• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিদেশি পর্যটকদের জন্য ভিসা শিথিল করল ইরান 

  অধিকার ডেস্ক    ৩১ অক্টোবর ২০১৮, ০৫:৪১

ইরানে বিদেশি পর্যটক
ছবি : এ জেড নিউজ

বিদেশি পর্যটক বাড়াতে ভিসা ব্যবস্থা শিথিল করল ইরান। বিদেশি পর্যটকরা যাতে সহজেই ইরানের ভিসা পেতে পারে সেজন্য সাম্প্রতিক মাসগুলোতে এই ধরনের বেশ কিছু পদক্ষেপ নিয়েছে তেহরান।

ইরান ভিত্তিক সংবাদ মাধ্যম ফিনানসিয়াল ট্রিবিউন এ খবর নিশ্চিত করেছে। মার্কিন নিষেধাজ্ঞা মোকাবিলায় দেশীয় অর্থনীতির চাকাকে সচল রাখতে এই পদক্ষেপ নিয়েছে দেশটি।

গেল মে মাসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের পরমাণু চুক্তি থেকে আমেরিকাকে একতরফা ভাবে প্রত্যাহার করে নেয় এবং তেহরানের ওপর নতুন করে আর্থিক নিষেধাজ্ঞা আরোপ করে। ফলে অর্থনীতিকে চাঙ্গা রাখতে পর্যটনের ওপর বিশেষ নজর দিচ্ছে দেশটির কর্তৃপক্ষ।

ভিসা স্টাম্প প্রথা বাতিল

বিদেশি পর্যটক আকৃষ্ট করতে ইরান সাম্প্রতিক মাসগুলোতে যেসব পদক্ষেপ নিয়েছে তার মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো ভিসার ওপর সরকারি স্টাম্প লাগানোর প্রথা বিলুপ্তকরণ। এখন থেকে দেশটিতে ঘুরতে আসা বিদেশি পর্যটকদের ভিসার ওপর স্টাম্প লাগানোর প্রয়োজন হবে না।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে জানানো হয়, চলতি ফার্সি বছরের দ্বিতীয় ছয় মাসের প্রথম দিন থেকে নতুন নিয়ম বাস্তবায়ন শুরু হয়েছে। বিদেশে অবস্থিত ইরানের সব প্রতিনিধি অফিস এবং একইসাথে দেশীয় বিমানবন্দর গুলোতে এই পদক্ষেপ বাস্তবায়ন করা হচ্ছে।

পৌঁছানোর সাথে সাথে ভিসা

বিদেশি পর্যটক দেশে পৌঁছানোর সাথে ভিসা দেয়ার আরেকটি পদ্ধতিও চালু করেছে ইরান। কলম্বিয়া, সোমালিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, বাংলাদেশ, জর্ডান, ইরাক, আফগানিস্তান এবং পাকিস্তান ছাড়া বাকি সব দেশের নাগরিকরা এই সুবিধা পাচ্ছেন। ইরানের আন্তর্জাতিক বিমানবন্দর গুলোতে পৌঁছানোর সাথে সাথে তাদের ৩০ দিনের পর্যটন ভিসা দেয়া হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড