথা

এমন জুতোয় শরীরের ভার পুরোটাই হাঁটুকে বহন করতে হয় বলে মেরুদণ্ডকেও ভারসাম্য রাখতে হয় এই অতিরিক্ত চাপের সঙ্গে। এই সমস্যায় পড়েন উঁচু প্ল্যাটফর্ম হিল পরা পুরুষরাও।

মস্তিষ্কে সমস্যা

পায়ের পাতার অবস্থান মাটির সঙ্গে সমান্তরালে না থাকায় রক্ত সঞ্চালনে বাধা আসে। আর এর প্রভাব পড়ে মস্তিষ্কের হাইপোথ্যালামাসেও। চিকিৎসকদের মতে, এই কারণে ভয়ানক মাথার যন্ত্রণা হতে পারে। 

স্নায়ুর সমস্যা

উঁচু জুতোর কারণে পায়ের স্নায়ুগুলিতে রক্তসঞ্চালনে ব্যাঘাত ঘটে। হাঁটুকে অতিরিক্ত পরিশ্রম করতে হয় বলে স্নায়ুর উপর চাপও পড়ে। এই অভ্যাস খুব বেশি থাকলে তা ডেকে আনতে পারে স্নায়ুর নানা সমস্যা। এমনকি পা অবশ করে প্যারালাইসিসও ডেকে আনতে পারে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড